|

বৈশাখের উৎসবে রোদ থেকে বাঁচতে কি করবেন

boishakhi_mela_photo_12-960x600-Copyবৈশাখের প্রথম দিনে রোদ থাকে অনেক বেশি। রোদ মাথায় নিয়ে আমরা বৈশাখকে বরণ করতে নানা অনুষ্ঠানে অংশ নিই। বৈশাখের প্রখর রোদ থেকে কীভাবে আপনার ত্বকে বাঁচাবেন, তার উপায় নিয়ে আমাদের এবারের আয়োজন।

নববর্ষ মানে উৎসবের আমেজ। নতুন বছরের এই দিনকে বরণ করতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত থাকে নানা আয়োজন। এসব আয়োজনের সঙ্গে কিছুটা হলেও উত্পাত হিসেবে যোগ হয় রোদ। কিন্তু তাই বলে রোদের ভয়ে তো আর ঘরে বসে আন্দন্দটা মাটি করা যায় না? রোদে সারাদিনের ঘোরাঘুরি কথা মাথায় রেখেই সাজগোজ করতে হবে।

এ বিষয়ে রূপ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বললে তারা জানান, মেকআপ যদি ওয়াটার বেসড না হয়, তবে দেখা যায় সকাল পেরিয়ে দুপুর না হতে হতেই মুখের বিভিন্ন অংশে সাদা ছোপ ছোপ হয়ে যাবে। তাই এ দিনটিতে মুখের সাজ হালকা হতে হবে। যতটা কম মেকআপ করা যায় ততটাই ভালো। সকালে ঘুম থেকে উঠে প্রথমে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঘাড়, হাত ও মুখে সানস্ক্রিন লাগিয়ে প্যানস্টিক ব্যবহার করতে হবে। এরপর আপনি পছন্দমতো মেকআপ নিন।

মেকআপ গলে যাওয়া এবং মুখের বিভিন্ন অংশে জমাট বেঁধে যাওয়া থেকে রেহাই পেতে চূড়ান্ত মেকআপ করার আগে ও প্যানস্টিক দেওয়ার পর মুখে পাউডার লাগিয়ে নিন। এরপর ভেজা স্পঞ্জ দিয়ে তা ভালো করে মিশিয়ে নিন, নয়তো মেকআপ বসবে না। এক্ষেত্রে কমপেক্ট পাউডার ব্যবহার করতে পারেন। বেস মেকআপ হিসেবে এতটুকুই যথেষ্ট। তাপমাত্রা বেশি থাকায় ম্যাট জাতীয় কাজল ও লিপস্টিক নির্বাচন করতে হবে। নতুবা রোদের তাপে কাজল ছড়িয়ে যেতে পারে।

সারাদিন বাইরে ঘোরাঘুরির ফলে ত্বক ও শরীর কিছুক্ষণ পর পর ঘেমে যায়। ঘামের সঙ্গে যোগ হয় অতিরিক্ত ধূলা, যা ত্বকে বসে যায়। এ অবস্থায় ভেজা টিস্যু দিয়ে কিছুক্ষণ পরপর ত্বক মুছতে হবে। ঘামের সঙ্গে শরীর থেকে প্রচুর পানি বেরিয়ে যায়। তাই এই দিনে বেশি করে পানি পান করতে হবে। দিন শেষে বাসায় ফিরে ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। মেকআপ ওঠানোর জন্য তেল ও পানি একসঙ্গে মিশিয়ে ম্যাসাজ করা যেতে পারে। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে অবশ্যই একটি ভেষজ প্যাক লাগাতে হবে। তবে শুষ্ক ও তৈলাক্ত ত্বকের জন্য অবশ্যই ভিন্ন ভিন্ন উপাদানের প্যাক লাগাতে হবে। সূত্র: ওএনবি২৪.কম/ইক

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা