|

কানাডায় এইডস প্রতিষেধক আবিস্কার!

AIDS-dreamstime-A-300x182[1]

সম্প্রতি কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ে এইডস রোগের প্রতিষেধক আবিষ্কার করা হয়েছে। ইতিমধ্যে একটি স্বেচ্ছাসেবক দলের উপর এই প্রতিষেধকটি প্রয়োগ করে প্রাথমিক পর্যায়ে এর সফলতা পাওয়া গিয়েছে। এই প্রয়োগে কারো কাছে কোন বিরূপ প্রভাব পাওয়া যায়নি।

কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা শাস্ত্র বিষয়ক বিজ্ঞানীরা এই প্রতিষেধকটি দীর্ঘদিন যাবৎ পরীক্ষা -নীরিক্ষা করে আসছিলেন। অবশেষে এই প্রাথমিক সফল প্রয়োগে সকলেই উচ্ছ্বসিত। এটি প্রথমবারের মত কানাডায়ই সফলভাবে প্রয়োগ করা হয়েছে। এই ভেক্সিনটি দেওয়ার পর শরীরে শক্তিশালী এন্টিবডি তৈরি করে থাকে।

aids

এইডস রোগে বিশ্বব্যাপী মৃত্যুর হার

কানাডার ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের স্কুলিস স্কুল অব মেডিসিন এন্ড ডেন্টিস্ট্রি বিভাগের প্রফেসর চিল-ইয়াং কেং এবং তার টিমটি এই প্রতিষেধকটি আবিষ্কার করেছেন। সারাবিশ্বের মধ্যে এই শহরেই এই প্রতিষেধকটিই কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়া প্রাথমিকভাবে ১৮ থেকে ৫০ বছর বয়সী স্বেচ্ছাসেবক দলের উপর সফলভাবে প্রয়োগ করা হল। প্রায় পঞ্চাশেরও অধিক স্বেচ্ছাসেবক দলের উপর প্রতিষেধকটি প্রদান করার পর, ৪, ৬, ১২, ২৬ এবং ৫২ সপ্তাহ পর পর তাদের শারিরীক পরিবর্তন পর্যবেক্ষন করা হয়, কিন্তু তেমন উল্লেখযোগ্য কোন বিরুপ প্রতিক্রিয়া তাদের মধ্যে দেখা যায়নি। জিপি১২০ সারফেস এন্টিজেন এর বিরুদ্ধে হামলাকারী এন্টিবডিটিই এই ভেক্সিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এন্টিবডি বলে বিবেচনা করা হচ্ছে।
HIV_pakistan
উল্লেখ্য, এইডস রোগের কারনে এই পর্যন্ত ৩৫ মিলিয়ন মানুষ মৃত্যুবরন করেছে, যার মধ্যে ৩৩০,০০০ জন ছিলো শিশু। এর ত্রি-চতুর্থাংশ মৃত্যুই ঘটেছে আফ্রিকার সাব-সাহারান অর্থনৈতিক প্রতিবন্ধি অঞ্চলে। এবং ৩৪ মিলিয়নেরও বেশি মানুষ এখন এই রোগে আক্রান্ত। বেশীর ভাগ HIV রোগীই কোন লক্ষন ছাড়া এই রোগ বাহন করে। তবে কখনো কখনো এই ভাইরাসে আক্রান্ত হবার ৬ থেকে ৬ সপ্তাহ পরে কিছু অনির্দিষ্ট লক্ষন দেখা দিতে পারে যেমন জ্বর, গলা ব্যাথা, মাথা ব্যথা, enlarged lymph node, ইত্যাদি। এইসব লক্ষন কোনরকম চিকিতসা ছাড়াই সেরে যায়, যার কারণে রোগী এ ভাইরাস সম্পর্কে অবগত হয়না। HIV কোনরকম লক্ষন ছাড়াই সর্বোচ্চ ১০ বছর মানুষের শরীরে নিরবে বাস করতে পারে।
HIV_africa

উল্লেখ্য, যেহেতু একবার সংক্রামক এইচ.আই.ভি. শরীরে ঢুকলে তাকে পুরোপুরি দূর করা এতদিন সম্ভব হয়নি, তাই এইচ.আই.ভি. সংক্রমণ হলে এইডস প্রায় অনিবার্য বলেই বিবেচিত হত। তবে বিনা চিকিৎসায় এইডস পর্যায়ে পৌছতে যদি গড়ে দশ বছর প্রয়োজন হয়, তবে চিকিৎসার দ্বারা তাকে আরো কিছু বছর পিছিয়ে দেওয়া যায়। কিন্তু “হার্রট”(HAART) নামে এইডস এর যে কম্বিনেশন ওষুধ দ্বারা চিকিৎসা পদ্ধতি তা অত্যন্ত খরচ সাপেক্ষ। উল্লেখ্য, ১৯৮১ সালে এই রোগ প্রথম সনাক্তকরণ হয় যুক্তরাষ্ট্রে।AIDS-dreamstime-A

ড. কেং এই যুগান্তকারী আবিষ্কার সম্পর্কে যা বললেন:

-সময়ের কথা রিপোর্ট

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা