মন্ট্রিয়লে ফোবানা উত্তাপ

মন্ট্রিয়লে ফোবানা উত্তাপ

ফোবানা লোগো

সময়ের কথা ডেস্ক : কানাডার মন্ট্রিয়ল এখন আন্দোলিত ২৭তম ফোবানা সম্মেলনের আমেজে। আগামী ৩১ আগাষ্ট ও ১লা সেপ্টেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে। বলাবাহুল্য ফোবানার পথ চলাকে আরো বেগবান করতে ফোবানার জমকালো ধামাকা উৎসব-উচ্ছ্বাসের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিশেষ করে টরেন্টোতে অনুষ্টিত গত ফোবানা সম্মেলন ছিলো এক কথায় অত্যন্ত দুর্বল এবং ম্রিয়মাণ। সেখানে ফোবানা তার ঔজ্জ্বল্যও হারিয়েছে অনেকটাই। টীম মন্ট্রিয়ল মনে করছে, ফোবানার সেই হারানো ঔজ্জ্বল্যকে ২৭তম ফোবানা ফিরিয়েই শুধু আনবে না, এর সাতে যোগ করবে এ যাবৎকালে সেরা আয়োজেনর সোনালি পালক। এর প্রাথমিক উদাহরণ হচ্ছে, ফোবানাকে কেন্দ্র করে মন্ট্রীয়লের চারিদিকে ছড়িয়ে পড়া সাজা সাজ রব। মন্ট্রিয়লের বাংলাদেশীদের হৃদয় জুড়ে এখন শুধুই ফোবানার গান, ফোবানার সুর।

ফোবানার ইতিহাসে একটা নজির সৃষ্টি করার লক্ষ্য নিয়ে এবারের ফোবানা সম্মেলনও সাজছে অভূতপূর্ব এক সাজে। গোটা সম্মেলন জুড়েই থাকছে আনন্দ-উল্লাস, ভোগ আর উপভোগ। ৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বর মন্ট্রিয়লের সব বাংলাদেশীর হৃদয়ে ফোবানা ছড়াবে এ যাবৎকালের একটা সেরা আয়োজনের উত্তাপ।

আজ চারিদিকে ধ্বনিত হচ্ছে একটাই স্লোগান, ‘ফোবানা’, ‘ফোবানা’।

সময়রের কথা’র সাথে আলাপকালে কনভেনার এজাজ আকতার তৌফিক বলেন, এবারের সম্মেলনের অনুষ্টানসূচি হার মানাবে অতীতে অনুষ্ঠিত ফোবানার সব অনুষ্ঠানকে।

ইন্ডিয়ার বিখ্যাত সুকল্যান ড্যান্স গ্রুপের অংশগ্রহণে জাঁকজমকপূর্ণ উদ্ভোধনী অনুষ্ঠান আনন্দ-উৎসবের ঝড় তুলবে দর্শক-স্রোতার হৃদয়ে।

মন্ট্রিয়ল মাতাতে আসছেন বাংলা গানের সুকন্ঠি কোকিল মমতাজ। এবারে ফোবানার মঞ্চে মমতাজকে দেখা যাবে নতুন রূপে, নতুন গানে। মমতাজ এবার ফোবানায় আসছেন সব বাংলাদেশীর প্রাণের টানে।

আসছে গান পাগল মানুষের হৃদয় জয় করা বাংলা সঙ্গীতের সেরা ব্যান্ড মাইলস।

অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ হিসেবে আসছেন ইন্ডিয়ার সারেগামাপা চ্যাম্পিয়ন দেবজিত। সেমিনারে অংশ নেবেন মাদকবিরোধী অন্যমত সংগঠক ডা. অরুপ রতন চৌধুরী। একই সাথে তিনি মঞ্চও মাতাবেন তার সুকন্ঠ দিয়ে।

বাংলাদেশ থেকে আরো আসছেন এ সময়ের জনপ্রিয় বেশ ক’জন তারকা শিল্পী।

পুরো উদ্ভোধনী অনুষ্ঠান জুড়েই থাকছে বর্ণাঢ্য আর বর্ণিল সব আয়োজন। মঞ্চ আলো করা শিল্পীদের মন মাতানো পারফর্সেন্স। থাকছে বেশ ক’টি সেমিনার, শিশু-কিশোর ট্যালেন্ট শো, ফোবানা আইডল, ফ্যাশন-শো, নাটক ইত্যাদি।

উদ্ভোধনী অনুষ্টানের মতোই সমাপনি অনুষ্টানেও থাকছে দর্শক হৃদয়ে ঝড় তোলা নানা আয়োজন।

সম্মেলনকে সর্বাঙ্গিনভাবে সুন্দর এবং সার্থক করে তুলতে, এবং নতুন ধারার মনোমুগ্ধকর রূপ দিতে এই শেষ পর্যায়ে দ্রুতগতিতে এগিয়ে চলেছে প্রস্তুতি কমিটির কার্যক্রম।

উল্লেখ্য, আগামী ৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বর দু’দিনব্যাপী সম্মেলনটি অনুষ্ঠিত হবে আড়াই হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ঐতিহ্যবাহী মন্ট্রিয়ল অলিম্পিক স্টেডিয়ামের পিয়ের সারবোনন সেন্টারে। অত্যন্ত চমৎকার একটি ভেন্যু এটি।

এবারে ফোবানার কাউন্ট ডাউনের আনুষ্ঠানিকতা ছিলো ভীন্ন মেজাজের। ফোবানার গত ২৭ বছরের পথ পরিক্রমায় এই প্রথম এমন বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সম্মেলনের কাউন্ট ডাউন শুরু হয়।

গত ১৯ মে টীম মন্ট্রিয়লের এই আনন্দমুখর চিত্তাকর্ষক আয়োজন মন্ট্রিয়লের বাঙালি কমিউনিটির মাঝে বিপুল প্রসংশা কুড়িয়েছে এবং একই সাথে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। বলা যায় এটা ছিলো ‘টক অব দ্যা টাউন’। আশিটি মোটর কারের অংশগ্রহণে ‘মন্ট্রিয়লে এক টুকরো বাংলাদেশ’ এই স্লোগানকে মুখে ও বুকে ধারণ করে শুরু হয় কাউন্ট-ডাউনের আনুষ্ঠানিকতা।

এখন পুরো নর্থ আমেরিকা জুড়ে ফোবানাকে কেন্দ্র করে একটা উৎসাহ-উদ্দীপনামুখর পরিবেশ লক্ষ্য করা যাচ্ছে। ফোবানা যতোই এগিয়ে আসছে এ আমেজ ততোই বাড়ছে।

Loading…

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Loading…

অনুভূতি জানানঃ

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.