|

কানাডায় ঈদুল ফেতর উদযাপন

ক্যালগেরিতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় মালব্রো পার্ক কমিউনিটি সেন্টারে.....

ক্যালগেরিতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় মালব্রো পার্ক কমিউনিটি সেন্টারে…..

 

বে শ উৎসবমুখর পরিবেশে গত ৮ আগষ্ট কানাডার মুসলিম সম্প্রদায় তাদের সেরা ধর্মীয় উৎসব ঈদুল ফেতর উদযাপন করে। এক মাস সিয়াম সাধনার পর ঈদের বর্ণিল আনন্দ ছড়িযে পড়ে এই প্রবাসের প্রতিটি বাঙ্গালী মুসলমানেরও ঘরে ঘরে। বন্ধের দিন ঈদ না হওয়ার কারণে কারো কারো সমস্যা হলেও সাধ্য-সামর্থ এবং সময়-সুযোগ মতো সকলেই ঈদের আনন্দে সামিল হয়েছেন। পরিবার-পরিজন নিয়ে এ উৎসবকে উপভোগ করেছেন। কিচেনের সৌরভ ছড়িয়ে চলেছে ভুড়িভোজও।

প্রবাসী বাঙ্গালী মুসলমানদের ঘরে ঘরে ছিলো খাবার

প্রবাসী বাঙ্গালী মুসলমানদের ঘরে ঘরে ছিলো খাবার

কানাডার বাঙ্গালী সংখ্যাধিক্য বড় বড় শহরগুলোর বাঙ্গালী অধ্যুষিত এলাকায় ঈদের আমেজ ছিলো চোখে পড়ার মতো। দল বেঁধে নামাজ পড়তে যাওয়া, নামাজ শেষে একে অপরের বাসায় বেড়ানো, খাওয়া-দাওয়া, ঝলমলে সব পোশাক-আশাক পরে আন্দময় উৎসবকে পরিপূর্ণভাবে উপভোগ করতে দেখা গেছে কানাডার সব শহরের বাঙ্গালীদের।

কানাডার প্রধান এবং বৃহৎ বাণিজ্যিক শহর টরেন্টোতে এবার ঈদের নামাজ অনুষ্ঠিত হয়, ডেন্টেনিয়া পার্কে সকাল ১০টায়, নেলসন মেন্ডেলা স্কুল মাঠে ১০টায়, বায়তুল মোকাররম মসজিদে ৭.৩০ ও ৮.৩০ মিনিটে। এখানে দু’টি জামাত অনুষ্ঠিত হয়। বায়তুল আমান মসজিদেও দু’টি জামাত অনুষ্ঠিত হয়। মসজিদুর রাহমা’য় ৯.১৫ মিনিটে ও এম্বেসি গ্রাউন্ড কনভেনশন সেন্টারে ৭.০০ জামাত অনুষ্ঠিত হয়।

কানাডার বাঙ্গালী সংখ্যাধিক্য আর এক শহর মন্ট্রিয়লের  ভিনেত পার্কে ৯৩০ মিনিট, বায়তুল মোকারম মসজিদ-৮-৯-১০ টায়, এখানে মোট তিনটি জামাত অনুষ্টিত হয়। মেট্রো পার্ক সুন্নহ মসজিদে ৮.৩০ মিনিটে ৬৭৬৭ কুদ দে নেইজ ৯ টায়, লিয়াজ এরিনা মদিনা মুসলিম ফাউন্ডেশনে ৯টায়, পার্ক এক্সটেনশন নূরে মদিনায় ৮-৩০ মিনিটে এবং শার্লেভোয়া খাদিজা মসজিদে -৮.৩০ মিনিটে ঈদের জামাত অনুষ্টিত হয়। উল্লেখ্য, এই প্রথমবারের মতো সম্পূর্ণ বাঙ্গালীদের তত্বাবধানে ভিনেত পার্কের উন্মুক্ত ময়দানে ঈদের জামাত হয়।

eid

ওয়াটার লু পার্কে ঈদের জামাত অনুষ্ঠিত। ছবি: আব্দুস সবুর

ক্যালগেরিতে প্রধান ঈদের জামাতটি অনুষ্ঠিত হয় মালব্রো পার্ক অডিটোরিয়ামে। ক্যালগেরিস্থ বাংলাদেশ এসোসিয়েশনের তত্বাবধানে এ জামাতে বাঙ্গালীরা অংশগ্রহন করে থাকে। এ ছাড়া ক্যালগেরির আকরাম জামে মসজিদ, জেনিসিস সেন্টারসহ শহরের বিভিন্ন মসজিদ ও পার্কে জামাত অনুষ্ঠিত হয়।

এ ছাড়া বৃটিশ কলাম্বিয়া, লন্ডন অন্টারিও, ওয়াটার লুসহ কানাডার ছোট বড় সব শহরের বিভিন্ন মসজিদ ও পার্কে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা