কানাডায় পার্লামেন্ট নির্বাচন ১৯ অক্টোবর

কানাডায় পার্লামেন্ট নির্বাচন ১৯ অক্টোবর

canadian-elections

আগামী ১৯ অক্টোবর পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা চুড়ান্ত করেছেন কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার। এ লক্ষ্যকে কেন্দ্র করে গভর্নর জেনারেল ডেভিড জনস্টনকে পার্লামেন্ট ভেঙ্গে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

দেশটির প্রধান নিয়ন্ত্রক রানী দ্বিতীয় এলিজাবেথ এর প্রতিনিধি জনস্টনের সাথে বৈঠক করার পর এই ঘোষণা প্রদান করেন তিনি। হারপার বলেন, আজ আমাদের অর্থনীতি এবং জাতীয় নিরাপত্তা জরাগ্রস্ত হয়ে পড়ছে। এ জন্য একটি যোগ্য নেতৃত্ব বাঁছাইয়ের জন্যই এ নির্বাচনের ঘোষণা দেয়া হয়েছে।

২০০৬ সালে ক্ষমতায় আসে দেশটির বর্তমান শাসক দল ডানপন্থী কনজারভেটিভ পার্টি। এদিকে নির্বাচনের ঘোষণা আসার পর বিশ্লেষকরা বলছেন, আরো একবার সরকার গঠনে বর্তমান প্রধানমন্ত্রীর দলকে বেশ বেগ পেতে হবে।

তবে এ নির্বাচনে সাফল্য আসলে ১৯০৮ সালে উইলফ্রিড লরিয়ারের পর হারপারই হবেন দেশটির প্রথম প্রধানমন্ত্রী যিনি পর পর চারবার নির্বাচনে জয়লাভ করবেন।

এদিকে রবিবার নতুন করে করা একটি জনমত জরিপে দেখা গেছে, বিরোধী দল বামপন্থী নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) হারপারের কনজারভেটিভ দল থেকে খুব সামান্য ব্যবধানে এগিয়ে আছে । – সময়ের কথা ডেস্ক এবং আজকালের খবর এর সৌজন্যে।

Loading…

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Loading…

You must be logged in to post a comment Login