COVID-19: অন্টারিও প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

COVID-19: অন্টারিও প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছে।

রিপন কুমার দেঃ অন্টারিও প্রিমিয়ার ডগ ফোর্ড আজ সকালে অন্টারিও প্রদেশে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। কিন্তু এই জরুরি অবস্থায় প্রাদেশিক জরুরী ব্যবস্থাপনা আইন অনুযায়ী কোন কোন বিষয়ে নিষেধাজ্ঞা করা হয়েছে এই বিষয় নিয়ে এখনো জনমনে প্রবল আগ্রহ।

মূলত, অন্টারিও প্রদেশে জরুরি অবস্থায় ৫০ জনেরও বেশি জনসমাবেত এবং বেশিরভাগ পাবলিক স্থানে সভা-সমাবেশ কে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যার অর্থ হ’ল বিনোদন কেন্দ্র, প্রাইভেট স্কুল, পাবলিক লাইব্রেরি, বার, রেস্তোঁরা, সিনেমা থিয়েটার, কনসার্টের স্থান এবং উপাসনালয়গুলিতে জমায়েত না করার জন্য বলা হয়েছে, এবং সেটা আপাতত ৩০শে মার্চ পর্যন্ত। তাহলে কি কার্যতভাবে অফিস আদালত খোলা থাকবে? হ্যাঁ, থাকবে, তবে আপাতত অফিস বিল্ডিংগুলি নিয়ন্ত্রিতভাবে উন্মুক্ত থাকবে। অর্থাৎ স্ব-স্ব অফিস এর hygenic নিয়মগুলো মেনে চলতে হবে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত।


ফোর্ড এই ঘোষণার পিছনের কারণগুলি বিশদভাবে ব্যাখ্যা করেননি, তবে বলেছেন যে তারা বর্তমান অবস্থাকে মোটেও “হালকাভাবে” নিচ্ছেন না। গতকাল গভীর রাতে ও আজ ভোরে প্রদেশের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ও মন্ত্রিসভার মন্ত্রীদের সাথে একাধিক কথোপকথনের ফলস্বরূপ এই সিদ্ধান্ত নিয়েছেন তারা।


প্রাদেশিক জরুরী ব্যবস্থাপনা আইন-এর সঙ্গা অনুযায়ী – “জরুরী পরিস্থিতি হল এমন পরিস্থিতি যা বড় মাপের ঝুঁকি সৃষ্টি করে, যা জনগণের মারাত্মক ক্ষতির কারণ হতে পারে অথবা জনগণের সম্পত্তির যথেষ্ট ক্ষতি করতে পারে”। প্রাদেশিক আইন অনুসারে, জরুরি অবস্থা কেবল ১৪দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। প্রাথমিক প্রয়োজনে জরুরি অবস্থা সমাপ্ত হওয়ার আগে প্রয়োজনে প্রদেশের লেফটেন্যান্ট গভর্নর আরও ১৪ দিন বাড়িয়ে দিতে পারেন।


জরুরি অবস্থার অধীনে, প্রদেশের লেফটেন্যান্ট গভর্নর অযৌক্তিক মুদ্রাস্ফীতি রোধে ব্যক্তিগত ভ্রমণ সীমাবদ্ধ করার জন্য, সরকারী বা বেসরকারী ভবন বন্ধ করে দেওয়ার এবং পণ্যের মূল্য নির্ধারণেরও ক্ষমতা রাখেন।


ফোর্ড জোর দিয়ে বলেছেন যে COVID-19-এর “বিস্তার রোধ করার” জন্য জমায়েত নির্ভর স্থানগুলি বন্ধ করে দেওয়া জরুরী হলেও অফিস-আদালতগুলো নিয়ন্ত্রিতভাবে উন্মুক্ত থাকবে। এবং পাশাপাশি গণপরিবহনও উন্মুক্ত থাকবে। যদিও বিশাল জনসমাবেশ নিষিদ্ধ করা হয়েছে, অন্টারিও বাসিন্দাদের বাড়িতে থাকার জন্য আহবান করা হচ্ছে না। স্বাস্থ্যে অধিদপ্তরের প্রধান মেডিকেল অফিসার জানিয়েছেন আমরা এখনো সেই পর্যায়ে পৌঁছিনি। তবে এও বলেছেন, প্রদেশকে সব পরিস্থিতিতেই প্রস্তুত থাকতে হবে।


প্রিমিয়ার একটি ৩০০ মিলিয়ন ডলারের প্রথম পর্যায়ের “ত্রাণ প্যাকেজ”ও ঘোষণা করেছেন, যার লক্ষ্য থাকবে COVID-19 স্বাস্থ্যসেবা সুবিধাগুলিতে ত্বরান্বিত করা। পরবর্তী প্যাকেজগুলি সেই কর্মী এবং ব্যবসায়ীদের আর্থিক সহায়তা প্রদান করার জন্য ব্যয়িত হবে যারা ভাইরাসের দ্বারা সরাসরি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।


অন্টারিও তে এই পর্যন্ত COVID-19 এর ১৭২জন রুগী সনাক্ত করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে যদিও গ্রেটার টরন্টো এরিয়ায় প্রাথমিকভাবে দৃষ্টি নিবন্ধ করা হয়েছিল, তবে এখন অন্টারিও-কিউবিক সীমান্তের নিকটবর্তী এলাকা থেকে শুরু করে উইনিপেগের ভিক্টোরিয়া হাসপাতালেও রুগী সনাক্ত হচ্ছে।


গত রবিবার, প্রথম কানাডিয়ান শহর হিসাবে ক্যালগারিতে প্রথম জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। ক্যালগারিতে বিনোদন কেন্দ্র, জন সমাবেত, কিছু অংশীদারি যেমন ওয়াইএমসিএ, এবং ক্যালগারি পাবলিক লাইব্রেরি শাখা পরবর্তী নোটিশ না হওয়া পর্যন্ত বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেয়র নাহিদ নেএনশি। আলবার্তাতেও ইতিমধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে গত সোমবার।

Loading…

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Loading…

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.