|

ফেসবুক থেকে ……. ৮ সেপ্টেম্বর, ২০১৩

পপপপপ

নপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আমরা বন্ধুরা বিভিন্ন বিষয়ের ওপর কতোই না মতামত দিয়ে থাকি, বিভিন্ন জনের মন্তব্যের প্রেক্ষিতে কতোই না মন্তব্য করে থাকি। কেউ কেউ আবার নানা বিষয়ের ওপর ছবি আপলোড করি। সবাই যে সব কথা ভারো লিখেন, বা ভালো ছবি দিয়ে তাকেন এমনটি নয়। ইদানিং এমনও লক্ষ্য করা যায়, কোনো কোনো বন্ধু এমন ছবি ড়িয়ে থাকেন, বা এমন সব ভাষায় মতামত বা মন্তব্য করে তাকে যা চোখে দেখার বা মুখে আনার মতো নয়। আমার সেই সব ছবি ও মতামত দাতাকে নিরুৎসাহিত করে, সুন্দর মার্জিত ভাষা সমৃদ্ধ রুচিশীল ছবি, মতামত এ মন্তব্য দাতাদের ধন্যবাদ জ্ঞাপন করি। আর সেইসব সুন্দর ছবি ও লে‌খা তেকে এ বিভাগে সময়ের কথা পাঠকদের জন্য শেয়ার করবো করবো আমাদের নিজস্ব বাছাইকুত সেরা মতামত, মন্তব্য ও ছবি। এ ছাড়া পাঠক আপনিও পাঠাতে পারেন আপনার দৃষ্টি আপনার ফেসবুক বুন্ধুদের সেরা মতামত, মন্তব্য ও ছবি, আমরা আপনার নাম ও ছবিসহ তা সযত্নে প্রকাশ করবো। আশা করি পাঠকদের বিভাগটি ভালো লাগবে……..

 

এ সংখ্যার ফান

face

 

 

 

 

 

 

 

 

 

 

-কার্টুনটি মোজাম্মেল হক চঞ্চলের ফেসবুক একাউন্ট থেকে নেয়া…

 

সময়ের কথা’র  ‘ফেসবুক সংবাদ’

(এ বিভাগে সময়ের কথার পাঠকরাও পাঠাতে পারেন ফেসবুক সংক্রান্ত যে কোনো সংবাদ ছবি)

পপপপপ

দুই কোটি ডলার ক্ষতিপূরণ দেবে ফেসবুক

বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক অনেক আগ থেকেই ব্যবহারকারীর নাম ও ছবি তাদের বিজ্ঞাপনে ব্যবহার করে আসছে। অনুমতি ছাড়া গ্রাহকদের এ ধরনের ব্যক্তিগত তথ্য প্রকাশের জন্য ২ কোটি ডলার ক্ষতিপূরণ দেবে কোম্পানিটি।

কোম্পানিটি অনেক আগে থেকেই তাদের বিজ্ঞাপন প্রচারের লক্ষ্যে বিভিন্ন গ্রাহকের ছবি ও নাম ব্যবহার করে আসছে। কিন্তু গ্রাহকের অনুমতি ছাড়াই কোম্পানিটি এ ধরনের ব্যক্তিগত তথ্য প্রকাশ করছে। এ কারণে ২০১১ সালে কোম্পানিটির পাঁচ গ্রাহক যুক্তরাষ্ট্রের আদালতে মামলা ঠুকে দেন। এর ফলে গত সোমবার আদালত কোম্পানিটিকে গ্রাহকদের ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেন।

ফেসবুক তাদের বিজ্ঞাপন প্রচারের লক্ষ্যে প্রায় ১৫ কোটি গ্রাহকের নাম ও ছবি প্রকাশ করে।

এ ধরনের ব্যক্তিগত তথ্য প্রকাশের পর কোম্পানিটি গ্রাহকদের এ ব্যাপারে অনুমতি নেয়ার জন্য ই-মেইল বার্তা পাঠায়। চলতি বছরের শুরুতে যারা এ ধরনের তথ্য প্রকাশের বিরোধিতা করে ফিরতি বার্তা পাঠিয়েছেন, শুধু তাদেরই ক্ষতিপূরণ দেয়া হবে বলে জানায় কোম্পানিটি।

এ মামলার পরিপ্রেক্ষিতে দেশটির আদালত গ্রাহকদের ২ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার রায় দেন। এর মধ্যে প্রায় ৬ লাখ ১৪ হাজার গ্রাহককে দেয়া হবে ১৫ ডলার করে। এছাড়া ক্ষতিপূরণের একটি উল্লেখযোগ্য অংশ গ্রাহকদের ব্যক্তিগত তথ্য নিরাপত্তা সংরক্ষণকারী সংস্থাগুলোকেও দেয়া হবে বলে রায়ে জানানো হয়।

মার্কিন কোম্পানিটি তাদের সাইটটির প্রচারণার জন্য এ ধরনের বিজ্ঞাপন প্রচার করেছে বলে জানায়। সাধারণত দেখা যায় পরিচিত বা বন্ধুস্থানীয় কেউ সাইটটিতে যুক্ত থাকলে তার সঙ্গে যোগাযোগ রাখতে অন্য কেউ  সাইটটিতে যুক্ত হচ্ছেন। এ ধরনের কার্যক্রমের মাধ্যমে কোম্পানিটি বিপুলসংখ্যক গ্রাহককে তাদের সাইটে যুক্ত করেছে বলে জানায় সংশ্লিষ্ট একাধিক সূত্র।

এ ধরনের কার্যক্রম নাগরিক আইনবিরোধী। ফলে গ্রাহকদের ব্যক্তিস্বাধীনতা খর্ব হয় বলে মনে করছেন বিশ্লেষকরা। তাই এ ধরনের কার্যক্রম হওয়া দরকার বলে মন্তব্য করেন অনেক ফেসবুক ব্যবহারকারীরা।

পপপপপ

ফেসবুকে ছয় ধরনের পোস্টে ক্লিক নয়!

ফেসবুকের লিংকে ক্লিক করার সময় সচেতন থাকুনবন্ধুর পোস্ট করা সুন্দরী একটি মেয়ের ছবি বা ভিডিও ফেসবুক টাইমলাইনে আসার পর সে লিংকটিতে ক্লিক করে বিপদে পড়ে গেছেন অনেকেই। লাইক দেওয়া ছবিটির যন্ত্রণায় অস্থির অন্য বন্ধুরা। এ যন্ত্রণার নাম ফেসবুক স্প্যাম।

কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকেরা জানিয়েছেন, ফেসবুকের পাতাভর্তি বন্ধুদের নানা পোস্ট হয়তো আপনাকে খুশি করছে বা লাইক দিতে বাধ্য করছে। কিন্তু এ পোস্টগুলোর মধ্যে অনেকগুলো দুর্বৃত্তদের নকশা করা ম্যালওয়্যারও হতে পারে। এসব স্ক্যাম আপনার ফেসবুক থেকে ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে বা আপনাকে বেকায়দায় ফেলার মতো অবস্থা তৈরি করতে পারে। ফেসবুকে অসংখ্য এরকম পোস্ট রয়েছে যার মধ্যে কোনোটিতে শিশুর জন্য অর্থ সাহায্য চাওয়া হয়েছে, কোনোটিতে অর্থ আয়ের প্রলোভন দেখানো হয়েছে।

সম্প্রতি কম্পিউটার নিরাপত্তা সফটওয়্যার নির্মাতা ইসেটের গবেষকেরা ছয় ধরনের ফেসবুক পোস্ট এড়িয়ে চলার জন্য ব্যবহারকারীদের পরামর্শ দিয়েছেন।

 

কখনও তারকা গুজব পোস্টে ক্লিক নয়

ফেসবুকে তারকাদের নিয়ে বা সমসাময়িক বিভিন্ন ঘটনা সংশ্লিষ্ট গুজব নিয়ে চটকদার খবরের পোস্ট পাওয়া যায়। অনেক সময় এ ধরনের খবরকে ‘ব্রেকিং নিউজ’, ‘গোপন খবর’, ‘গোমর ফাঁস’ ‘তথ্য ফাঁস’ ‘আড়ালের খবর’ ইত্যাদি নামে পরিবেশন করা হয়।

 

ব্রেকিং নিউজ

ব্রেকিং নিউজ হিসেবে ফেসবুকে অনেক ক্ষেত্রে ভুয়া ও ম্যালওয়্যারভর্তি খবর প্রকাশ করে দুর্বৃত্তরা। ইন্টারনেট নিরাপত্তা বিশ্লেষকেদের পরামর্শ হচ্ছে, কোনো বিষয়ে তথ্য জানতে গুগলে সার্চ করে দেখা ভালো। ফেসবুকের পোস্ট করা লিংকে ক্লিক করলে তাতে ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

 

লাইক চাওয়া পোস্টগুলোতে লাইক নয়

ফেসবুকে চটকদার পোস্ট দিয়ে তাতে অধিকাংশ সময় লাইক চাওয়া হয়। ইসেটের বিশ্লেষকেদের পরামর্শ হচ্ছে, যেপোস্টগুলোতে লাইক চাওয়া হয় সে পোস্টগুলোতে ক্লিক করা থেকে বিরত থাকুন। ফেসবুকের নতুন গ্রাফ সার্চের ফেসবুক অ্যাক্টিভিটি লগ থেকে অজানা বা অচেনা কোনো প্রতিষ্ঠান, পণ্য বা সাইটে আপনি লাইক দিয়েছেন কিনা তা নিশ্চিত করে নিন। এ ধরনের পোস্ট ম্যালওয়্যারের খনি হতে পারে।

 

খাবারের পরামর্শ বিষয়ক পোস্ট থেকে সাবধান

অনেক সময় ফেসবুক টাইমলাইনে ওজন কমানোর পরামর্শ বিষয়ক পোস্ট এসে ভরে যায়। চমত্কার ও চটকদার ওজন কমানোর পরামর্শ দেওয়ার কথা বলা হয় এসব পোস্টে। এ ধরনের পোস্টের মাধ্যমে স্ক্যাম ছড়ায় দুর্বৃত্তরা। অজানা, অচেনা উত্স থেকে আসা এ ধরনের পরামর্শগুলোতে ক্লিক করা থেকে বিরত থাকুন।

 

ভুয়া নিউজ সাইটের লিংক

ফেসবুকে অজানা-অচেনা উত্স থেকে নানা গুজব, চটকদার খবর প্রকাশ করা হয়। খবরের যে উত্সগুলো আপনার পরিচিত নয় সে সাইটগুলোর খবরে ক্লিক করলে ম্যালওয়্যার আক্রমণের ঝুঁকি থাকে। আসল খবরের আদলে সাইবার দুর্বৃত্তরা ফেসবুকে ভুয়া নিউজের লিংক পোস্ট করে তাদের উদ্দেশ্য সফল করে।

 

ফেসবুকের গিফট কার্ড

আপনি ফেসবুকে লটারি জিতেছেন বা কোনো উপহার জিতেছেন বলে টাইমলাইনে পোস্ট দেখাতে পারে। বিনামূল্যে উপহারের নমুনা দেখিয়ে সে লিংকটিতে ব্যবহারকারীকে ক্লিক করতে আকৃষ্ট করে দুর্বৃত্তরা। বর্তমানে ফেসবুকের দ্রুত ছড়িয়ে পড়া স্ক্যামগুলোর একটি এই গিফট কার্ড স্ক্যাম। এ ধরনের লিংকে ক্লিক করলে ব্যক্তিগত তথ্য চাওয়া হয়। এসব তথ্য দেওয়া হলেও কোনো উপহার পাওয়া যায় না বরং কম্পিউটারে ম্যালওয়্যার ডাউনলোড হওয়ার ঝুঁকি থাকে।

পপপপপ

ফেসবুক ব্যবহারে বাধ্যবাধকতা

ফেসবুকসহ সামাজিক ওয়েবসাইটে রাজনৈতিক লেখা প্রকাশের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছে ভিয়েতমান সরকার। দেশটিতে নতুন জারি হওয়া একটি তথ্য প্রযুক্তি আইন অনুসারে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত আলোচনার বাইরে অন্য কোন বিষয়ে লেখা যাবে না। দেশটিতে বর্তমানে প্রায় তিনকোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে।

 

বিতর্কিত এ আইন অনুযায়ী দেশটির ইন্টারনেট ব্যবহারকারীরা সামাজিক যোগাযোগে ওয়েবসাইটে রাষ্ট্রের সমসাময়িক ঘটনাপ্রবাহ বা সংবাদ নিয়ে কোনোরকম আলোচনা করতে পারবেন না। এ ডিক্রি জারি পর আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, ইন্টারনেটসেবাদাতা প্রতিষ্ঠান ও যুক্তরাষ্ট্র সরকার ভিয়েতনাম সরকারের সমালোচনা করেছে।

 

নতুন আইসিটি আইন অনুযায়ী, বিদেশি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকেস্থানীয় সার্ভার ভিয়েতনামের ভেতরে রাখতে হবে। এ ছাড়াও টুইটার ও ফেসবুকেকোনো সমসাময়িক ঘটনা নিয়ে আলোচনা করা যাবে না।

 

এছাড়াও সরকারের বিরোধিতা করে বা জাতীয় নিরাপত্তার ক্ষতি হয় এমন কিছু সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে লেখা যাবে না। দেশটি সবসময় মিডিয়ার ওপর সব ধরনের নিয়ন্ত্রণ আরোপ করে থাকে

 

সে রা  ভি ডি ও  শে য়া র:

সাগরের ভয়ঙ্কর তিমির সাথে বন্দুত্ব করলেন আর্জন্তিনার এক লোক !:

শেয়ারটি দিয়েছে: লিজা দে, কানাডা থেকে।

সাগরের ভয়ঙ্কর তিমির সাথে বন্দুত্ব করলেন আর্জন্তিনার এক লোক ।
তিমিদের মধ্যে এই তিমি সব চেয়ে ভয়ঙ্কর এর নাম Killer Whale ( খুনি তিমি )
সত্যি অতুলনীয় দৃশ্য !!
পশুদের মধ্যেও আছে অগাধ প্রেম ভালোবাসা…
যা আমাদের মাঝে আজকাল খুব একটা লক্ষ্য করার যায় না……।
তবে এ কথা সত্যি যে……
ভালোবাসা ছিল,আছে,থাকবে !!

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা