প্রতিকুলতার মাঝেও আমাদের চিন্তা-চেতনা…

Filed under: সম্পাদকীয় |

niru11

‘সময়ের কথা’র অসংখ্য পাঠক এবং শুভানুধ্যায়ীদের দোয়া ও ভালোবাসার টানে পত্রিকাটির ছয় নম্বর সংখ্যাটি আলোর মুখ দেখলো। নানা প্রতিকুলতা সত্বেও আমরা সচেষ্ট থেকেছি একটি সুন্দর সংখ্যা পাঠকের হাতে তুলে দিতে। এ ক্ষেত্রে কতোটুকু সফল হয়েছি, সে রায় বরাবরের মতো এবারও পাঠকের ওপরই রইলো।

মূলত পাঠকের পত্রিকা হচ্ছে ‘সময়ের কথা’। সময়ের কথা’র মূল লক্ষ্যই হচ্ছে প্রবাস থেকে প্রকাশিত সংবাদপত্রের ধ্যাণ-ধারণা পাল্টে দেয়া। প্রবাসী পাঠকদের প্রবাসী পত্রিকামুখী করা। একই সাথে বাংলাদেশের পাঠকদেরও প্রবাসী পত্রিকার পাঠক হিসেবে টেনে আনা। কাজটা যেমন সহজ নয়; তেমনি সময় সাপেক্ষ। জানি না সে সময় অন্তত আমি কতোটুকু পাবো। তবে আমি বিশ্বাস করি, সময়ের কথা’র পাঠক, শুভান্যুধ্যায়ীদের ঐকান্তিক দোয়া আমার সাথে আছে।somoy

আমি বরাবরই সুস্থ, সুন্দর, বস্তুনিষ্ঠ, নিরপেক্ষ সাংবাদিকতার অদম্য সৈনিক। সস্তা,চটুল, অশ্লিল, বাস্তবতাবিবর্জিত সাংবাদিকতাকে বর্জন করে মননশীল সাংবাদিকতাকে লালন-পালন এবং সেবা করে আসছি প্রায় দুই যুগ ধরে। সাপ্তাহিক রোববার, পাক্ষিক ক্রীড়ালোক এবং দৈনিক ইত্তেফাকের পেছনে রেখে আসা দীর্ঘ সাংবাদিকতা জীবনে সে সত্যেরই প্রতিফলন সুস্পষ্ট।

আর তাই আমি বা সময়ের কথা কখনো কোনো দিকভ্রষ্টতার খাতায় নাম লেখাতে আগ্রহী নই।

আমরা সময়ের কথা পরিবার চাই, সুন্দর মনের, মার্জিত, রুচিশীল পাঠকদের সেবক হয়ে থাকতে। সময়ের কথা’র কিচেনে সুন্দর রান্না; ডাইনিং টেবিলে আরো সুন্দর পরিবেশনার মাধ্যমে আমাদের সেইসব চমৎকার মানসিকতার পাঠকদের মনোরঞ্জনের মাধ্যমে তাদের প্রকৃত চাহিদা পূরণ করতে। আশা করি পাঠকরা, ইতিমধ্যে আমাদের সে উদ্দশ্য এবং লক্ষ্য সম্পর্কে প্রকৃত ধারণা পেয়েছেন।

আমি হৃদয় দিয়ে বিশ্বাস করি, পাঠকদের দোয়া এবং ভালোবাসা আমাদের সাথে থাকলে এই প্রবাসের সাংবাদিকতায় শত প্রতিকুলতা উপেক্ষা করে নিশ্চয় আমরা সময়ের কথা পরিবার একটি যুগসৃষ্টিকারী ‘মাইলফলক’ তৈরী করতে সক্ষম হবো। আগামীতে যার অনুকরণ, অনুসরণ প্রবাসী সাংবাদিকতার চিন্তা-চেতনাকে পাল্টে দেবে। প্রবাসের সাংবাদিকতা হাঁটবে নিজস্ব আলোকে, নিজস্ব পথে। অন্যের আলোতে নয়। নয় অন্যের পথে। পত্রিকার আইটেমাদি তৈরী হবে নিজেদের কিচেনে, পরিবেশন করবে নিজেদের ডাইনিং টেবিলে আরো সুন্দর; আরো চমৎকার আঙ্গিকে।

আপনাদের সকলের জন্য রইলো শুভ কামনা।

-মাহাবুবুল হাসান নীরু

ক্যালগেরি, কানাডা।

mhniru@gmail.com

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।