কেমন হবে এবারের ফোবানা সম্মেলন?

Filed under: ফিচার,মুখোমুখি |

আগামী ৩১ আগষ্ট থেকে ১ সেপ্টেম্বর মন্ট্রিয়লে অনুষ্ঠিত হবে দু’দিনব্যাপী ফোবানা সম্মেলন। এটা ফোবানার ২৭তম আয়োজন। কেমন হবে এবারের ফোবানা সম্মেলন? এ প্রশ্নটিকে সামনে রে‌খে আমরা কথা বলেছি এবারের আয়োজনের কনভেনার এজাজ আকতার তৌফিকের সাথে। নিচে সময়ের কথাকে বলা তার কথাগুলো তুলে ধরা হলো-

 

এজাজ আকতার তৌফিক

এজাজ আকতার তৌফিক

এবার মন্ট্রিয়ল একটি স্মরণীয় ফোবানা সম্মেলন উপহার দেবে

-এজাজ আকতার তৌফিক

সময়ের কথা : কেমন হবে বলে আশা করছেন এবারের ফোবানা সম্মেলন?

তৌফিক : আমি বিশ্বাস করি, এবার মন্ট্রিয়ল একটি স্মরণীয় ফোবানা সম্মেলন উপহার দেবে। আর এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে, সোনালি স্বপ্নের এক টুকরো বাংলাদেশকে ২৭তম ফোবানা সম্মেলনের মাধ্যমে গোটা বিশ্বের সামনে তুলে ধরতে ফোবানা প্রস্তুতি কমিটি দিনরাত নিরলস পরিশ্রম করে যাচ্ছে। সম্মেলনকে সর্বাঙ্গিনভাবে সুন্দর এবং সার্থক করে তুলতে, এবং নতুন ধারার মনোমুগ্ধকর রূপ দিতে দ্রুতগতিতে এগিয়ে চলেছে প্রস্তুতি কমিটির কার্যক্রম।

সময়ের কথা : সেসব কার্যক্রমের একটু ব্যাখ্যা করবেন কি?

তৌফিক : ফোবানা সম্মেলনকে সার্থক করে তুলতে আমরা তো অনেক ধরনেরই কার্যক্রম গ্রহণ করেছি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, নর্থ আমেরকিার বিভিন্ন শহরে বাঙ্গালী কমিউনিটির সাথে অনুষ্ঠিত হচ্ছে প্রস্তুতি কমিটির মতবিনিময় সভা। ব্যাপক উৎসাহ-উদ্দীপনামুখর সাড়া মিলছে সব খানেই। সভাগুলোতে উপস্থিত হচ্ছেন স্থানীয় বাঙ্গালী কমিউনিটির সদস্যরা। এ পর্যায়ে গত ৫ ও ৬ জুলাই ওয়াশিংটনে স্থানীয় বাঙ্গালী কমিউনিটির সাথে ফোবানা প্রস্তুতি কমিটির এক মত বিনিময় সভা ভার্জিনিয়ার একটি রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়। উক্ত মতবিনিময় সভায় ওয়াশিংটনস্থ ফোবানার দু’টি গ্রুপের শীর্ষস্থানীয় কর্মকর্তারা অংশ নেন। দুই গ্রুপের ফোবানা কর্মকর্তারা তাদের সর্বাত্মক সহযোগিতা ও সমর্থনের ব্যাপারে প্রস্তুতি কমিটিকে আস্বস্থ করেন। তারা এবারের মন্ট্রিয়ল সম্মেলনে নিজেদের অংশগ্রহণের ব্যাপারটাও নিশ্চিত করেন। এরপর ৭ জুলাই প্রস্তুতি কমিটি নিউইয়র্কে ফোবানার স্টীয়ারিং কমিটির সাথে এক বৈঠক করে। এখানে ফোবানা সম্মেলনের প্রস্ততিসহ নানা দিকের ওপর আলোকপাত করা হয়। এ ছাড়া আমরা স্থানীয়ভাবে গণসংযোগ, স্থানীয় বিভিন্ন মহলের সাথে মতবিনিময়, ত্রুটি-বিচ্যুতিবিহীন আয়োজনে নিশ্চিত করতেও নানামুখী কার্যক্রম গ্রহণ করেছি।

সময়ের কথা : এবারের ভেন্যু সম্পর্কে বলবেন?

তৌফিক : আগামী ৩১ আগষ্ট ও ১ সেপ্টেম্বর দু’তিনব্যাপী সম্মেলন অনুষ্ঠিক হবে আড়াই হাজার দর্শক ধারণ ক্ষমতাসম্পন্ন ঐতিহ্যবাহী মন্ট্রিয়ল অলিম্পিক স্টেডিয়ামের পিয়ের সারবোনন সেন্টারে। অত্যন্ত চমৎকার একটি ভেন্যু এটি। আমার বিশ্বাস সম্মেলনে আগতরা বেশ পছন্দ করবেন এবারের আযোজনস্থল।

সময়ের কথা : এবারের সাংস্কৃতিক আয়োজনের ওপর আলোকপাত করবেন কি?

তৌফিক : এবারের সম্মেলনের সাংস্কৃতিক আয়োজনকে এ যাবৎকালের একটি সেরা আয়োজন হিসেবে সফল করে তুলতে আমাদের রয়েছে ব্যতিক্রমী চিন্তা-ভাবনা এবং পরিকল্পনা। থাকছে চমকপ্রদ বেশ কিছু আকর্ষণ। যা ফোবানা সম্মেলনে আগত দর্শক-শ্রোতাদের চিত্ত-বিনোদনে যোগ করবে ভীন্নমাত্রা। দর্শক-স্রোতারা পাবেন নতুনত্বের স্বাদ। আমাদের আয়োজনের মধ্যে থাকছে এমন কিছু নতুন সংযোজন যা মন্ট্রিয়লে এবারই প্রথম। এবারের ফোবানা মঞ্চ আলোকিত করতে আসছেন বাংলাদেশের টিভি-চলচ্চিত্র, সঙ্গীত ও শো-বিজ অঙ্গনের সেরা তারকা শিল্পীরা। ইতিমধ্যে বাংলাদেশের এ সময়ের সেরা জনপ্রিয় ও মঞ্চ কাঁপানো সঙ্গীত শিল্পী মোমতাজের ভিসা হওয়ার মাধ্যমে ফোবানা সম্মেলনে তার অংশগ্রহণের ব্যাপারটা নিশ্চিত হয়েছে। আরো বেশ ক’জন জনপ্রিয় শিল্পীর অংশগ্রহণের ব্যাপার নিশ্চিত করার কার্যক্রম চলছে।

সময়ের কথা : এখন তো ফোবানার কাউন্ট ডাউন চলছে?

তৌফিক : জ্বী। কাউন্ট ডাউন ব্যাপারটি এবার আমরাই প্রথম চালু করলাম। ফোবানার গত ২৭ বছরের পথ পরিক্রমায় এই প্রথম এমন বর্ণাঢ্য আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সম্মেলনের কাউন্ট ডাউন শুরু হলো। গত ১৯ মে টীম মন্ট্রিয়লের এই আনন্দমুখর চিত্তাকর্ষক আয়োজন মন্ট্রিয়লের বাঙালি কমিউনিটির মাঝে বিপুল প্রসংশা কুড়িয়েছে এবং একই সাথে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। বলা যায় এটা ছিলো ‘টক অব দ্যা টাউন’। আশিটি মোটর কারের অংশগ্রহণে ‘মন্ট্রিয়লে এক টুকরো বাংলাদেশ’ এই স্লোগানকে মুখে ও বুকে ধারণ করে শুরু হয় কাউন্ট-ডাউনের আনুষ্ঠানিকতা।

সময়ের কথা : মন্ট্রিয়লে এবারের ফোবানার আসর বসছে, এ নিয়ে আপনার দৃষ্টিতে মন্ট্রিয়লবাসীর অনুভূতি কি?

তৌফিক : অত্যন্ত চমৎকার! ফোবানাকে কেন্দ্র করে তারা বেশ উৎসাহ-উদ্দীপনামুখর। মমন্ট্রিয়লের সর্বত্রই একটা উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে। দিন যতোই গড়িয়ে যাচ্ছে এ আমেজ ততোই বাড়ছে।

সময়ের কথা : এজাজ আকতার তৌফিক, আপনাকে ধন্যবাদ। আমরা ফোবানা সম্মেলনের সাফল্য কামনা করি।

তৌফিক : ধন্যবাদ সময়ের কথাকেও।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।