সময়ের কথার মুখোমুখি নাট্য-নির্মাতা সবুর খান

সময়ের কথার মুখোমুখি নাট্য-নির্মাতা সবুর খান

সবুর খান

সবুর খান

 

সবুর খান। সাম্প্রতিক সময়ের জনপ্রিয় প্রতিশ্রুতিশীল নাট্য নির্মাতা। ইতিমধ্যে নির্মাণ করেছেন ১৪টি নাটক, ৪টি টেলিফিল্ম ও ৬টি ধারবাহিক নাটক। পর্ব হিসেব করলে যার সংখ্যা একশ’ ছাড়িয়ে যাবে। এবারের ঈদে এই নির্মাতার দু’টি নাটক প্রচারিত হবে এটিএন বাংলা ও মাছরাঙ্গা টিভি চ্যানেলে। ঈদের নাটক ও নাট্যকার জীবনের কিছু কথা জানতে আমরা অনলাইনে মুখোমুখি হয়েছিলাম সবুর খানের। সময়ের কথার পাঠকদের জন্য তার সাথে অনল হাসান-এরআলাপনের উল্লেখযোগ্য কিছু অংশ নিচে তুলে ধরা হলো-

সময়ের কথা : কেমন আছেন আপনি?

সবুর খান : ভালো।

সময়ের কথা : আমরা শুনেছি এবারের ঈদে আপনার নির্মিত দুটো নাটক দুটো চ্যানেলে আসছে?

সবুর খান : জ্বী।

সময়ের কথা : নাটক দুটো সম্পর্কে বলবেন কি?

সবুর খান : জ্বী। এর মধ্যে একটির নাম, পরাজিতা। নাটকটি ঈদের আগের দিন রাত এগারোটায় প্রচারিত হবে এটিএন বাংলায়।

সময়ের কথা : নাটকের পাত্র-পাত্রী কারা?

সবুর খান : নাটকটির প্রধান দু’টি চরিত্রে অভিনয় করেছেন এ সময়ের অত্যন্ত জনপ্রিয় দুই তরুণ অভিনেতা-অভিনেত্রী সজল ও বিন্দু। এ ছাড়াও নাটকটিতে রয়েছেন, দিলারা জামান, আব্দুল কাদের, আল মনসুর, মোমেলা চৌধুরী। আমার দ্বিতীয় নাটক ‘তুলারাশির ছেলে’ প্রচারিত হবে মাছরাঙ্গা চ্যানেলে ঈদের পঞ্চম দিন রাত সাড়ে দশটায়।

সময়ের কথা : এ নাটকের পাত্র-পাত্রী কারা?

সবুর খানের ঈদের নাটক পরাজিতা'র একটি দৃশ্য

সবুর খানের ঈদের নাটক পরাজিতা’র একটি দৃশ্য

সবুর খান : মূল চরিত্রে সজলের সাথে আছেন লাক্স সুন্দরী মেহজাবিন। আরো আছেন আল মনসুর এবং আফরোজা বানু।

সময়ের কথা : নাটক দুটোর কাহিনীকার কারা?

সবুর খান : দুটো নাটকই জনপ্রিয় নাট্যকার ফেরদৌস হাসানের লেখা। দুটোই কমেডি নাটক। আমার বিশ্বাস, ফেরদৌস হাসানের প্রাণবন্তময় কাহিনী সমৃদ্ধ নাটক দুটো দেখে দর্শকরা বেশ মজা পাবেন।

সময়ের কথা : পরাজিতা নাটকের কাহিনীর ওপর একটু আলোকপাত করবেন কি?

সবুর খান : পরাজিতা নাটকের নায়িকা বিন্দুদের বাসায় নায়ক সজল সপরিবারে ভাড়া থাকে। ওপর তলায় বিন্দুরা এবং নিচ তলায় সজলরা থাকে। এ অবস্থায় ছোট খাটো নানা বিষয় নিয়ে প্রায় প্রতিদিনই দুই পরিবারের মধ্যে চলে লাগাবাজি। ধরুন বাসার সামনে সজলের মা মোমেলা চৌধুরীর গাড়ি এসে দাঁড়ালো এবং একই সময় সেখানে হাজির বিন্দুর বাবা আব্দুল কাদেরের গাড়িও, দেখা দিলো একটা সমস্যা! গেট দিয়ে কার গাড়ি আগে ঢুকবে, সজলের মায়ের নাকি বিন্দুর বাবার। এমনি সব মজার ঘটনা ঘটে প্রতিদিনই।

সময়ের কথা : আর তুলা রাশির ছেলে?

