শুরু হচ্ছে কর্পোরেট মহিলা ফুটবল লীগ

শুরু হচ্ছে কর্পোরেট মহিলা ফুটবল লীগ

Ban Woman football-2[1]

রুমেল খান

 

‘দেশের রাজনৈতিক পরিস্থিতি ভাল না। তারপরও বাফুফে চেষ্টা করছে এর মধ্যেই দেশের মহিলা ফুটবলের কার্যক্রমকে যতটা সম্ভব এগিয়ে নেয়া যায়।’ কথাগুলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) মহিলা ফুটবল কমিটির চেয়ারম্যান সিরাজুল ইসলাম বাচ্চুর। তিনি জানালেন, গত ৪ জুন বাফুফে মহিলা ফুটবল কমিটির সভায় বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনার পর উপস্থিত সদস্যদের সর্বসম্মতিক্রমে কয়েকটি সিদ্ধান্ত নেয়া হয়। তার ধারাবাহিকতায় এবারের ঈদুল ফিতরের পর মাঠে গড়াবে মহিলা ফুটবল। নতুন মৌসুম শুরু হবে মহিলা কর্পোরেট ফুটবল লীগ দিয়ে। এটি হবে দ্বিতীয় আসর। প্রথম আসর অনুষ্ঠিত হয়েছিল ২০১২ সালে। প্রথম আসরের মতো এ আসরেও অংশ নেবে ছয়টি দল। কর্পোরেট লীগের খেলা হবে আগস্ট ও সেপ্টেম্বরের মাঝামাঝি সময়ে।

বাচ্চু আরও জানান, ‘আমরা ট্যালেন্ট হান্ট কর্মসূচীও চালু করতে যাচ্ছি। আপাতত সাত বিভাগের সাতটি স্থানে ক্যাম্প করা হবে। পরে পর্যায়ক্রমে দেশের ৬৪টি জেলাকেই সমঋক্ত করা হবে।’ তবে কোন্ ৭টি বিভাগকে আগে বেছে নেয়া হবে, সেটা এখনও নির্ধারণ করা হয়নি বলে জানালেন বাচ্চু, ‘আমরা সেসব জায়গাগুলো যাচাই-বাছাই করে বেছে নেব, যেখানে থাকা, যাতায়াত, পরিবেশ ও নিরাপত্তার সুবিধাদি থাকবে।’

এছাড়া মহিলা ফুটবল কমিটির পরবর্তী কার্যক্রমের মধ্যে রয়েছে আগামী সেপ্টেম্বর-অক্টোবরে সুপার কাপ ও ন্যাশনাল চ্যাম্পিয়নশিপ, দেশের এনজিও প্রতিষ্ঠানগুলোকে নিয়ে আগামী ডিসেম্বরে মহিলা ফুটবল টুর্নামেন্ট, জাতীয় মহিলা স্কুল ফুটবল প্রতিযোগিতা ও ঢাকা মহানগরী মহিলা স্কুল ফুটবল প্রতিযোগিতা আগামী জানুয়ারি-ফেব্রুয়ারি ২০১৪ সালে অনুষ্ঠিত হবে।

এ বছর জাতীয় মহিলা ফুটবল দলের কোন খেলা নেই। আগামী বছর তারা খেলবে সাফ চ্যাম্পিয়নশিপে। মহিলা ফুটবলে উন্নয়নে প্ল্যান বাংলাদেশকে পাশে পাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের মহিলা কমিটি। সারাদেশের ট্যালেন্ট হান্ট পরিচালনায় আড়াই লাখ ডলার (প্রায় দুই কোটি টাকা) দিচ্ছে বিদেশী এই এনজিওটি। তৃণমূল থেকে বাছাই করা ফুটবলার নিয়ে আগামী বছর ঢাকায় এএফসি অনুর্ধ-১৪ চ্যাম্পিয়নশিপ আয়োজন করবে বাফুফের মহিলা কমিটি। বাফুফে সূত্রে জানা গেছে, এই টুর্নামেন্টেসহ বিভিন্ন টুর্নামেন্টেও মহিলা কমিটির পাশে থাকার আশ্বাস দিয়েছে ছিন্নমূল শিশুদের নিয়ে কাজ করা সংগঠনটি।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Comments are closed.