থামছে না ক্যালিফোর্নিয়ার দাবানল, মেট্রো ভ্যাঙ্কুভারের চারপাশের বাতাস ধোঁয়া!

থামছে না ক্যালিফোর্নিয়ার দাবানল, মেট্রো ভ্যাঙ্কুভারের চারপাশের বাতাস ধোঁয়া!

একটি ক্রমবর্ধমান দাবানল, কাঠের দাবানল এবং আবহাওয়ার পরিবর্তন ভ্যাঙ্কুভারকে রবিবার বিশ্বের যেকোনো শহরের মধ্যে সবচেয়ে খারাপ বায়ুর শহরে পরিণত করেছে।

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে তীব্র তাপপ্রবাহ বইছে। এমন পরিস্থিতিতে কোনোভাবেই নিয়ন্ত্রণে আসছে না উত্তর ক্যালিফোর্নিয়ার দুইটি জায়গায় শুরু হওয়া দাবানল। এরই মধ্যে সেখানের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দেশটি স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। রোববার (৪ সেপ্টেম্বর) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ক্যাল ফায়ার এক বিবৃতিতে জানিয়েছে, সিস্কিউ কাউন্টির আগুন শুক্রবার থেকে আকারে প্রায় দ্বিগুণ হয়ে গেছে। তাছাড়া শনিবার এক দিনে প্রায় চার হাজার ২৫৪ একর এলাকা পুড়ে গেছে। তবে এখন পর্যন্ত ২৫ শতাংশ নিয়ন্ত্রণ সম্ভব হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, আগুনের কারণে ৫০টি অবকাঠোমো ধ্বংস হয়ে গেছে। এ ঘটনায় এক হাজার মানুষকে উদ্ধার করে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে উইড, লেক শাস্টিনা, এজউডসহ বেশ কয়েকটি শহরে বাধ্যতামূলক উচ্ছেদ আদেশ দেওয়া হয়েছে। একটি স্থানীয় হাইস্কুল থেকে শিশুদের বাসে করে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। পোষ্য ও গবাদি পশু-পাখি রাখতে একটি বড় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

সিস্কিউ কাউন্টি শেরিফের অফিস জানিয়েছে, ঘটনাটি দ্রুত পরিবর্তিত হচ্ছে ও আমাদের কর্মী-অংশীদাররা প্রত্যেককে নিরাপদে আনার জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

এই দাবানলের পাশাপাশি ক্যালিফোর্নিয়া, নেভাদা ও অ্যারিজোনার কিছু অংশে কয়েক সপ্তাহ থেকেই উত্তপ্ত আবহাওয়া বিরাজ করছে। অনেক এলাকায় তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।

সিস্কিউ উত্তর ক্যালিফোর্নিয়ার একটি বৃহত্তর বনভূমি এবং তুলনামূলকভাবে কম জনবহুল অঞ্চলের অংশ। সাম্প্রতিক বছরগুলোতে দাবানলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এটি। ২০১৪ সালে উইড শহরে আগুনে ধ্বংস হয়েছিল ১৫০টির বেশি ঘরবাড়ি।

Loading…

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Loading…

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.