বিশ্বকাপে এশিয়ার দাপট

বিশ্বকাপে এশিয়ার দাপট

দাপুটে এশিয়াকে দেখলো বিশ্ব ফুটবল।এশিয়ার দল হিসেবে এবারের বিশ্বকাপের শেষ ষোলোতে জায়গা করে নিতে দক্ষিণ কোরিয়ার অভাবনীয় জয় পর্তূগালের বিরুদ্ধে ২-১গোলের,কেবল দক্ষিণ কোরিয়ার জন্য দ্বিতীয় রাউন্ডের দুয়ারই উন্মুক্ত করে দিলো না, শক্তিমত্তায় এশিয়ার গৌরব চিহ্ন ও এঁকে দিলো বিশ্ব ফুটবলে।এর আগে জাপান স্বমহিমায় উদ্ভাসিত হয়ে নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ডের খেলা।জার্মানীকে পরাজিত করে আলোচনার তুঙ্গে থেকে শেষ ম্যাচে স্পেনকে ও হারিয়ে নিশ্চিত করেছে তাদের পরবর্তী বিশ্বকাপ জার্নি, জাপানের বিশ্বকাপ ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়ারও অগ্রযাত্রা লক্ষ্যনীয়।

অস্ট্রেলিয়া গ্রুপ ডি থেকে এশিয়ার হয়ে বিশ্বকাপে লড়বে।যদি ও দ্বীপ রাষ্ট্রটি ওশেনিয়ার অর্ন্তগত কিন্তু এশিয়া ফুটবল সংস্থার অধীনে এশিয়ার কোটা থেকেই বিশ্বকাপ খেলছে অস্ট্রেলিয়া।কাজেই, এশিয়ার তিন দেশ জাপান,কোরিয়া এবং অস্ট্রেলিয়া প্রতিনিধিত্ব করবে বিশ্বকাপ ফুটবলে এশিয়ার।

বিশ্বকাপ ফুটবলের শুরু থেকেই এবার এশিয়ার দলগুলো নজর কেড়েছে ফুটবলানুরাগীদের।সৌদি আরব এবারের বিশ্বকাপের অন্যতম হট ফেভারিট আর্জেন্টিনাকে তাদের বিশ্বকাপ যাত্রার শুরুর ম্যাচে ২-১গোলে হারিয়ে অঘটনের জন্ম দেয়। যা বিশ্বকাপ ফুটবল ইতিহাসের অন্যতম সেরা অঘটন ও বটে! এরপর জাপান হারায় জার্মানীকে। সেটা ও এই বিশ্বকাপের বড়ো দূর্ঘটনা।

ইরানও দারুণ খেলে একটা জয়,একটা ড্র নিয়ে শেষ করেছে তাদের বিশ্বকাপ যাত্রা।একমাত্র স্বাগতিক কাতারের অর্জনের ঝুলিটাই খালি থেকে গেলো।বর্নাঢ্য বিশ্বকাপ আয়োজনের সার্থকতা নিয়ে ও!

ছবিসুত্রঃ ইন্টারনেট ফিফা।

সর্বশেষ, পর্তূগাল বধ হলো দক্ষিণ কোরিয়ার কাছে।দূর্দান্ত দক্ষিণ কোরিয়া দেখালো বটে! রোনালদোর পর্তূগালের সাথে দৃঢ় মনোবল আর দূর্নিবার পারফরম্যান্সে কোরিয়া চিনিয়ে দিয়েছে……শেষ ষোলোতে আছে তারা,অঘটন ঘটা বিচিত্র নয়!

এশিয়ার তিনটা দেশই শক্তি মত্তায় দ্বিতীয় রাউন্ডে দারুণ ভাবে জ্বলে উঠলে বিশ্বকাপের পরবর্তী রাউন্ডগুলোও দারুণ আকর্ষণীয় হবে এশিয়ার মানুষের জন্য নিঃসন্দেহে।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.