মণীষীদের দৃষ্টিতে সৌন্দর্য

মণীষীদের দৃষ্টিতে সৌন্দর্য

মণিষি

আচ্ছা, আকাশটাকে যে এত সুন্দর করে রং করা হয়েছে, এটা কিভাবে হল? সৌন্দর্য আসলে কি? কার চোখে সৌন্দর্য কেমন? আর মণীষীদের চোখে?

প্রতিবেদনটি তৈরী করেছেন রুমেল খান

একটি মানুষ অন্যের কাছে নিজেকে উপস্থাপনের মাধ্যমে ব্যক্তিত্বের প্রকাশ পায়। যে ব্যক্তির ব্যক্তিত্ব যত সুন্দর সেই মানুষটি তত সুন্দর। নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে কে না ভালবাসে? পৃথিবীর প্রতিটি মানুষ নিজের বিষয়ে দায়িত্ববান, নিজের সম্পর্কে সচেতন। নিজেকে প্রকাশের সেরা মাধ্যমটি সবসময় গুরুত্বের সঙ্গে নির্বাচন করে থাকে। ব্যক্তিত্ব প্রকাশের সময়কাল সাধারণত উঠতি বয়স থেকে শুরু হয়। কিন্তু কিছু ছোটখাটো বিষয় খেয়াল না রাখলে অনেক সময় হাসির পাত্র হতে হয়। মানুষের চেহারা, দেহ তৈরিতে তার নিজের হাত নেই। মহান সৃষ্টিকর্তা  প্রতিটি মানুষকে আলাদা আলাদা আকৃতিতে সৃষ্টি করেছেন।

বেশির ভাগ গণিতবিদ তাদের কাজে নান্দনিক তৃপ্তি খুঁজে পান। তাঁরা গণিত বা গণিতের কোন নির্দিষ্ট রূপকে ‘সুন্দর’ উপাধি দিয়ে এই তৃপ্তি প্রকাশ করেন। কখনো কখনো গণিতবিদেরা গণিতকে শিল্পের সাথে, নিদেনপক্ষে একধরনের সৃষ্টিশীল কাজের তুলনা করে থাকেন। গণিতের সাথে সঙ্গীত ও কবিতা-র তুলনাও বিরল নয়।

সৌন্দর্য্যরে মানে একেক জনের কাছে একেক রকম। চলুন, শোনা যাক বিভিন্ন মনীষীর কাছে সৌন্দর্য্যরে সংজ্ঞা আসলে কি।

 রবীন্দ্রনাথ ঠাকুর 

আমার তো মনে হয় সৌন্দর্য স্বভাবতই অপ্রমত্ত কারণ পৃথিবীতে সৌন্দর্যই পরিপূর্ণতার আদর্শ। পরিপূর্ণতার সহিত মত্ততা শোভা পায় না। সৌন্দর্যের আপনার মধ্যে আপনার একটি সামঞ্জস্য আছে। সে নিজের মধ্যে নিজেই সম্পূর্ণ। সে আর সকল হইতে আপনাকে সংযত করিয়া রাখে। এইজন্যই আর সকল এমন প্রবলবেগে তাহার প্রতি আকৃষ্ট হয়। সৌন্দর্যের মধ্যে দৈন্য নাই, এইজন্যই, আমাদের ভিক্ষুক হৃদয় তাহার দ্বারে অতিথি হইয়া উপস্থিত হয়। সৌন্দর্যের মধ্যে এই ঐশ্বর্য এই পরিপূর্ণতা আছে বলিয়া সৌন্দর্যেই ক্ষুদ্রতার মধ্যে মহত্ত্ব, সীমার মধ্যে অসীমতা প্রকাশ পায়। পূর্ণতাকে আপন আয়ত্তের মধ্যে পাইয়া হৃদয় আনন্দে অভিভূত হয়। এই সকল কারণেই পৃথিবী সৌন্দর্য (পূর্ণতা) অনুভব করিবার এক প্রধান উপায়।

ওয়ান্ডা ল্যান্ডোস্কা

নতুন কোন কিছু আবিস্কারের মধ্যে যে অবর্ণনীয় আনন্দ আর সুখানুভূতি হয়, এর চেয়ে বড় সৌন্দর্য আর কিছুই হতে পারে না।

জালালুদ্দিন রুমি

যা কিছু ভাল আর কল্যাণকর, তা-ই সৌন্দর্য।

জর্জিয়া ও’কেফে

পুষ্পকে ফুটতে কি আমরা দেখি? এটা ফুটতে সময় নেয়। আমাদের এত সময় নেই। নির্মল বন্ধুত্ব গড়ে উঠতেও সময় লাগে।

জর্জ ওয়াশিংটন কারভার

সূর্য যখন সব আঁধার কাটিয়ে পূব আকাশে উদিত হয়, তখন এর চেয়ে সুন্দর দৃশ্য আর হতে পারে না।

লুসি বোগান

আমি বিশ্বাস করি এ ধরনীর কোন কিছুই অসুন্দর নয়। সবচেয়ে সুন্দর দৃশ্য হচ্ছে সবাই যখন একসঙ্গে জড়ো হয়ে নির্মল ফুর্তিতে মেতে উঠে।

