কারণ সরকারকে জানায়নি কানাডা!

Filed under: জাতীয় |

canadaমার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা কেন ঢাকায় রবিবার তাদের দূতাবাস বন্ধ রেখেছে তার কারণ মার্কিন কিংবা কানাডা কর্তৃপক্ষ বাংলাদেশের সরকারকে আগে কোনকিছুই অবহিত করেনি।

আল-কায়েদাপন্থী হামলার আশঙ্কায় যুক্তরাষ্ট্র রবিবার ঢাকাসহ মোট ২১টি মুসলিম দেশে তাদের দূতাবাস বন্ধ রাখে।

পাশাপাশি মার্কিন পররাষ্ট্র দপ্তর মার্কিন নাগরিকদের ভ্রমণের ওপরও একটি সতর্কবার্তা জারি করেছে যা চলতি মাসের শেষ নাগাদ বহাল থাকবে। দক্ষিণ এশিয়ায় যে দুইটি দেশে এই সতর্কতা জারি করা হয় তার মধ্যে একটি আফগানিস্তান এবং অন্যটি বাংলাদেশ।

নিরাপত্তা পরিস্থিতির বিবেচনায় অন্যান্য দিনেও মার্কিন দূতাবাস বন্ধ থাকতে পারে বলে পররাষ্ট্র দপ্তর থেকে জানানো হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী বিবিসিকে জানান, তারাও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেই বিষয়টি জেনেছেন। এ বিষয়ে সরকারের মারফত তথ্য শেয়ার করা উচিত ছিল বলে তিনি উল্লেখ করেন।

ড. রিজভী বলেন, জানানো হলে বাংলাদেশের সরকার অবশ্যই নিরাপত্তার দিকটিতে সর্বোচ্চ গুরুত্ব দিত। তিনি আরো বলেন, বাংলাদেশে কখনো এ ধরনের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেনি। এ ধরনের কোনও নিরাপত্তা হুমকি রয়েছে বলেও সরকার মনে করে না।

ঠিক কোন বিবেচনায় বা তথ্যের ভিত্তিতে দেশ দুটি এমন অবস্থান নিল সে প্রসঙ্গে বাংলাদেশ কিছু জানার চেষ্টা করেছে কিনা, কিংবা বাংলাদেশের এ বিষয়ে ব্যাখ্যা চাওয়ার কোনও অবকাশ আছে কি না জানতে চাইলে রিজভী বলেন, এ বিষয়ে বাংলাদেশের সরকারি পর্যায়ে এখনও কোনও আলাপ-আলোচনা হয়নি। নিউজনেট।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।