টরোন্টতে বিশ দিনব্যপী চিত্রপ্রদর্শনীর শুরু

Filed under: জাতীয়,টরোন্ট |

hhhh

ক্যানভাসে বর্ণিল ভাষা দিয়ে ছবির মধ্যে মানব-মানবীর মুখচ্ছবি, সেসবের পুঙ্খানুপুঙ্খ সৌন্দর্য কাছে অথবা দূরে থেকে দেখা, অথবা ল্যান্ডস্কেপ এবং এবস্ট্রাক্ট এর বিমূর্ত মিশেল, এসবেরই এক বলিষ্ঠ ও নিখুঁত সৃষ্টিশীলতা পরিবেশিত হচ্ছে প্রবাসী শিল্পীদের নিপুন হাতের ছোয়ায়। সাম্প্রতিক সময়ে দেখা যায়, বেশিরভাগ শিল্পী বিমূর্ততার শিল্পরসে নিমজ্জিত। এই শঙ্কা বা স্বতস্ফুর্ততা যাই বলি না কেন, এসবের ভেতর দিয়েই প্রবাসী শিল্পীরা সব প্রতিকূলতা, অমনোযোগিতা ও অসহযোগিতার মধ্য দিয়ে মূর্ত প্রতীকের নিয়মনিষ্ঠায় এগিয়ে চলেছেন যার যার স্পষ্ট সাবলীল প্রয়াসে।

টরোন্টেতে ২৬শে অগাস্ট থেকে শুরু হয়েছে বিশ দিনব্যপী যৌথ এক চিত্রকলা প্রদর্শনী। কানাডার ইস্ট-ওয়েস্ট আর্ট গ্রুপ আয়োজিত এই প্রদর্শনীতে ৪০ জনেরও অধিক কানাডিয়ান এবং আর্ন্তজাতিক চিত্রকরের প্রায় দুই শতাধিক চিত্রকর্ম স্থান পেয়েছে। বাংলাদেশ এবং কানাডা ছাড়াও ভারত, পাকিস্থান, আমেরিকা এবং ইথিওপিয়ার চিত্রশিল্পীরাও এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন।

গতকাল ৩০শে অগাস্ট আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় প্রদর্শনীটির আনুষ্ঠানিক যাত্রা। “আর্ট উইথআউট রিজারভেশন” শীর্ষক এই প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টরোন্টর মেম্বার ওব পার্লামেন্ট ব্রাড ডুগুইড। তিনি বাংলাদেশ এবং কানাডার মধ্যকার পারস্পরিক অসাধারণ সাংস্কৃতিক মেলমন্ধনের ভূয়সী প্রশংসা করেন এবং ভবিষ্যতে বন্ধুপ্রতিম দুই দেশের এই যুগপৎ পথচলা শিল্পকলার মাধ্যমে আরো ত্বরান্তিত হবে বলে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

অন্যান্যদের মধ্যে কানাডা নিবাসী স্বনামধন্য চিত্রশিল্পী অশোক চক্রবর্তীও আলোচনাসভায় বক্তব্য প্রদান করেন।

উল্লেখ্য, প্রদর্শনীটি আগামী ১৬ই সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৪টা পর্যন্ত গ্যালারি খোলা থাকবে।

-সময়ের কথা রিপোর্ট

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।