|

কানাডাতে (ইমিগ্রান্ট) মেডিকেল ডাক্তারদের non-licensed health care job এর জন্য একটি গুরুত্বপূর্ণ প্রোগ্রাম।

 

কানাডাতে (ইমিগ্রান্ট) মেডিকেল ডাক্তারদের non-licensed health care job এর জন্য টরন্টো  Ryerson Universityর ITMD Bridging প্রোগ্রামটিতে Spring ২০১৮ ক্লাসের ভর্তির আবেদনপত্র গ্রহণ শুরু। 

প্রোগ্রামটি সম্মন্ধে আমি আগে বিস্তারিত অনেক সাইটে লিখেছি।  আপনি না জেনে থাকলে parobashiblog.com অথবা CBN২৪ অনলাইন পত্রিকায়  গিয়ে বিস্তারিত জানতে পারেন। BCCB, SIIL বা অন্যান্য সাইটে খুঁজে পেতে কষ্ট হবে। সংক্ষেপে বলি, প্রোগ্রামটির নাম হস্ছে Internationally Trained Medical Doctors (ITMD) Bridging Program. প্রোগ্রামটি অফার করছে টরন্টো Ryerson Universityর Cheng School of Continuing Education . প্রোগ্রামটির অভূতপূর্ব সাফল্যের জন্য Ryerson University এটিকে তাদের একটি রেগুলার Bridging Program হিসাবে চালু করেছে এবং প্রতি বছর দুই টার্মে ভর্তি চলছে।  এ পর্যন্ত প্রায় শতাধিক প্রফেশনাল successfully প্রোগ্রামটি শেষ করেছেন এবং অনেকের ইতিমধ্যে চাকরি হয়ে গেছে। প্রোগ্রামটি আপনাকে চাকরি দিয়ে দিবে না কিন্তু আপনাকে একটি non-licensed health care job এর জন্য যা লাগে তার সমস্ত বিষয়ের জন্য আপনাকে অত্তান্ত গুরুত্বপূর্ণ tools দিবে যেটা ব্যবহার করে আপনি কানাডাতে একটি প্রফেশনাল জব পেতে পারেন।

আপনি যদি www.ryerson.ca/ce/itmd এই লিংকে যান তাহলে প্রোগ্রামটি সমন্ধে বিস্তারিত জানতে পারবেন।স্প্রিং ২০১৮  সেশনে আবেদনপত্র গ্রহণ শুরু হয়ে গেছে। আবেদনের শেষ তারিখ ডিসেম্বর ১৫, ২০১৭। ।

এই প্রোগ্রামটি বিশেষভাবে তৈরী করা হয়েছে internationally trained medical doctors, dental surgeons, and clinical public health professional দের জন্য যারা আপাতত লাইসেন্সিং এর জন্য চেষ্টা করছেন না অথবা নন লাইসেন্স প্রফেশনাল জব করতে চান।ওদের ওয়েবসাইটে এডমিশন প্রক্রিয়া সমন্ধে খুব ভালো ভাবে দেওয়া আছে। প্রোগ্রামটির বিশেষ কিছু বিষয়ের কথা আমি বলবো। এক নম্বর হলো এই প্রোগ্রামে এডমিশনের জন্য আপনাকে আর আমাদের মতো Ryerson এর কঠিন RTEP (English Language Proficiancy Test) দিতে হবে না।  আপনি TOEFL (৯২ স্কোর দরকার) বা IELTS (একাডেমিক ৬.৫স্কোর দরকার)  অথবা CLB (৮ প্রতিটি ব্রান্ডে )  দিতে পারেন। এই স্কোরটি খুব একটা বেশি নয় এবং এই স্কোরের কম হলে আপনাকে সবার আগে আপনার language আপডেটের উপর নজর দিতে হবে কারণ প্রফেশনাল কাজ করতে হলে আপনাকে নুন্নতম ওই পর্যায়ের দক্ষতা থাকতে হবে এবং স্কোরটি এই পর্যায়ে নেওয়া খুব বেশি কঠিন না। প্রোগ্রামটি খুব কম সমেয়র, যদিও খুব ইনটেনসিভ।  আর বড়ো একটি ব্যাপার হলো টিউশন ফি খুবই reasonable. তাছাড়া আপনি Ryerson এর bursario পেতে পারেন। আর আমাদের একটি গর্বের বিষয় হলো প্রোগ্রামটির founding Academic Coordinator এবং  Program Manager হলো আমাদের বাংলাদেশেরই ভাই ডক্টর Shafi Bhuiyan. একজন স্মার্ট, কর্মঠ এবং highly motivated professional.

