|

মাহফুজ উল্লাহ ও ডা. জাফরুল্লাহকে তলব

mahfuz

সাংবাদিক মাহফুজ উল্লাহ ও গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে অসংগতিমূলক মন্তব্য করায় তলব করা হয়েছে।

আগামী ১০ অক্টোবর সকাল সাড়ে ১০টায় ট্রাইব্যুনালে উপস্থিত হয়ে তাদের বক্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। একই সঙ্গে বেসরকারি টেলিভিশন চ্যানেল২৪ এর বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে রুল জারি করেছেন ট্রাইব্যুনাল।

বৃহস্পতিবার বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ আদেশ দেন।

ট্রাইব্যুনালের আদেশের পর প্রসিকিউটর জেয়াদ আল মালুম সাংবাদিকদের বলেন, ‘ট্রাইব্যুনালে বিচারাধীন বিষয়ে মন্তব্য করায় গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী ও সাংবাদিক মাহফুজ উল্লাহকে তলব করা হয়েছে। কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেয়া হবে না তা জনতে চেয়ে রুল জারি করা হয়েছে।’

তিনি বলেন, ‘আদালত চারটি অভিযোগে এ আদেশ দিয়েছেন। অভিযোগগুলোর মধ্যে রয়েছে-অনৈতিক ও অবৈধভাবে ট্রাইব্যুনালের প্রতি মিথ্যাচার করা, বিচারাধীন বিষয়ে না জেনে মন্তব্য করা, ‘মুক্তবাক’ অনুষ্ঠানের আলোচনায় ট্রাইব্যুনালের বিচার নিয়ে জনমনে বিভ্রান্তি ছাড়ানো ও সালাহউদ্দিন কাদের চৌধুরীর মামলায় তার পক্ষে কোনো সাফাই সাক্ষী দেয়া হয়নি সে বিষয়ে বিভ্রান্তি ছাড়ানো।’

এর আগে বুধবার এ আবেদনের ওপর শুনানি শেষে আদেশের জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেন ট্রাইব্যুনাল। আবেদনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম।

গত ২৪ সেপ্টেম্বর বিকেলে ট্রাইব্যুনালের রেজিস্ট্রারের কার্যালয়ে প্রসিকিউশনের পক্ষ থেকে বেসরকারি চ্যানেল২৪ কর্তৃপক্ষসহ আট জনকে বিবাদী করে অভিযোগ দাখিল করা হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন ১৯৭৩ এর ১১(৪)ধারা অনুযায়ী কেন তাদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হবে না তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়। একই সঙ্গে তাদের অভিযুক্ত করে এক বছরের কারাদণ্ড অথবা জরিমানা করার আবেদনও করা হয়।

প্রসিকিউশনের অভিযোগে বলা হয়, গত ১৮ সেপ্টেম্বর চ্যানেল২৪ এ রাত ১১টার ‘মুক্তবাক’ টক-শোতে ট্রাইব্যুনালের বিচার নিয়ে মন্তব্য করা হয়।

টক-শোতে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, ‘বিচারপতি শামীম হাসনাইন সালাহউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাক্ষ্য দিতে চেয়েছিলেন। কিন্তু কেন তাকে দেয়া হয়নি। তাহলে কী বিচারের বাণী নিভৃতে কাদঁবে না?’

এছাড়া টক-শোতে সালাহউদ্দিন কাদের চৌধুরীর সাফাই সাক্ষীদের নিয়ে মন্তব্য করারও অভিযোগ করে প্রসিকিউশন।

-অরুন পাল

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা