আততায়ী আগস্ট : এখনও উদ্যত ঘাতক বুলেট

আততায়ী আগস্ট : এখনও উদ্যত ঘাতক বুলেট

সৈয়দ জাহিদ হাসান: বাঙালি লড়াকু জাতি। সত্যিকার অর্থে লড়াকু না হলেও নিজের নামের সাথে লড়াকু যুক্ত করে বাঙালি এখন সর্বত্র লড়াকু জাতি বলেই পরিচিত। একটি লড়াকু জাতির কিছু বৈশিষ্ট্য থাকে, যেমন, (ক) তারা স্বাধীনচেতা হয়, (খ) বিশ্বাসঘাতকতা পছন্দ বা সহ্য করে না, (গ) স্বদেশের প্রতি গভীরভাবে অনুরক্ত, (ঘ) অন্যায়-দুর্নীতি ও পীড়নের বিরুদ্ধে সদা সোচ্চার ইত্যাদি। বাঙালির রক্তে স্বাধীনচেতনা নেই, বাঙালি বিশ্বাসঘাতকতা পছন্দ করে এবং বিশ্বাসঘাতকদের রাষ্ট্রীয় ক্ষমতায় দেখতেও ভালোবাসে। বাঙালি কোনো কালেই দেশপ্রেমিক ছিল বলে প্রমাণ পাওয়া যায় না, কেননা বাঙালির নিজস্ব ভূমি থাকলেও তার কোনো স্বাধীন দেশ ছিল না, স্বাধীন দেশের ধারণা বাঙালির কাছে অতীতে অস্পষ্ট ছিল, বর্তমানেও অনেকটা তাই। বাঙালির চরিত্রে অন্যায়কে, দুর্নীতিকে, পীড়নকে প্রশ্রয় দেওয়ার একটা ঐতিহাসিক প্রবণতা আছে। সুতরাং যুক্তির আলো ফেলে বিচার করলে দেখতে পাওয়া যায় বাঙালি লড়াকু নয়, বাঙালি মূলত লাঠিয়াল। লাঠিয়াল আর লড়াকুÑ এ দুটি শব্দ কখনোই এক অর্থ বহন করে না। ‘বল’ আর ‘বেল’-এর মধ্যে যে পার্থক্য ‘লাঠিয়াল’ আর ‘লড়াকু’র মধ্যে ঠিক ততখানিই ব্যবধান।

পরাধীনতাই ছিল বাঙালির আজন্মের অধিকার। অতীত ইতিহাস অন্তত এমনটাই সাক্ষ্য দেয়। বাঙালি কখনোই বুক ফুলিয়ে স্বীয় স্বাধীনতার জন্য লড়াই করেছে বলে তেমন কোনো প্রমাণ নেই, একটি-দুটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া।  শেখ মুজিবুর রহমান বাঙালির প্রথম স্বপ্ন জাগানিয়া সন্তান। নিজের সুখ-স্বাচ্ছন্দ্য বিসর্জন দিয়ে অন্যকে সুখী করার অভ্যাস ছোট বেলায়ই রপ্ত করেছিলেন তিনি। শৈশবেই তার চরিত্রে সমাবেশ ঘটেছিল স্বাধীনচিন্তা, দেশপ্রেম, অন্যায় ও পীড়নের বিরুদ্ধে উচ্চকণ্ঠে প্রতিবাদের সাহস। চির ন্যুব্জ বাঙালির ঘরে শেখ মুজিবই একমাত্র বাঙালি সন্তান, যিনি ব্যক্তিগত অনমনীয় মনোবল, সীমাহীন ত্যাগ, দেশপ্রেমের আবেগ, সমষ্টির মধ্যে ছড়িয়ে দিতে সক্ষম হন। তার অপূর্ব আবেগ ও আচরণ প্রথমবারের মতো বাঙালি জাতিকে লাঠিয়াল থেকে লড়াকু করেছিল। শেখ মুুজিব শুধু স্বাধীন বাংলাদেশেরই স্থপতি নন, তিনিই নতমুখী বাঙালিকে ঊর্ধ্বমুখী করার প্রথম প্রেরণা।

শেখ মুজিব মুক্তিযুদ্ধের নয় মাস পাকিস্তানের কারাগারে বন্দি থেকে প্রথমে লন্ডন, পরে দিল্লি এবং অবশেষে স্বাধীন বাংলার মাটিতে এসে ভাষণ দেন ঐতিহাসিক রেসকোর্স ময়দানে। তখন তিনি বলেছিলেন, ‘বাঙালি জাতি প্রমাণ করে দিয়েছে যে, তারা মানুষ, তারা প্রাণ দিতে জানে।’ ১৯৭২ সালের ১০ জানুয়ারি যে বাঙালিকে বঙ্গবন্ধু ‘মানুষ’ বলে আখ্যা দিয়েছিলেন সেই বাঙালি ১৯৭৫ সালের ১৫ আগস্ট প্রমাণ করে দিয়েছে তারা ‘মানুষ’ নয়, তারা ‘বিশ্বাসঘাতক-হন্তারক’। বিশ্বাসঘাতকতা যাদের রক্তের প্রতিটি কণিকায় বহমান, প্রতারণা আর স্বার্থপরতা যাদের মজ্জাগত ব্যাধি, সেই ব্যাধিগ্রস্ত বাঙালিকে শেখ মুজিব পরিপূর্ণভাবে সুস্থতা দান করতে পারেন নি। শেখ মুজিবের ক্ষমাপরায়ণ দৃষ্টি বাঙালির মসৃণ চামড়া দেখতে পেলেও চামড়ার নিচের বিশ্বাসঘাতকতার ক্ষতকে দেখতে পায়নি। বাঙালির মুখের কথাকে মনের কথা ভেবে তিনি শুধু ভুলই করলেন না, সপরিবারে শহিদ হয়ে বাঙালিকে স্বাধীনতা উপহার দেওয়ার মর্মান্তিক মাসুল দিয়ে গেলেন। নিজের বুকের রক্ত দিয়ে লিখে গেলেন এমন এক অবিশ্বাস্য কিন্তু সত্য গল্প পৃথিবীর ইতিহাসে যার সমতুল্য আর কিছু নেই।

শেখ মুজিবের মৃত্যুর পরে স্বাধীন বাংলা আবার চলে যায় ঘাতকদের দখলে। চারদিকে আজ ঘাতকরা সক্রিয়। আজ বাংলার উপাসনালয় ঘাতকের দখলে, শিক্ষাঙ্গন ঘাতকের দখলে, রাষ্ট্রযন্ত্রের রন্ধ্রে রন্ধ্রে দেখছি ঘাতকের হর্ষধ্বনি। ঘাতকরাই আজ শক্তিশালী বাংলার জমিনে। চতুর্দিকে ষড়যন্ত্রের জটিল জাল বিস্তার করে বাংলা ও বাঙালিকে শ্বাসরুদ্ধ করে রেখেছে ঘাতকেরা। এত ঘাতক, এত প্রতারক, এত ষড়যন্ত্রকারী কিভাবে জন্ম নিল বাংলার পবিত্র মাটিতে? যে মাটিতে সোনা ফলে, সেই মাটিতে কি করে এত শয়তান উৎপাদন হলো? যে দেশের বাতাসে বাতাসে উড়ে মন্ত্রপূত মধুরেণু, সে দেশের বাতাসে শাঁই শাঁই শব্দে কিভাবে আজ উড়ে চলে ঘাতক-বুলেট? আমরা একটি শান্তির স্বর্গ চেয়েছিলাম। নির্বিঘ জীবন প্রত্যাশা করে উৎসর্গ করেছিলাম স্বজনের উষ্ণ রুধির। অথচ আমরা স্বর্গ সুখের বদলে আজ কেবল শাস্তিই পাচ্ছি, পবিত্র রক্তের বদলে পাচ্ছি ষড়যন্ত্রের ফাঁস। তাহলে কি কোনোই ভবিষ্যৎ নেই আমাদের? আমাদের যাত্রা পথের শেষ বিন্দুতে আমাদের জন্য অপেক্ষা করছে শুধুই অন্ধকার, গ্লানি আর বধ্যভূমির নৃশংসতা?

বাঙালি আজ দুই ভাগে বিভক্ত হয়ে গেছে, একদলে আছে লাঠিয়াল বাঙালি, আরেক দলে লড়াকু বাঙালি। লাঠিয়ালরা দেশি-বিদেশি প্রভুদের পদলেহী ও প্রভুদের হুকুম পালনে সদাব্যস্ত। নির্ভীক, সত্যসন্ধ্যানী লড়াকু বাঙালিরাই আজ স্বাধীন বাংলার একমাত্র ভরসা। ঘাতকের উদ্যত বুলেট যতই প্রাণঘাতী হোক, ঘরের ছাদ, সিঁড়িঘর, পবিত্র মাটি, যতই স্বাধীন হোক না কেন পিতার বুকের রক্তিম শিশিরে, আলোকাভিসারী লড়াকু বাঙালি সূর্যকিরণ পান করে হবে সূর্যসন্তান। পিতলের বুলেট বড় জোর পিতাকে হত্যা করতে পারে, কিন্তু পিতার আদর্শকে হত্যা করতে পারে না।

লেখক : সহকারী অধ্যাপক, বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডার

 

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.