বিশ্বকাপে বাংলাদেশের জয়!

বিশ্বকাপে বাংলাদেশের জয়!

ফিফা ‘ফুটবল পাগল’ বাংলাদেশকে আবিষ্কার করেছে তাদের ধরণে এবং তাদের ভেরিফাইড পেইজে ব্রাজিল – আর্জেন্টিনা প্রেমেমত্ত রাতজাগা, উল্লাসমুখর বাংলাদেশি সমর্থকদের ছবি ছাপিয়ে দারুণ ক্যাপসনে ভূয়সী প্রশংসায় পঞ্চমুখ হয়েছে।

বিশ্বকাপের আসরে নেই বাংলাদেশ! থাকার কথাও নয়,কিন্তু ফিফার বয়ানে উন্মাতাল,উজ্জীবিত বাংলাদেশ। প্রথম রাউন্ডের খেলায় ঢাকা বিশ্ববিদ্যালয় মাঠের ব্রাজিলিয়ান সমর্থকদের প্রাণবন্ত উৎসবমুখর সমর্থন এবং ড্যাফোডিল ইউনিভার্সিটি শিক্ষার্থীদের আর্জেন্টিনার মেক্সিকো বধের উল্লাস ছুঁয়ে গেছে খোদ বিশ্ব ফুটবল সংস্থা ফিফাকে।কিছু স্থির চিত্র আর ভিডিও প্রকাশ করে সত্যিকার অর্থেই খেলা প্রিয় এক বাংলাদেশকে নতুন করে পরিচয় করিয়ে দিয়েছে ফিফা। ব্রাজিল-সার্বিয়া ম্যাচের উন্মাদনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উল্লাস এবং আর্জেন্টিনার মেক্সিকো বধের উন্মাদনার উজ্জীবিত ছবি ফিফার নিউজে উজ্জ্বল, যারপরনাই খেলাপ্রিয় বাঙালীর জন্য দারুণ উৎশাহের বিষয়টা।যদি ও বাংলাদেশের মানুষ আজন্ম খেলা পাগল।

ম্যারাডোনা জানতেন,মেসিও জানেন,নেইমার -রোনালদোরা নিশ্চয়ই জানেন ছোট্ট এই দেশটা বিশ্বকাপ না খেলেও কী রকম উত্তেজনা মুখর হয় ফুটবল বিশ্বকাপকে ঘিরে।কেবল নেইমার -মেসিরই নয়,ফুটবল আরো বহু বহু তারকাই জানেন, বাংলাদেশ নামের এই দেশটাতে ফুটবল কত জনপ্রিয়,ফিফা আনুষ্ঠানিক ভাবে এবারই প্রথম তা প্রকাশ করলেও প্রতি চার বছর অন্তর এ দেশের মানুষের ফুটবল উন্মাদনা উত্তরোত্তর বাড়ে বৈ কমে না বিশ্বকাপ ফুটবলকে ঘিরে।! এবারের বিশ্বকাপ উত্তেজনাকে যেমন মনে করা হচ্ছে বিগত সমস্ত আয়োজনের চেয়ে বেশি। মহামারীর একটা উদভ্রান্ত পরিস্থিতির কারণেই হোক,কিংবা বিশ্বময় যুদ্ধ যুদ্ধ অস্থিরতায় সাময়িক নিষ্কৃতি পেতে হলেই হোক, বোধ করি বেশি করেই বিশ্বকাপকে এবার আঁকড়ে ধরেছে ফুটবলানুরাগীরা। সারা দেশ জুড়েই তাই এখন কেবলই বিশ্বকাপ ফুটবল,অবশ্য সারা পৃথিবী জুড়ে ও।

বিশ্বকাপ যাত্রার শুরুর ম্যাচে উন্মাতাল দর্শক

ব্রাজিল, আর্জেন্টিনা,ফ্রান্স, জার্মানী,পতূগাল,স্পেন, পোলান্ড…ভক্তের শেষ নেই… ভক্তিরও পরিসীমা নেই!

তবে সব ছাপিয়ে সেরাদের সেরা ব্রাজিল আর্জেন্টিনা আর মেসি- নেইমার।কোনো কথা হবে না। যার যার জায়গায় অনড়-অটল সমর্থনে,ভালোবাসায়।আবেগের প্রকাশেও, “কেহ কারে নাহি ছাড়ে, সমানে সমান”। মাইলের পর মাইল লম্বা পতাকা বানিয়ে শক্তির দাপট দেখানো,বাড়িকে নিজ সমর্থিত দলের পতাকায় মুড়িয়ে ভালোবাসার নিঃস্বার্থ প্রকাশ,রিকশা নয় যেনো ছুটে চলা ব্রাজিলিয়ান পতাকা, বাড়ি বাড়ি উৎসব করে খেলা দেখা,বড়ো বড়ো স্ক্রিনে বিশাল জমায়েতে খেলায় মাতোয়ারা হওয়া, বাস্তবিকই এই মুহূর্তে অনেকটাই…… সহজ করে দিয়েছে বিশ্বকাপ যাপিত জটিল জীবনকে।

সমস্যা বহুল জীবনকে মনে রাখতে চাইছে না কেউ, গা ভাসিয়ে দিয়েছে ফুটবল আনন্দে! আপাতত ফুটবল হলেই চলবে…..নিজেরা মাঠে না খেলুক, উত্তেজনায় বিশ্বকে কাঁপিয়ে দেবেই এবং দিয়েছেও।তাইতো ফিফাও মজে গেছে বাংলাদেশ নামে, এবং বাংলাদেশী ভক্তদের নিটোল ভালোবাসার কথা বলেও দিয়েছে,

This is The power of Football, Nothing brings people together like football. Huge crowds gathered in Dhaka…….

সবটাই ভালোবাসা এবং সবটাই ফুটবলকে ভালোবেসে উচ্ছাস!

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.