কানাডায় অভিবাসন আইন আরও কঠোর হচ্ছে

Filed under: জাতীয় |

বয়স কি এখন বাধা? immigration-to-canada-immigrants-101 কানাডার অভিবাসন আইন আরও কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে হারপার সরকার। কানাডার ইমিগ্রেশন মন্ত্রানালয় পরিকল্পিত নতুন এই আইন জারি হলে প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে উচ্চশিক্ষার জন্য কানাডায় অভিবাসন নেওয়া আরও কঠিন হয়ে যাবে। বর্তমান আইন মোতাবেক, বাবা-মার স্থায়ী অভিবাসন আবেদন মঞ্জুর হলে ২২ বছরের নিচে যে কোন সন্তান থাকলে তারাও বাবা-মার সঙ্গে কানাডা যেতে পারবে। তবে নতুন আইন মোতাবেক পহেলা জানুয়ারির পর থেকে কানাডায় যেতে চাইলে যদি ১৯ বছরের ঊর্ধ্বে কোন সন্তান থাকে তাদের আলাদাভাবে আবেদন করতে হবে।   সন্তানদের আবেদন মঞ্জুর হওয়ার যোগ্য কিনা সেটা শুধুমাত্র তাদের পৃথকভাবে প্রদানকৃত আবেদনপত্রের ভিত্তিতে যাচাই করা হবে। স্থায়ী অভিবাসন আবেদন করার যোগ্যতার মানদন্ড হিসেবে শিক্ষাগত যোগ্যতা ও কাজের পূর্ব অভিজ্ঞতা গুরুত্বপূর্ণ একটি অংশ। অন্টারিওর মিসিসাওগা ভিত্তিক অভিবাসন বিশেষজ্ঞ দেব পাটেল জানান, নতুন আইনের আলোকে যে পরিবারে প্রাপ্তবয়স্ক সন্তান রয়েছে, সে পরিবারগুলোর ক্ষেত্রে কানাডায় স্থায়ীভাবে পাড়ি জমানো অপেক্ষাকৃত কঠিন হয়ে পড়বে। একমাস আগে নতুন অভিবাসন আইনের ঘোষণা পাওয়ার পর থেকে আবেদনের স্তূপ জমে গেছে এবং কানাডায় স্থায়ীভাবে স্থানান্তর হতে চাওয়া অনেকেই উদ্বিগ্ন বলে জানান তিনি। কানাডার সিটিজেনশিপ এবং ইমিগ্রেশন ওয়েবসাইটে পরিবর্তিত আইনের বিবরণ ৭ পাতার বিস্তারিত প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে।

বর্তমান আইন অনুযায়ী ২২ বছরের নিচে কোন সন্তান অবিবাহিত হলে তাদের বাবা-মার ওপর নির্ভরশীল বিবেচনা করা হয়। এছাড়াও ২২ বছরের বেশি হওয়া সত্ত্বেও যদি বাবা-মা অথবা আইনি অভিভাবকের ওপর আর্থিকভাবে নির্ভরশীল হয়ে থাকে এবং পূর্ণকালীন শিক্ষার্থী হয়ে থাকে সেক্ষেত্রে ব্যতিক্রম রয়েছে।

অটোয়ার সামপ্রতিক পরিসংখ্যান অনুযায়ী ২০১২-তে কানাডায় স্পন্সর করে নিয়ে যাওয়া সন্তানদের মধ্যে ৬৪,৭৫৭ জনই ১৯ বছরের নিচে যা কি না মোট সংখ্যার ৯০ ভাগ। একই বছরে ৭,২৩৭ জন আবেদনকারী ১৯ বছরের ঊর্ধ্বে এবং বাবা-মার প্রতি নির্ভরশীল। অভিবাসন আইনে নতুন পরিবর্তন আনার পেছনে অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, কানাডার অর্থনীতি এখনও নাজুক এবং এটাকে রক্ষা করা প্রয়োজন। কানাডার নতুন অভিবাসন আইনের আলোকে দেশটিতে পাড়ি জমানো কঠিনতর হয়ে পড়বে। তবে দেব পাটেল মনে করছেন, দেশটির চলমান সার্বিক উন্নতির জন্য নতুন ইমিগ্রান্টদের প্রয়োজন রয়েছে। উল্লেখ্য, নির্ভরশীল সন্তানের (ডিপেন্ডেন্ট চাইল্ড) বয়স যুক্তরাষ্ট্রে ২১ এবং অস্ট্রেলিয়াতে ২৫ বছর বিবেচনা করা হয়।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।