|

কানাডার অন্টারিওতে নিম্নআয়ের শিক্ষার্থীদের জন্য টিউশন ফি ফ্রি

canada_bannerঅধীর অপেক্ষার পর ঘোষনা করা হল অন্টারিও শিক্ষার্থী বেতন নীতি। কানাডার অন্টারিও প্রদেশের সকল বিশ্ববিদ্যালয় এবং কলেজ শিক্ষার্থীদের টিউশন ফি ফ্রি করা হয়েছে।

এখন নিম্নআয়ের শিক্ষার্থীরা বিনা বেতনে সর্বোচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পড়ার সুযোগ পাবেন। আগামী বছর (২০১৭) থেকে অন্টারিওতে অধ্যয়নরত শিক্ষার্থীরা টিউশন ফি প্রদান করতে হবে না। তবে এই সুবিধা শুধু নিম্ন আয়, অর্থাৎ যেসব পরিবারের আয় বছরে ৫০,০০০ কানাডিয়ান ডলারের নিচে শুধু তাদের জন্য সীমিত।

kkkএই সুবিধা প্রাথমিকভাবে শুধু ১০,০০০ শিক্ষার্থীদের জন্য দেওয়া হবে। এই বৃত্তি পাওয়ার শর্ত হিসেবে শুধু ফুলটাইম শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। কলেজ এবং বিশ্ববিদ্যালয় উভয় প্রতিস্ঠানের শিক্ষার্থীরা এই সুবিধা গ্রহন করতে পারবেন। তবে এই সুবিধা পাবেন শুধু কানাডাতে স্হায়ী অভিবাসীদের সন্তানেরা।

গত ২৫ ফেব্রুয়ারি অন্টারিও লিবারেল সরকার তাদের প্রাদেশিক সংসদে এই সিদ্ধান্ত গ্রহণ করে। এই বিরল সিদ্ধান্ত কানাডার শিক্ষার ক্ষেত্রে এক নতুন দিগন্ত উন্মোচিত হলো।

বর্তমান জাষ্টিন সরকার নির্বাচনের আগে বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে এ ধরণের সুযোগের প্রতিশ্রুতি দিয়েছিলেন।
আন্তর্জাতিক শিক্ষার্থীদের ক্ষেত্রে কানাডিয়ান শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতিপত্র, কানাডীয় সংস্কৃতির সাথে একাত্ব এবং কাজের অভিজ্ঞতার প্রেক্ষিতে এই ঘোষণা দেয়া হয়েছিলো। আগেও এই বিধি ছিলো। কিন্তু এখন তা বাস্তবায়নের জন্য নতুন করে উদ্যোগ নেয়া হচ্ছে বলে দেশটির খবরে প্রকাশ করা হয়।
সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা