|

কানাডা ও আমেরিকার ১০ প্রবাসীর উদ্যোগ

1
উত্তর আমেরিকার প্রবাসী বাংলাদেশীদের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো প্রতিষ্ঠিত হচ্ছে একটি বিদ্যুৎকেন্দ্র। ৬০ মেগাওয়াটের এ বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করা হবে বৃহত্তর সিলেটের ফেঞ্চুগঞ্জে। গতকাল রবিবার রাত ৯টায় কুইন্সের সানিসাইডের ট্যাংরা মাসালাতে অনুষ্ঠিত লিবার্টি পাওয়ার ইউএসএর সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন লিবার্টি পাওয়ার ইউএসএর  চেয়ারম্যান সারোয়ার হোসেন। সংবাদ সম্মেলন পরিচালনা করেন লিবার্টি পাওয়ার ইউএসএর সত্তাধিকারী মেজবাহ আহমেদ। সত্বাধিকারীদের মধ্যে উপস্থিত ছিলেন এক্সিকিউটিভ ডিরেক্টর এনামুল হক বাবুল, ভাইস প্রেসিডেন্ট আবুল হোসেন, শামসুল আবেদীন, আলমগীর হোসেন, মাহি উদ্দিন, কয়সর জামান চৌধুরী, সৈয়দ আহম্মেদ শাহীন, হোসেন চৌধুরী, রিসফা ইসলাম, আবু তাহের আসাদ প্রমুখ। আরো উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান সিদ্দিক, সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান সাজ্জাদ, সহ-সভাপতি নাজমুল ইসলাম, মুক্তিযোদ্ধা বিষক সম্পাদক মুজাহিদুল ইসলাম, উপ প্রচার সম্পাদক তৈয়বুর রহমান টনি, নিউইয়র্ক স্ট্যাট আওয়ামী লীগের আজাদ আহমেদ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের মহিলা সম্পাদিকা মুর্শেদা কাঁকন, শামস হক, জামাল হোসেন, সেবুল মিয়া, তুলন, সহিদ সিরাজ সৌরভ প্রমুখ।

সংবাদ সম্মেলনে লিবার্টি পাওয়ার ইউএসএর চেয়ারম্যান সারোয়ার হোসেন উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি এ প্রকল্পটি অনুমোদন দেয়ার জন্য বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয় কানাডা ও আমেরিকা প্রবাসী ১০জন উদ্যোক্তা নিয়ে গঠিত লিবার্টি পাওয়ার ইউএসএর মালিকানায় প্রস্তাবিত এ বিদ্যুৎ কেন্দ্র সর্বশেষ মন্ত্রী সভার সিদ্ধান্তে তাদের এ প্রকল্পটি অনুমোদন পেয়েছে। মোট ১৫টি দরখাস্তর মধ্য থেকে চারটি মন্ত্রীসভায় বিবেচনার পর একটি তাদের দেয়া হয়েছে।  প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যায় ধরা হয়েছে ৬৫ মিলিয়ন ডলার। এর মধ্যে উদ্যোক্তরা ১০ মিলিয়ন ডলার যোগান দিচ্ছেন। বাকী ৫৫ মিলিয়ন ডলার মধ্যপ্রাচ্যের একটি শরীয়া ভিত্তিক সুদমুক্ত ফাণ্ড থেকে ১৫ বছরে বিনাসুদে তা পরিশোধ করা হবে। আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্পটি উদ্বোধন করবেন।  কাজ শুরুর ৯ থেকে ১০ মাসের মধ্যেই উৎপাদনে যাওয়ার ব্যাপারে আশাবাদী উদ্যোক্তরা। ফেঞ্চুগঞ্জে বিদ্যুৎকেন্দ্রটি হবে উত্তর আমেরিকার প্রবসীদের উদ্দ্যোগে দেশে বিশাল অংকের বিনিয়োগের প্রধান উদাহরন।

সংবাদ সম্মেলনে নিউইয়র্কের গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের এক পর্যায়ে লিবার্টি পাওয়ার ইউএসএর চেয়ারম্যান সারোয়ার হোসেনের জন্মদিন উপলক্ষে তাকে ফুল ও কেক দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা