শব্দের চেয়েও দ্রুত গতির হাইপার লুপ

শব্দের চেয়েও দ্রুত গতির হাইপার লুপ

hyperloop_ph

যা ন-বাহনের দুনিয়ায় চমক নিয়ে আসছে হাইপার লুপ। চলবে শব্দের চাইতেও দ্রুত গতিতে! কর্মব্যস্ত দুনিয়ায় এখন প্রচণ্ড যানজট এড়াতে বাসের বদলে ট্রেনে চড়েও ঠিক সময় কর্মস্থলে যাওয়া যাচ্ছে না। তাই বিমান পরিষেবার চাহিদা দিন দিন বাড়ছে। বিমানে চড়ে ইউরোপে তো অনেকেই কাজের জন্য সারাদিন অন্তত চার পাঁচটা দেশে যাতায়াত করেন এমন মানুষের সংখ্যাও এখন লাখ পেরিয়ে গিয়েছে। কিন্তু তাতেও সময়কে হারানো যাচ্ছে না। সভ্যতা এগোচ্ছে, ঘড়ির কাঁটার কাছে মাথানত করতেই হচ্ছে সফলতম মানুষদেরও।

ঘড়িই মানুষের চূড়ান্ত সাফল্যের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী। আর তাই ক বছরের মধ্যে এসে যাচ্ছে এমন এক যান যা শব্দের বেগের চেয়েও তাড়াতাড়ি কর্মস্থলে পৌঁছে যাওয়া যাবে। মার্কিন মুলুকে এমনই এক যান আসতে চলেছে। যানটির পোশাকি নাম হাইপার লুপ। বলা হচ্ছে আধুনিক সভ্যতার সবচেয়ে সেরা যান এটিই।

এই যানটি সবার আগে চালু হওয়ার কথা আমেরিকার লস এঞ্জেলস থেকে সানফ্রানসিসকোতে। মাটির তলা দিয়ে সুড়ঙ্গের মধ্যে একটা বড় টিউবের মাধ্যমে যাবে এই যান। সৌরশক্তিতে চলবে বলে ভাড়াও বেশ সস্তা হবে। প্রথমেই অবশ্য শব্দের চেয়ে দ্রুত যাবে না হাইপার লুপ। প্রথম পর্যায়ে হাইপার লুপ ছুটবে ৩০ মিনিটে ৬৫০ কিলোমিটার মাত্র । যাত্রী সুরক্ষার সম্পূর্ণ গ্যারান্টি দেওয়ার পর এক বেসরকারি কোম্পানি কাজও শুরু করে দিচ্ছে।

Loading…

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Loading…

অনুভূতি জানানঃ

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.