সবুর খান : এ নাটকে তুলা রাশির ছেলে হচ্ছেন সজল। সজল তার এক বন্ধুকে নিয়ে একটি মেসে থাকেন। এই মেসের মালিক হচ্ছেন মেহজাবিনের বাবা আল মনসুর। সজল তার বন্ধুকে নিয়ে মেসে থাকতে গিয়ে কয়েক মাসে ভাড়া বাকি পড়ে। তা তারা দিতে পারে না। কি করে এই ভাড়া না দিয়েই মুক্তি মেলে এ নিয়ে চিন্তা চলতে থাকে দুই বন্ধুর মধ্যে। অবশেষে একটা বুদ্ধি বের করে, দু’জনে মিলে গ্যাঞ্জাম বাঁধিয়ে দেয়। সজল বলে, আমি তুলা রাশির ছেলে, আমি অনেক কিছু স্বপ্নে দেখে বলে দিতে পারি। আর আমি যা স্বপ্নে দেখি তা সত্যি হয়। সজল বলে বেড়ায়, আমি স্বপ্নে দেখেছি প্রতিরাতে মেহজাবিনের বাবা অর্থাৎ আল মনসুর একজন নারীর সাথে কথা কথা বলেন….ব্যাস বেঁধে যায় প্যাঁচ! এ নাটকেও রয়েছে পর্যাপ্ত হাসির খোড়াক, ফলে নাটকটি বেশ দর্শকপ্রিয়তা পাবে বলে আমি মনে করি।

সময়ের কথা : ঈদের নাটক ছাড়া আর কোনো নাটক কি আপনার হাতে আছে?

সবুর খান : আমার জোনাকী বালা নামের তের পর্বের একটা ধারাবাহিক নাটক এখন আরটিভিতে প্রচারিত হচ্ছে। সপ্তাহে তিন দিন, শুক্র, শনি ও রবিবার তা প্রদর্শিত হচ্ছে। নাটকটি লিখেছেন মিনহাজুর রহমান। এ ছাড়া ঈদের পর থেকে এটিএন বাংলায় প্রচারিত হবে আমার মেগা সিরিয়াল ‘দাগ’। কাহিনী সমৃদ্ধ নাটকটি বেশ দর্শকপ্রিয়তা পাবে বলে আশা করছি।

সময়ের কথা : এ নাটকটি কার লেখা।

সবুর খান : ফেরদৌস হাসান।

সময়ের কথা : টিভি নাটকের জগতে আপনার পদচারণা তো অনেক দিনের। আপনার প্রথম নাটক কি ছিলো?

সবুর খান : আরটিবিতে প্রচারিত ‘সে আমার একলা পাথি’ আমার প্রথম নাটক।

সময়ের কথা : এ যাবৎ প্রচারিত আপনার নাটকের সংখ্যা কত?

সবুর খান : সব মিলিয়ে চব্বিশটা। এর মধ্যে রয়েছে ১৪টি নাটক, ৪টি টেলিফিল্ম ও ৬টি ধারবাহিক নাটক।

সময়ের কথা : আপনার দৃষ্টিতে আপনার নাটকগু‌লোর মধ্যে সবচাইতে দর্শকপ্রিয়তা পেয়েছে এমন নাটক কোনটি?

সবুর খান : এ প্রশ্নের উত্তরে আমি বলবো, ‘ক্রিকেটরঙ্গ’। এটি একটি ক্রিকেট কেন্দ্রিক ধারাবাহিক নাটক। মাহাবুবুল হাসান নীরুর কাহিনী নিয়ে নির্মিত নাটকটি প্রচারিত হয়েছে গত বিশ্বকাপ ক্রিকেট চলাকালীন সময়ে আরটিভিতে। ৩১ পর্বের নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছিলো। সে সময় এ নাটকের কিছু ডায়ালগ অনেকটা টক অব দ্যা টাউন হয়ে উঠেছিলো। এর মধ্যে একটা হচ্ছে, ‘ইমরান খানের লগেই তো বাজান আমার বিয়া ঠিক করছিলো’। আর একটা হচ্ছে, ‘ইমরানের শুটকি মাছের ঝোল খুব পছন্দ।’ ঢাকার পত্র-পত্রিকাগুলোতেও এ নাটক নিয়ে ব্যাপক লেখালেখি হয়েছে। এ নাটক  সম্পর্কে প্রশ্ন রেখে নাটকের প্রধান অভিনেতা-অভিনেত্রীদের ধারাবাহিক সাক্ষাৎকার্ প্রথম আলো পত্রিকায় ছাপা হয়েছে ।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.