|

আইফোন : পুরোন দিলে নতুন পাবেন

আইফোন-১

সাম্প্রতিককালে, প্রযুক্তির এই স্বর্ণালী সময়ে আইফোন নিয়ে মাতামাতির শেষ নেই। প্রতিদিনই প্রায় আইফোন নিয়ে কোনো না কোনো সংবাদ বেরুচ্ছে, আর সেসব সংবাদি নিয়ে আইফোন প্রেমিকদের আগ্রহ-আকর্ষণেরও কমতি নেই। আইফোন নির্মাতা কোম্পানীও তীব্র জনপ্রিয়তার এ সুযোগটাকে কাজে লাগাতে নানাবাবেই তৎপর। অবলম্বন করছে নানা পদ্ধতি, নানা কৌশল। আইফোনের ক্ষেত্রে এবার নতুন এক সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে আইফোনের নির্মাতা অ্যাপল কম্পিউটার।

অবশ্য অ্যাপেলের এ ঘোষণাটা সত্যিই লুফে নেবার মতোই। তাদের সদ্য ঘোষণা অনুযায়ী  পুরোনো ব্যবহূত আইফোনের বিনিময়ে নতুন আইফোন নিতে পারবেন ব্যবহারকারীরা। জানা যায়,  চলতি মাসেই আইফোন ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন বলে। এ ক্ষেত্রে বর্তমানে আইফোন ব্যবহারকারীদের অ্যাপল স্টোর থেকেই এ কাজটি করতে হবে। মূলত গ্রাহকদের সঙ্গে আরও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং নতুন আইফোন ব্যবহারের সুযোগ করে দিতেই অ্যাপলের এমন উদ্যোগ বলে ধারণা করছেন কেউ কেউ।
পত্রিকান্তরে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, এ সুবিধার আওতায় গ্রাহক নিজের আইফোন নিয়ে অ্যাপল স্টোরে যাবেন। সেখানে কিছু তথ্য যাচাই করা হবে, যার মধ্যে রয়েছে যিনি নিয়ে গেছেন তিনিই আসল ক্রেতা কি না সেটা পরীক্ষা করা, ব্যবহূত আইফোনের বর্তমান অবস্থা জানা এবং সবশেষে এর একটি বাজারমূল্য নির্ধারণ করা।
অবশ্য পুরোনোটা দিলে আপনাকে তারা নতুন একটা ফ্রিতে দিয়ে দেবে এমনটি যেনো আবার ভাববেন না। উপরোল্লেখিত যাচাই-বাছাই শেষে নতুন আইফোন পেতে চাইলে আপনাকে  বাড়তি কিছু অর্থ দিতে হবে। এরপরই আপনার হাতে আসবে নতুন আইফোনটি। তবে যে পরিমাণ অর্থ নতুন করে পরিশোধ করতে হবে, সেটি খুব বেশি হবে না বলে জানা গেছে।
বলা বাহুল্য, এর আগে ওয়াল স্ট্রিট জার্নাল-এর এক প্রতিবেদনে জানা গেছে, চলতি মাসেই অ্যাপলের নতুন দুটি আইফোন বাজারে আসতে পারে। এর মধ্যে একটি হতে পারে কম দামের আইফোন।
আইফোন বিশেষজ্ঞদের মতে, হঠাৎ করে বাজারে শীর্ষস্থান থেকে ছিটকে পড়ার কারণে নতুনভাবে বেশ কিছু উদ্যোগ নিয়েছে অ্যাপল। তার মধ্যে এটি একটি। বিশ্বখ্যাত গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোনের বাজারে সাম্প্রতিক সময়ে বিশ্বব্যাপী ১৪.২ আইফোন বিক্রি কমে গেছে এবং একই সময়ে স্যামসাংয়ের স্মার্টফোনের বিক্রি বেড়েছে ৩১.৭ ভাগ। তাই নিজেদের হারানো বাজার ফিরে পেতে নতুন বেশ কিছু উদ্যোগ নিয়ে কাজ করছে অ্যাপল। এরই অংশ হিসেবে পুরোনো আইফোনের বদলে নতুন আইফোনের উদ্যোগটি নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এ কথা স্বীকার করতে হবে যে, অ্যাপেলের অফারটি যেহেতু বেশ লোভনীয় সেহেতু এই পদ্ধতির মাধ্যমে কোম্পানীটি ফিরেও পেতে পারে তাদের শীর্ষস্থানটি। অবশ্য অ্যাপলও সে আশাতেই বসে আছে। এর ফলে আইফোন আগের মতোই ব্যবহারকারীদের মধ্যে শীর্ষে থাকতে পারবে বলে আশাবাদী অ্যাপল।

-তিলক রহমান

 

 

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা