বিশ্বের সেরা ১৫ বিশ্ববিদ্যালয়

Filed under: জাতীয়,ফিচার |

Harvard-University[1]

 

 

 

 

 

 

গত বছরের মতোই এবারও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের জায়গা দখল করে নিয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি (এমআইটি)। আর ইউনিভার্সিটি অব ক্যামব্রিজকে পেছনে ফেলে তৃতীয় স্থান থেকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে হার্ভার্ড ইউনিভার্সিটি। যথারীতি চতুর্থ স্থানে রয়েছে ইউনিভার্সিটি কলেজ লন্ডন। প্রসিদ্ধ অক্সফোর্ড ইউনিভার্সিটিকে পঞ্চম স্থান থেকে সরিয়ে ষষ্ঠ স্থানে নামিয়ে দিয়েছে ইমপেরিয়াল কলেজ লন্ডন। এদিকে ১৫তম স্থান থেকে সবাইকে চমকে দিয়ে সপ্তম স্থান দখল করে নিয়েছে স্টানফোর্ড ইউনিভার্সিটি। আর স্টানফোর্ডের জায়গা দখলের কারণে এক ধাপ করে নিচে নেমে অষ্টম স্থানে রয়েছে ইয়েল ইউনিভার্সিটি। এছাড়াও নবম স্থানে ইউনিভার্সিটি অফ শিকাগো, দশম স্থানে ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকজি (ক্যালটেক), এগারতম স্থানে প্রিন্সটন ইউনিভার্সিটি, বারতম স্থানে ইটিএইচ জুরিখ (সুইস ফেডারেল ইনস্টিটিউট অফ টেকনোলজি), তেরতম স্থানে ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়া, চৌদ্দতম স্থানে কলম্বিয়া ইউনিভার্সিটি এবং পনেরতম স্থানে কর্নেল ইউনিভার্সিটি।

এই তালিকার ৭০১তম স্থানে রয়েছে প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষার মানসহ সার্বিক দিক থেকে বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর ওপর পরিচালিত জরিপ শেষে গত মঙ্গলবার এই তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা বিষয়ক প্রতিষ্ঠান কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস)।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।