বিশ্বকাপ ক্রিকেট ২০১৫’র সূচি

Filed under: ফিচার,সময়ের খেলা |

সি-১

 

 

 

 

 

 

 

 

 

কঠিন গ্রুপে বাংলাদেশ!

ঘোষণা করা হয়েছে বিশ্বকাপ ক্রিকেট ২০১৫’র সূচি। স্বাগতিকদের গ্রুপে স্থান হয়েছে বাংলাদেশের। যেখানে বাংলাদেশকে মোকাবেলা করতে হবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের মতো বিশ্ব ক্রিকেটের সেরা শক্তিগুলোকে। অনেকেই ‘এ’ গ্রুপে বাংলাদেশের স্থান পাওয়াটাকে দেখছেন দুর্ভাগ্য হিসেবে। সময়ের কথা’র পাঠকদের জন্য প্রতিবেদনটি লিখেছেন রেহানা আক্তার লুনা…..

সি-২

 

সি-৪আয়োজক : অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড যৌথভাবে।

অংশগ্রহণকারী দলের সংখ্যা : ১৪।

 

গ্রুপ ‘এ’ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং কোয়ালিফাই রাউন্ডের দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ দল। দল দু’টি এখনো নির্ধারিত হয়নি।

 

গ্রুপ ‘বি’ : দক্ষিণ আফ্রিকা, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, এবং কোয়ালিফাই রাউন্ডের শীর্ষ দল আয়ারল্যান্ড ও চতুর্থ শীর্ষ দল। শেষ দলটি এখনো নির্ধারিত হয়নি।

 

মোট ম্যাচ : আসছে বিশ্বকাপে মোট ম্যাচ হবে ৪৯ টি।

ভেন্যু সংখ্যা : দুই দেশের মোট ১৪টি ভেন্যুতে হবে খেলাগুলো।

অস্ট্রেলিয়ার ভেন্যুগুলো হলো:  এ্যাডিলেড, ব্রিসবেন, ক্যানাবেরা, হোবার্ট, মেলবোর্ন, পার্থ ও সিডনি। নিউজিল্যান্ডের ভেন্যুগুলো হলো: অকল্যান্ড, ওয়েলিংটন, হ্যামিল্টন, ন্যাপিয়ার, নেলসন, ডুনেডিন ও ক্রিশচার্চ।

নিউজিল্যান্ডের ভেন্যু : ক্রিশচার্চের খেলাগুলো হেগলি ওভালে সরিয়ে নেওয়ার একটি প্রস্তাবনা রয়েছে আইসিসির কাছে। শেষ পর্যন্ত সে প্রস্তাব বাস্তবায়ন হলে আইসিসি তা সংবাদ মাধ্যমে জানিয়ে দিবে।

 

প্রথম ম্যাচ : ২০১৫ এর ১৪ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে বিশ্বকাপ চলবে ২৯ই মার্চ পর্যন্ত। টুর্নামেন্টের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে স্বাগতিক নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যে। পরের দিন ১৫ই ফেব্রুয়ারি প্রতিপক্ষ হয়ে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ভারত ও পাকিস্তান।

বাংলাদেশের ম্যাচগুলো : বাংলাদেশের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৮ই ফেব্রুয়ারি। প্রতিপক্ষ থাকবে কোয়ালিফাই রাউন্ডের দ্বিতীয় সেরা দল, যা এখনো নির্ধারিত হয়নি। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে স্বাগতিক অস্ট্রলিয়ার বিপক্ষে। ২১ ফেব্রুয়ারিতে দিবারাত্রির ম্যাচটি অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। তৃতীয় ম্যাচে বাংলাদেশ খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। ম্যাচটি অনুষ্ঠিত হবে ২৬ ফেব্রুয়ারি ফাইনালের ভেন্যু মেলবোর্নে। নিজের চতুর্থ ম্যাচে বাংলাদেশ খেলবে এখন পর্যন্ত অনির্ধারিত কোয়ালিফাই রাউন্ডের তৃতীয় সেরা দলের বিপক্ষে। নিউজিল্যান্ডের নেলসনে ৫ই মার্চ অনুষ্ঠিত হবে ম্যাচটি। পঞ্চম ম্যাচে বাংলাদেশ খেলবে ইংল্যান্ডের বিপক্ষে। দিবারাত্রির ম্যাচটি হবে মার্চের ৯ তারিখ নিউজিল্যান্ডের এ্যাডিলেডে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশ খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে। দিবারাত্রির ম্যাচটি অনুষ্ঠিত হবে ১৩ই মার্চ হ্যামিল্টনে।

 

প্রতিটি দলের খেলা : গ্রুপ পর্বে প্রতিটি দল ছয়টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

সেমিফাইনাল : সেমিফাইনাল দু’টি অনুষ্ঠিত হবে সিডনি ও অকল্যান্ডে।

ফাইনাল ম্যাচের ভেন্যু : ফাইনাল ম্যাচটি হবে অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে।

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।