|

পৃথিবী সদৃশ গ্রহের খোঁজ

পৃথিবীর মতো অন্য কোনো গ্রহ আদৌ আছে কিনা এ নিয়ে মানুষের আগ্রহ অনেক দিনের। অবশেষে সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে এবার নাসা পৃথিবীর মতো দেখতে অন্য আরেকটি গ্রহ আবিষ্কারের ঘোষণা দিয়েছে। খবর মেইল অনলাইনের।
নাসার মহাকাশ যান কেপলার এক বছর ধরে মহাকাশে পর্যবেক্ষণের পর এ গ্রহটির সন্ধান পায়। নাসার বিজ্ঞানীরা জানান, সংবাদ সম্মেলন করে তারা এ রহস্যময় গ্রহ সম্পর্কে তথ্য প্রকাশ করবেন। কেপলার ২০০৯ সালের ৬ মার্চ মহাকাশে উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের পর থেকে এটি ১ লাখ ৫০ হাজার তারকার আলো পর্যবেক্ষণ করে আসছে। যদি একটি গ্রহ অন্য একটি তারকার সামনে দিয়ে যায়, তখন তারকার আলোর উজ্জ্বলতা কমে যায়। কেপলার এ তথ্যের ভিত্তিতে ধারণা করছে যে, এটি একটি গ্রহ ছাড়া আর কিছু নয়। গত জুন মাসে নাসা ঘোষণা দেয়, মহাকাশ পর্যবেক্ষণকারী টেলিস্কোপ ৭০০ বেশি গ্রহসদৃশ কিছু শনাক্ত করতে পেরেছে। এ সময় ৫টি সৌরজগৎ ও একাধিক গ্রহেরও সন্ধান পাওয়া যায়। তবে বিজ্ঞানীরা আরো পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে চান, এটি কোনো গ্রহ নাকি অন্য একটি তারকা। নতুন এ গ্রহটির সত্যতা পাওয়া গেলে এটি হবে মহাবিশ্বের নবীনতম গ্রহ। বিডিপ্রতিদিন।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা