সাকিব আল হাসান-এর সাথে জুয়ারি দের গোপন কি কথা হয়েছিল?

সাকিব আল হাসান-এর সাথে জুয়ারি দের গোপন কি কথা হয়েছিল?

সময়েরকথা ডেস্কঃ “আমরা কি আইপিএল পর্যন্ত অপেক্ষা করব?” – আগরওয়াল।

মঙ্গলবার আইসিসির দুর্নীতি দমন ইউনিট বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিবকে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন জুয়াড়িদের কাছ থেকে পাওয়া প্রস্তাবের কথা আইসিসিকে না জানানোয় ।

আমরা এখনও জানি না যে, দলের প্রধান অলরাউন্ডার সাকিব কেন (টেস্টে তৃতীয়, ওয়ানডেতে প্রথম এবং আইসিসির খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে টি-টোয়েন্টিতে দ্বিতীয় স্থান পেয়েছেন) এসিইউ-তে পন্থাগুলি জানাতে ব্যর্থ হন। কিন্তু জুয়াড়িদের কাছ থেকে কী এমন প্রস্তাব পেয়েছিলেন সাকিব? আইসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে উঠে এসেছে বিস্তারিত সব তথ্য।

আইসিসির দ্বারা প্রকাশিত তথ্য অনুসারে, আগস্টওয়াল প্রথমবার সাকিবের সংস্পর্শে আসেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সময়, যেখানে তিনি “ঢাকা ডায়নামাইটসের” হয়ে খেলছিলেন। আইসিসি জানিয়েছে, সাকিবের যোগাযোগ আগরওয়ালকে এই “খেলোয়াড়ের ঘনিষ্ঠ” একজন অন্য ব্যক্তি দিয়েছিলেন। আগরওয়াল এই নামহীন ব্যক্তিকে টুর্নামেন্টে খেলোয়াড়দের জন্য ফোন নাম্বার দিতে বলেছিলেন।

বেশ কয়েকটি হোয়াটসঅ্যাপ বার্তায় আগরওয়াল শাকিবের সাথে দেখা করতে চেয়েছিলেন।

(জানুয়ারী ২০১৮)

শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের সাথে বাংলাদেশ ওয়ানডে ত্রিদেশীয় সিরিজ আয়োজন করেছিল। ১৯ জানুয়ারী, বাংলাদেশ শ্রীলঙ্কাকে হারিয়ে সাকিবকে ম্যান অফ দ্য ম্যাচ দেয়া হয়েছিল। আগরওয়াল শাকিবকে তার খেলার জন্য “অভিনন্দন” জানিয়েছিলেন এবং তারপরে এটি একটি ক্রিপ্টিক বার্তা দিয়ে অনুসরণ করেছিলেন। আইসিসি এক বিবৃতিতে বলেছে, “মিঃ আগরওয়াল এই বার্তাটি অনুসরণ করে একটি বার্তা দিয়েছিলেন,” আমরা কি আইপিএল পর্যন্ত অপেক্ষা করব?”। এই বার্তায়, মিঃ আগরওয়ালকে ইনসাইড ইনফরমেশন সরবরাহ করার জন্য ইঙ্গিত করা হয়েছিল।”

সাকিব এই বিষয়টি এসিইউ, বা অন্য কোনও প্রাসঙ্গিক কর্তৃপক্ষকে জানায়নি।

চার দিন পরে, আগরওয়াল সাকিবকে আরও স্পষ্ট করে আরও একটি বার্তা পাঠালেন: “এই সিরিজের কোনও তথ্য আছে?” আবারও সাকিব এসিইউ বা বিসিবির কাছে এই খবর না দেওয়ার সিধান্ত্ব নিয়েছিলেন।

(এপ্রিল ২০১৮)

২৬ এপ্রিল, আইপিএল ২০১৮ সালে, সানরাইজার্স হায়দরাবাদ – সাকিবের ফ্র্যাঞ্চাইজি – কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ঘরোয়া ম্যাচ খেলছিল। আগরওয়াল ম্যাচের দিন সাকিবকে বার্তা দিচ্ছিলেন, এবং এই কথোপকথনের সময়ই শাকিব শেষ পর্যন্ত বলেছিলেন যে তিনি আগরওয়ালের সাথে দেখা করতে চান।

আইসিসির বিবৃতিতে বলা হয়েছে, “সেদিন মিঃ আগরওয়ালের কাছ থেকে তিনি একটি হোয়াটসঅ্যাপ বার্তা পেয়েছিলেন যে তাকে জিজ্ঞাসা করা হয়ে ছিল যে কোনও নির্দিষ্ট খেলোয়াড় সেদিন খেলায় খেলতে যাচ্ছে কিনা, অর্থাৎ আবার ইনসাইড ইনফরমেশন চাওয়া হয়েছিল,”। “মিঃ আগরওয়াল বিটকয়েন, ডলারের অ্যাকাউন্ট সম্পর্কে কথা বলার ছলে তাঁর সাথে এই কথোপকথন চালিয়ে গিয়েছিলেন এবং তার ডলারের অ্যাকাউন্টের বিশদ জানতে চেয়েছিলেন। এই কথোপকথনের সময় তিনি মিঃ আগরওয়ালকে বলেছিলেন যে তিনি তার সাথে” প্রথম “সাক্ষাত করতে চান।”

সাকিব পরে এসিইউতে স্বীকার করে নিল যে তিনি 26 এপ্রিল হোয়াটসঅ্যাপ কথোপকথন থেকে অন্যান্য বেশ কয়েকটি বার্তা মুছে ফেলেছিলেন। এরপরেই সাকিব উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন।

এসিইউ অফিসাররা এই বছর দু’বার বাংলাদেশে ব্যক্তিগতভাবে সাকিবের সাক্ষাত্কার নিয়েছিলেন – ২৩ শে জানুয়ারী এবং তারপরে ২৭ শে আগস্ট। এই সাক্ষাত্কারের সময়, মিঃ আল হাসানকে সতর্ক করা হয়েছিল যে তাঁর দেওয়া জবাব এবং তথ্য, কোডের লঙ্ঘনের ক্ষেত্রে কোনও অভিযোগ বা অভিযোগকে সমর্থন করার জন্য প্রমাণ হিসাবে ব্যবহার করা হবে।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.