|

দৈত্যাকার রহস্যময় গ্রহে আজব হট স্পট

বিশাল এক অজানা গ্রহে রহস্যময় অদ্ভুত একটা হট স্পট খুঁজে বের করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। কিন্তু গবেষকদের কাছে এখনও রহস্যময় হয়ে রয়েছে এই বিশাল গ্রহটিতে কিভাবে এই হট স্পট তৈরি হয়েছে। খবর ইয়াহু অনলাইনের।

ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়ার গবেষকদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, রহস্যময় এই বিশাল গ্রহটির নাম আপসিলন অ্যান্ড্রেমিডা বি। এই গ্রহটিকে হট জুপিটার বা গ্যসেরকুণ্ডের দৈত্যও বলা হয়।

গবেষকরা জানিয়েছেন, এই গ্রহটি যে নক্ষত্র থেকে তৈরি হয়েছে তার একদিকে মুখ করেই যেনো অন্ততকারে ফুটছে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো গ্রহটির নক্ষত্রমুখী দিকটাই কিন্তু সবচেয়ে উষ্ণ নয়। বরং গ্রহটির উল্টোপাশের বিশেষ একটি অংশটিই সবচেয়ে বেশি উষ্ণ বলে গবেষণায় দেখা গেছে।

গবেষণার ফল প্রকাশিত হয়েছে অ্যাস্ট্রোফিজিক্যাল সাময়িকীতে।

গবেষকদের বরাতে সংবাদমাধ্যমটি জানিয়েছে, পৃথিবী থেকে আপসিলন অ্যান্ড্রোমিডা বি গ্রহটির দূরুত্ব ৪৪ আলোকবর্ষ। গ্রহটি বৃহস্পতি গ্রহেরও চেয়ে শতকরা ৭০ গুন বিশাল যা প্রতি ৪.৬ দিনে নিজ নক্ষত্রকে আবর্তন করে এটি।

গবেষকরা জানিয়েছেন, গ্রহটির এই হটস্পট আবার একস্থানে স্থায়ী হয় না। এর কারণ হতে পারে শক্তিশালী শক ওয়েভ এই তাপপ্রবাহ স্থানান্তর করে এবং চৌম্বকক্ষেত্রের পরিবর্তন করে। কিন্তু এগুলো কেবলই ধারণা।

জানা গেছে, এই গ্রহটির রহস্যভেদ করতে নতুন তত্ত্ব পরীক্ষা করছেন গবেষকরা।

সূত্র: এফবি

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা