|

ধোনীর চুলের বাহার!

dhoni

শাকিল আহমেদ মিরাজ ॥ ‘চুল তার কবেকার অন্ধকার…’ আরে ধ্যাৎ, সেই কবে প্রাগৈতিহাসিক যুগে জীবনানন্দ দাশ মেয়েদের চুলের সৌন্দর্য বর্ণনায় ঘন, কালো, হারিয়ে যায় মন- টাইপের ধারণায় মত্ত ছিলেন। সময় পাল্টেছে। মেয়েরাই এখন ছেলেদের মতো চুলের ছাটে, সঙ্গে জেল-পেস্ট কত কী! ছেলেদের যেমন খুশি তেমন সং-সাজো অবস্থা। সেলিব্রেটিদের তো কথাই নেই, যা করবেন তা-ই স্টাইল! চ্যাম্পিয়ন্স লীগ টি২০তে চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে দেখেছেন? নতুন হেয়ার স্টাইল নিয়ে হাজির হয়েছেন ভারতীয় ক্রিকেটের বড় তারকা। যদিও একেবারে স্বতন্ত্র নয়, তবে আলোচনায় উঠে এসেছে তাঁর এবারকার চুলের সাজও। দুই পাশে ন্যাড়া। কপালের ওপর সামনে থেকে মাঝ বরা বর হয়ে পেছনে চলে গেছে এক গাছি চুল। অনেকটা ‘ব্যাডবয়’ খ্যাত ইতালিয়ান ফুটবলার মারিও বালোতেল্লির মতো!

Dhoni-8

ধোনি সবসময়ই ফ্যাশন সচেতন। ভালবাসেন নিত্য নতুন মডেলের বাইক। সঙ্গে বেশভূষায় নতুনত্ব আনতে। ২০০৪-০৫ মৌসুমে প্রথম যখন জাতীয় দলে এসেছিলেন, তখনই সবার নজর কেড়েছিলেন দীর্ঘাকায় ঝাঁকড়া চুলের বাহার দিয়ে। ২০০৭-এ অধিনায়ক হিসেবে প্রথম মিশনেই ভারতকে টি২০ বিশ্বকাপ উপহার দেয়ার পর দেড় শ’ কোটি দেশের তরুণদের মধ্যে দারুণ জনপ্রিয়তা পেয়েছিল সেই স্টাইল। উইকেটের পেছনে অতন্দ্র প্রহরী, ব্যাট হাতে বিপদের ত্রাতা, অধিনায়কত্বের মুন্সিয়ানা, সাফল্যে পর সাফল্য; সব মিলিয়ে গত এক দশকে ভারতীয় ক্রিকেটের ব্র্যাড হয়ে উঠেছেন মাহী। মাঠের বাইরেই প্রতিনিয়ত সাজ, পোশাক, স্টাইলে বদলে ফেলেছেন নিজেকে। টি২০ বিশ্বজয়ের পর যখন ওয়ানডে-টেস্টের অধিনায়ক হয়ে দলের অভিভাবকের আসন পেলেন চুল ছোট করে হয়ে গেলেন ‘মুরব্বি’। ২০১১ ওয়ানডে বিশ্বকাপ জিতলেন আর দশজন স্বাভাবিক হেয়ার স্টাইলে। ট্রফি জয়ের দিনই মাথা ন্যাড়া করে আলোচনায় এলেন ফের!

ভারতীয় মিডিয়ায় এসেছিল, ট্রফি জিতলে ন্যাড়া হয়ে যাবেন এমনটা নাকি নিয়ত ছিল ধোনির। এরপর গত দুই বছর বিশেষ কোন স্টাইলে যাননি। চুলের সঙ্গে আধা-পাকা জুলফি নিয়ে দাড়িও বেড়ে উঠেছে আপন ইচ্ছায়। অনেকটা যেন দার্শনিক। নিজের প্রতি খেয়ালহীন। অনেকে বলছিলেন যে, ধোনি এতটা ফ্যাশন সচেতন তাঁর এই বাউলা বেশটাই ছিল স্টাইল। গত চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা হাতে ধোনিকে দেখে মনে হয়েছিল পঞ্চাশোর্ধ কোন এক ফিলোসফার, কবি-সাহিত্যিক। ট্রফি জয়ের পরের সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজ সফরেই আবার ক্লিন সেফ, মু-িত মস্তকে হলিউডি মুভির তরুণ উদ্যেক্তার সাজ! এবার চ্যাম্পিয়ন্স লীগ টি২০তে আবার নতুন সাজে। ইতালিয়ান তারকা বালোতেল্লির মতো। মাথার দুই পাশে ছাঁটা (প্রায় ন্যাড়া) মাঝ বরাবর লম্বা চুলের সারি। ভারতের মতো বিশাল দেশের ক্রিকেট নেতার এমন চুলের সাজ মানায় নাÑ বলেই অনেকেই সমালোচনা শুরু করে দিয়েছেন।

তবে সমালোচকদের বেশিরভাগই বয়স্ক, সেকেলে। কিন্তু নতুন চুলের ছবি নিজের ফেসবুক ও সামাজিক যোগাযোগের অন্যতম সাইট ফেসবুকে আপলোড করার পর তাতে কিন্তু লাইকের ঝড় উঠেছে। এই কদিনেই হাজার হাজার লাইক পড়েছে বোঝাই যাচ্ছে তরুণ প্রজন্মে মনে ধরেছে ভারত সেনাপতির এই ‘নিউ হেয়ার স্টইল।’ অনেকে কমেন্ট করছেন। ফেসবুকে নিজ ফ্রেন্ডসদের সঙ্গে শেয়ারকারীর সংখ্যাও কম নয়! এবার অনেকে ধারণা করছেন, চ্যাম্পিয়ন্স লীগে চেন্নাইর ষোলোকলা পূর্ণ করতে, সতীর্থদের উজ্জীবিত করতেই এমন স্টাইল বেছে নিয়েছেন ধোনি!!

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা