|

কানাডার সিংহাসনে লিবারেলের জাস্টিন ট্রুডো

Liberal leader Trudeau waves during a campaign rally in Calgaryসময়ের কথা ডেস্ক: কানাডায় নয় বছরের একচ্ছত্র পরা-শাসনের অবসান হয়ে গেল। স্টিফেন হারপারের কনসার্ভেটিভ পার্টিকে হারিয়ে কানাডার মসনদ দখল করল জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি। ফলশ্রুতিতে টনা নয় বছর প্রধানমন্ত্রী পদে রাজত্ব করার পর সিংহাসন হারালেন প্রাক্তন প্রধানমন্ত্রি স্টিফেন হারপার। হারের পর কনজার্ভেটিভ পার্টির দায়িত্ব থেকেও অব্যাহতি চেয়েছেন তিনি। দেশটির সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো’র ছেলে জাস্টিন ট্রুডো (৪৩) হচ্ছেন কানাডার নতুন প্রধানমন্ত্রী।

ইতিমধ্যে স্টিফেন হারপার পরিবর্তনে অঙ্গিকারবদ্ধ জাস্টিন ট্রুডোকে তার এই অভাবনীয় জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন। ফল ঘোষণার পর পরই কানাডিয়ানদের উদ্দেশ্যে স্টিফেন বলেন, তার কনজারভেটিভ দল জনগণের রায় মেনে নিয়েছে। এদিকে নব-নির্বাচিত লিবারেল নেতা জাস্টিন ট্রুডোও নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা এবং শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এক বিবৃতিতে বলেন, বিশেষ করে কানাডার নতুন প্রজন্মের প্রতি তিনি কৃতজ্ঞ। কানাডার জনগণ পরিবর্তন চেয়েছিল। আর সেটাকে লক্ষ্য করেই লিবারেল তলকে ভোট দিয়েছে। এখন এই গুরুদায়িত্ব নিয়ে কানাডার পরিবর্তন আনার জন্য তিনি নিবেদিত হবেন।

লিবারেলরা ১৭৮টি আসনে জয় পেয়েছে। ভোট পেয়েছে ৩৯ দশমিক ৫ শতাংশ। সরকার গঠন করতে কানাডার মোট ৩৩৮টি আসনের মধ্যে ম্যাজিক ফিগার ১৭০টি। আর স্টিফেন হারপারের নেতৃত্বাধীন কনজারভেটিভরা পেয়েছে ৯৭টি আসনে। দলটি ভোট পেয়েছে ৩২ দশমিক ১ শতাংশ। তবে ভরাডুবি হয়েছে নিউ ডেমোক্রেটিক পার্টির। টমাস মালকেয়ারের নেতৃত্বাধীন বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ১৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে ৩২টি আসনে জয় নিশ্চিত করেছে।

এখন দেখার বিষয়, জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেল পার্টি কানাডাকে কতটা উচ্চতায় নিতে পারে?

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা