একটি মজার গণিতের ম্যাজিক শিখি

Filed under: কোলাহল |

Math-problems-dyscalculiaরাফসান: ছোট্টবন্ধুরা, একটা জটিল অন্কের ম্যাজিক আপনাদের শিখিয়ে দিচ্ছি আজ। আমি নিজেও অভিভূত। তাহলে আগে দেখিয়ে নিচ্ছি তারপর শিখাবো তোমাদের।

ম্যাজিকটি কি?

প্রথমে মনে মনে ১-৯ এর মধ্যে আকটি সংখ্যা ধরুন। এরপর তার সাথে ১ যোগ দিন।আবার ২ যোগ দিন। ১ বিয়োগ দিন।৩ যোগ দিন।আবার ৪ বিয়োগ দিন। এবার ১ যোগ দিন। যে সংখ্যা টা হয়েছে সেটা ৯ দিয়ে গুন দিন। গুন দেওয়ার পর যে সংখ্যার টা হবে সেটার দুটি অন্ক (যেমন:৪৫ এর দুটি অন্ক হচ্ছে ৪ ও ৫)পরস্পর যোগ দিন।যে সংখাটা হয়েছে তার সাথে ১ যোগ দিন। এবার যা হয়েছে তার সাথে ২০০০ যোগ দিন। এবার দেখুন তো এখন যে সাল সেই সাল হয়েছে কিনা।মানে ২০১০ হয়েছে কিনা। কি চমকে গেলেন। আসলে চমকানোরই কথা।

এবার শিখার পালা:

এখানে মূল ট্রিকস টা হলো ৯ দিয়ে গুন। একটা জিনিষ কেউ কি জানেন যে ৯ দিয়ে যে কোনো ১টি সংখাকে গুন করার পর যে দুটি অন্ক হয় তা পরস্পর যোগ দিলে বার বারই ৯ হবে।যেমন:৯x২=১৮ এখন ১+৮=৯।এবার মনের সংখ্যাটা নয় এটা আমরা জেনে গেলাম।এবার যা ইচ্ছা যোগ বিয়োগ দিয়ে তাকে তার মনের সংখাটা বলে দিয়ে চ-ম-কে দিতে পারেন।

এভাবে নিজের বন্ধু কে বা অন্য যে কাউকে চমকে দিতে পারেন এ ম্যাজিক দেখিয়ে।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।