কে হবে এবারের চ্যাম্পিয়ন?

কে হবে এবারের চ্যাম্পিয়ন?

মেসির আর্জেন্টিনা নাকি এমবাপ্পের ফ্রান্স?কে হবে কাতার বিশ্বকাপ ফুটবল আসরে এবারের চ্যাম্পিয়ন?একমাস ব্যাপি দীর্ঘ ফুটবল যুদ্ধের পর নিজেদের সক্ষমতার অগ্নি পরীক্ষা শেষে বাইশ তম বিশ্বকাপ ফুটবল আসরের ফাইনালে উঠেছে ৮৬’র বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনা এবং বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। দুটো দলই হট ফেভারিট,দুটো দলই শিরোপার লড়াইয়ে যোগ্য প্রতিপক্ষ।দুটো দলই প্রতিটা পর্বে নিজেদের সামর্থ্যের সবটুকু উজাড় করে দিয়ে অসম্ভব দৃঢ়তা, সফলতার সাথেই ফাইনালে উন্নীত হয়েছে।

আর্জেন্টিনা কিংবা ফ্রান্স ফাইনালের লড়াইটা এবার সত্যিকার অর্থেই একটা অসম্ভব সুন্দর বিশ্বকাপ আসরের ভীষণই সুন্দর পরিসমাপ্তিতে সেয়ানে সেয়ানে লড়াই বলাই যায়।দারুণ সব অঘটনের জন্ম দিয়ে, অনেক অনেক অম্লমধুর যুদ্ধ শেষে কাতার বিশ্বকাপ ফুটবল অতঃপর চুড়ান্ত লড়াই এর দ্বারপ্রান্তে।সময়ের অপেক্ষা কেবল!কে হবে নতুন শিরোপা জয়ী দল?ছত্রিশ বছরের বন্ধাত্ব ঘুচবে, নাকি অক্ষুন্ন রাখবে ফ্রান্স শিরোপা।

বিশ্বকাপ আসরের শুরুতেই সৌদি আরবের কাছে হেরে বিশ্বকাপ যাত্রা আরম্ভ করলেও শুরুর ধাক্কাটা সামলে আর্জেন্টিনা পরবর্তী পর্বগুলো দাপটের সাথেই পাড়ি দিয়েছে।যদি ও প্রতিটা ম্যচের আগে জয়ের বিকল্প ছিলো না মেসির দলের সামনে।সি গ্রুপ থেকে একমাত্র সৌদি আরবের কাছে হারলে ও পরে পোল্যান্ড,ক্রোয়েশিয়া, অস্ট্রেলিয়া,নেদারল্যান্ডস, মেক্সিকোকে পরাজিত করে ফাইনালে ওঠে আর্জেন্টিনা।

ফ্রান্স তাদের যাত্রা পথে ডি গ্রুপে তিউনিসিয়ার কাছে একমাত্র পরাজয় স্বীকার করেছে।তবে শৈল্পিক ফুটবলের দারুণ প্রদর্শন বরাবরের মতো ফ্রান্সের ফুটবলে ছিলো এবং তা ফুটবল প্রেমিকদেরকে মাতিয়েছে ও।ফ্রান্স অপরাপর যে সমস্ত দলের সাথে খেলে ফাইনালে উঠেছে সেগুলো হলো,ডেনমার্ক,তিউনিসিয়া, ইংল্যান্ড, মরক্কো,পোল্যান্ড।

শিরোপা জয় যখন সময়ের ব্যাপার মাত্র, তখন বিগত পরিসংখ্যানের চেয়ে শেষ হাসি হাসবে কে?সেটাই বেশি গুরুত্বপূর্ণ, বেশি আলোচিত এই মুহূর্তে।এই মুহূর্তে মেসি বনাম এমবাপ্পে ও তুমুল আলোচনার।মেসির শেষ বিশ্বকাপ!এমবাপ্পে আগামীতেও খেলবেন।আর্জেন্টিনা একটা বিশ্বকাপ জয়ের আশায় মরিয়া। আট বছর আগেও ফাইনালে উঠেও জিততে পারেনি শিরোপা জার্মানীর কাছে হেরে। প্রতি আসরে শূন্য হাতে ফেরা মেসি এবার শিরোপা জয় করেই ফিরতে চায় দেশে।একমাত্র ফ্রান্স ছাড়া পুরো পৃথিবীও যেনো মেসিরই দলে,মেসির হাতেই শিরোপা দেখতে চায়।ব্রাজিল, পর্তূগাল, ক্রোয়েশিয়া কিংবা এভাবে যদি বলা যায়,নেইমার,রোনালদো, মদরিচ সবারই চাওয়া মেসিই বিশ্বকাপ জয় করুক ।মেসি অসাধারণ, বিশ্বে মেসির মতো খেলোয়াড় আর একটা নেই।বারবার উঠে এসেছেন রেকর্ডের পর রেকর্ডের খাতায় নাম লিখিয়ে।

ফ্রান্স কিংবা আর্জেন্টিনা কে হবে জয়ী আর পরাজয়ই বা কাকে বরণ করতে হবে তা দেখতেই উদগ্রীব বিশ্বেবাসী আপাততঃ দৃষ্টি কেবলই ১৮ ডিসেম্বর, লুসাইল স্টেডিয়াম, কাতার।

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.