খুবই লক্ষ করার বিষয় যে অনেক দেশের মেডিকেল প্রফেশনালরা এই প্রোগ্রামটি সমন্ধে কানাডাতে আসার আগেই খোঁজ খবর নিয়ে অর্ধেক প্রস্তুতি  পর্ব সেরে আসেন এবং দ্রুত প্রোগ্রামটি সেরে প্রফেশনাল কাজে ঢুকে পড়েন। আপনি চাইলে প্রোগ্রামটি করার পর কিছু দিন চাকরি করে লাইসেন্সিং এর জন্য পরীক্ষা দিতে। তেমনটিই ভাবছেন আমাদের বাংলাদেশী একজন ভাই, এই প্রোগ্রামের গ্রাড ডাক্তার সুব্রত যিনি already কাজ করছেন। উনার ইচ্ছা ভবিষতে  লাইসেন্সিং এর জন্য পরীক্ষা দেওয়া।
যাহোক আপনারা  তারা দেরি না করে এই www.ryerson.ca/ce/itmdলিংকে গিয়ে দ্রুত যোগাযোগ করুন।  আমার জানা মোতে অনেকেই আছেন প্রচুর অর্থ খরচ করে অনেক প্রোগ্রাম শেষ করেছেন কিন্তু কাজ হস্ছে না। আমি ওই জাতীয় কিছু কিছু প্রোগ্রামের শেষে তাদের গ্রাডদের জব সাপোর্টের বেপারে খোঁজ খবর নিয়েছি এবং তাতে দেখা গেছে তাদের সাপোর্টিটি ITMD Bridging প্রোগ্রামের মতো অত ইনটেনসিভ না। সব শেষে যে কথাটি বলবো, তা হলো এই দেশে অনেকে একটি কথা বলেন, you get what you pay for. আপনি আপনার জীবনের জন্য যেই জিনিসটি চান তার জন্য এখানে আপনাকে সেই পরিমানের এফোর্ট দিতে হবে তাহলে উন্নতি আপনার হবেই হবে।হয়তোবা আমাদের দেশে যথাযুক্ত এফোর্ট না দিয়ে অনেকের ভালো কিছু হস্ছে কিন্তু unfortunately এখানে সেটা unrealistic.

দূরে থেকে বা অন্য কারো কাছে শুনে এখানে ভর্তি  হবো কি না এই সিদ্ধান্তের আগে অনুগ্রহপূর্বক আপনি প্রোগ্রাম অফিসের সাথে যোগাযোগ করুন, আপনার প্রশ্ন থাকলে প্রশ্ন করুন, প্রয়জনে ভূতপূর্ব গ্রাডদের  সাথে যোগাযোগ করুন তারপর ভর্তি হউন। আপনার যদি ইংরেজিতে ঘাটটি  থাকে তাহলে ইংরেজির উপর দক্ষতা অর্জন করুন তারপ আবার চেষ্টা করুন। আপনার ইংরেজির ঘাটতির জন্য এখানে হয়নি সে জন্য অন্য জায়গাতে দেখেবেন, তাতে কাজ হবে না কারণ এখানে যতটুকু লেভেলের ইংরেজি লাগবে সেটা আপনি যে কোনো প্রফেশনে কাজ করতে চাইলেই লাগবে। আর যদি বিশেষ কোনো criteriaর কারণে আপনি eligible না হন সেটা অন্য কথা তবে আমি আপনাদেরকে বলবো অবশই অন্ততপক্ষে প্রোগ্রাম অফিসের সাথে যোগাযোগ করুন এবং প্রোগ্রাম ছাড়াও বিভিন্ন বিষয়ে explore করুন। কথা বলুন ডাক্তার শাফি সহ অন্যান্যদের সাথে, আপনি আপনার ক্যারিয়ার সম্মন্ধে অনেক কিছু জানতে পারবেন। প্রোগ্রাম শেষে এদের জব সাপোর্ট অনেক প্রোগ্রাম থেকে ইনটেনসিভ।

কাজ এবং পরিবারকে সময় দেওয়ার পরও যারা আমাকে তাদের অভিজ্ঞতার কথা বলে আমাদেরকে উপকৃত করছেন তাদেরকে অসংখ ধন্যবাদ। এই লেখাটির জন্য বিশেষ ভাবে ধন্যবাদ দিতে চাই আমাদের দেশি ভাই শফি ভূঁইয়া এবং (ITMD) Bridging Program এর গ্রাড শুভ্র ভাই, মামুন ভাই এবং মশিউর ভাইকে তাদের মূল্যবান সময় দিয়ে আমার উপর্যপুরি প্রশ্নের খুব সোজা সাপ্টা উত্তর দেওয়ার জন্য।

বি. মুকুল
টরন্টো

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন





টুইটারে আমরা

পূর্বের সংখ্যা