জোসেফ এ্যাডিসন

ভাল চরিত্র সুন্দরের ঘাটতি পূরণ করতে পারে, কিন্তু সুন্দর কখনই ভাল  চরিত্রের ঘাটতি পূরণ করতে পারে না।

রালফ ওয়াল্ডো এমারসন

সৌন্দর্যের একমাত্র বিকল্প হতে পারে সততা।Ñ

থমাস এফ হিলি

আমার মরদেহে ফুল দিও না। বেঁচে থাকতে আমাকে ফুল দেয়া তো দূরে থাক, অপমান করে কূল পাওনি তোমরা। তাহলে মরণের পর কেন এই পুষ্পার্ঘ অপণ?

এ্যানে ল্যামট

আনন্দই হচ্ছে সর্বোত্তম সৌন্দর্য।

থমাস ম্যান

যারা শিল্পী, তারা সব সময়ই সৌন্দর্যের সন্ধান করেন। তবে সেক্ষেত্রে অনেকবারই ভুল-ত্র“টি করে ফেলেন তারা। এটাই সহজাত এবং স্বাভাবিক ব্যাপার।

আলবার্ট আইনস্টাইন

আমার চারপাশে যখন আদর্শ কোন কিছু ভেসে ওঠে, তখন মনে হয় এ পৃথিবীটা কত সুন্দর, কত চমৎকার। সততা, উৎসব, আনন্দ… এ জন্যই এখনও টিকে আছে পৃথিবী এবং থাকবেও।

ডি.এইচ. লরেন্স

যৌনতা এবং সৌন্দর্য একে অপরের পরিপূরক। তার সঙ্গে যদি যোগ হয় বুদ্ধিমত্তাÑ তাহলে এর চেয়ে সুন্দর আর কিছু হতে পারে না।

আলবার্ট ক্যামুস

সৌন্দর্যের জন্য আমরা অনেক ত্যাগ স্বীকার করতে পারি। অনেক দূর ছুটে চলে যেতে পারি। অনেক মুহূর্ত প্রতীক্ষা করতে পারি।

স্যার ওয়াল্টার স্কট

শিশু এবং পুষ্পশোভিত বাগান হচ্ছে সেই ধরনের সৌন্দর্য, যাদের যতœ নিতে হয়।

হেলেন কেলার

এ অবনীর সবচেয়ে শ্রেষ্ঠ এবং সুন্দর জিনিষটি আজ পর্যন্ত কেউই দেখেনি, পারেনি স্পর্শ করতে। কিন্তু এটাকে অনুভব করতে পেরেছে। আর তা হলো, হৃদয়।

র‌্যাচেল কারসন

সারাজীবনই সৌন্দর্যের পেছনে ছোটে মানুষ। কিন্তু তা দেখার জন্য সময় পায় খুব অল্প।

এ্যানাইস নিন

এই জগতের যা কিছু রহস্যময়, তা-ই সুন্দর।

জিন কার

আমি লক্ষ্য করেছি, সবাই শুধু মানুষের গায়ের চামড়ার রং বিচার করে সৌন্দর্যের পরিমাপ করে। আমাকে এটা আহত করে। বাহ্যিক রূপ তো ক্ষণস্থায়ী। আসল সৌন্দর্য তো লুকিয়ে আছে মানুষের অন্তরে। এটা অনুধাবন করা উচিত মানুষের।

সোফিয়া লরেন

সেক্স এ্যাপিল হচ্ছে সৌন্দর্যের পঞ্চাশ শতাংশ, যা তোমার আছে। আর বাকী পঞ্চাশ শতাংশ হচ্ছে লোকের ভাবনা, যা তারা মনে করে তোমার আছে।

বাকমিন্সস্টার ফুলার

যখন কাজের সময় আমি কোন সমস্যায় পড়ি, তখন আমি কখনই সৌন্দর্য নিয়ে ভাবি না। মাথায় তখন একটাই চিন্তা কাজ করে, কিভাবে সমাধান করা যায় সমস্যার। কিন্তু যখন সমস্যার সমাধান হয়ে যায় এবং তা সুন্দর না হয়, তখন উপলব্ধি করি, এটা ভুল ছিল।

জন কিটস

সৌন্দর্যের জয় চিরকালের।

জন রাস্কিন

মনে করে দেখুন, পৃথিবীর সবচেয়ে কোন দু’টি জিনিষ সৌন্দর্যের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়েছে? একটি পায়রা, আরেকটি গোলাপ।

পিয়েরে অগাস্টে রিনোয়ির

যন্ত্রণা চলে যায়, কিন্তু থেকে যায় সৌন্দর্য।

অস্কার হ্যামারস্টেইন

তুমি আমাকে ভালবাস, কারণ আমি সুন্দর। অথবা আমি সুন্দর, কারণ তুমি আমাকে ভালবাস।

rumelboss@gmail.com

Loading…

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Loading…

You must be logged in to post a comment Login