|

দুটি গ্রহ ঘুরছে একই কক্ষপথে!

অধুনা কেপলার টেলিস্কোপের মাধ্যমে একটি তথ্য খুঁজে পাওয়া গেছে যা এ যাবৎকালে কখনও পরীক্ষালব্ধ কোন ডাটা থেকে পাওয়া যায় নি। দুটি সদৃশ গ্রহ সূর্যের চারপাশে একই কক্ষপথে পরিভ্যমন করছে। ধারনা করা হচ্ছে যদি এই আবিষ্কারটি সত্য প্রমাণিত হয়, তবে এটা হবে একটি বিশাল তথ্য মহাকাশবিজ্ঞানীদের কাছে। কারন এ তথ্য পৃথিবীর এককালে মঙ্গল গ্রহের সাইজের বস্তুর (যা পরে চন্দ্র পরিণত হয়) সাথে পরিভ্রমন করত বলে জোরালো প্রমাণ নিশ্চিত হবে।

এই গ্রহদ্বয় চার-গ্রহী সিস্টেম ডাবড KOI-730 এর অর্ন্তগুত্র। গ্রহদুটি তাদের গোত্রের সূর্যটিকে ৯.৮ দিনে একবার করে পরিক্রমন করে। একটি গ্রহ আরেকটি থেকে মাত্র ৬০ ডিগ্রী দুরত্বে অবস্থান করে। গ্রাভিটেশনাল “সুইট স্পট” এই অস্বাভাবিক ঘটনার পেছনের রহস্য বলে ধারনা করছেন মহাকামবিজ্ঞানীরা। যখন একটি গ্রহ একটি অস্বাভাবিক ভরের সূর্যের চারপাশে পরিক্রমন করে, তখন সেখানে দুটি ল্যাঙ্রেঞ্জ পয়েন্ট চলমান গ্রহটির অর্বিটে উপর অবস্থান করে, যেখান অন্য পয়েন্টটিতে আরেকটি বস্তু স্থায়ীভাবে পাশাপাশি থাকার যোগ্যতা অর্জন করে।

“তত্ত্বে, একটি নতুন তারকার ধারেকাছে পদার্থের একটি ডিস্কে বিষয় তথাকথিত পথের দিকে একাত্ম হতে পারে একই নীতি মেনে পরিক্রমনকারী কোন গ্রহ। তবে এই তত্ব মতরে ধারনাটি সাধারণ নয়, এই হিসেবেটি কেবল এই প্রথম আমরা দেখেছে,” ক্যালিফোর্নিয়াতে নাসার Ames গবেষণা মধ্যের জ্যাক Lissauer বলেন। Lissauer এবং সহকর্মী Astrophysical Journalতে একটি কাগজে KOI-730 পদ্ধতি বর্ণনা করে দাখিল করে জমা দিবেন খুব শিঘ্রী।

তথ্যসূত্র: নিউসায়েন্টটিস্ট

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা