সুখটুকু ধরে, যেনো যেতে পারি মরে..

Filed under: সম্পাদকীয় |

niru11

একটা সুন্দর সূর্যের স্বপ্ন সবাই বোনে; একটি নিকানো উঠোনে সেই সুন্দর সূর্যের সোনারোদের প্রত্যাশায় সবাই দিন গোণে। আমরাও।

মাটিটা তদ্রুপ সুফলা নয়; বীজ ভালো। বেশ ভালো কৃষককুল। অনেকেই সেখানে আছেন, রহিম, করিম, শামসু, মকবুল। মাটিটা তদ্রুপ সুফলা নয়; তাতে কি! দমবার নয় কৃষককুল। ওরা জানে কোন মাটিতে কোন ফসল কিভাবে ফলাতে হয়। কতোটা রাখতে হয় যত্নময়। কখন সোনালি ফসল কৃষকের কানে কানে কথা কয়।

প্রকৃতির বৈরী আচরণ? সেতো মানব জীবনের সাথে রয়। কখন যে রুদ্ররোষে, কী কঠিন  কথা কয়, মানবসাধ্য তা বুঝবার নয়। তারপরও কৃষককুল মাথা নোয়াবার নয়।বি-----

দিন আসে; দিন যায়….আবার আসে, আবার যায়। সময়ের নাওয়ে চেপে আয়ুস্কাল হারায়; সবুজ হারায় শুভ্র শ্বাপদের থাবায়। কাল তুমি আছো; আমি নেই! পরশু তুমিও ঝরে যেতে পারো নিমিষেই; না, অবাক হবার কিছুই নেই। অন্য কারো মাঝে তুমি আমি হয়তো রইবে বেঁচে। আমার-তোমার ঝান্ডটা শোভা পাবে হয়তো আর কারো হাতে। চিন্তা করে দেখো, তবুও কতো সুখ তাতে! আমরা নেই; তবুও বেঁচে আছি মানুষেরই মাঝে; আমাদের কথা, সুর মানুষেরই কন্ঠে বাজে! সেও কী কম সৌভাগ্য!

আমরা সমতল সাংবাদিকতার কৃষককুল; নয়-ছয় বুঝি না, ধান্ধা খুঁজি না; আবাদ করে যাই আপন মেধা আর যোগ্যতা দিয়ে। যে ফসল আমরা ফলাই; তা আমাদের জন্য নয়। আমরা নিপুন যত্নে ফসল বুণি পরের তরে; নিজের রক্ত-ঘামে উৎপাদিত ফসল তুলে দেই প্রিয় পাঠকের ঘরে। পাঠক সুখি হলে আমরাও বড় সুখ পাই মনে।

বিধাতার কাছে প্রার্থণা, সে সুখটুকু বুকে ধরেই যেনো যেতে পারি মরে।

শুভ কামনা সবার জন্য।

মাহাবুবুল হাসান নীরু

ক্যালগেরি, কানাডা।

mhniru@gmail.com

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।