বিশ্বের প্রভাবশালীদের মধ্যে শেখ হাসিনা দশম

বিশ্বের প্রভাবশালীদের মধ্যে শেখ হাসিনা দশম

02world-women-politiciansবিশ্বের শীর্ষ ৫০ জন নেতার তালিকা প্রকাশ করেছে মার্কিন প্রভাবশালী সাময়িকী ফরচুন। তালিকার ১০ নম্বর জায়গাটি দখল করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তালিকায় নারীদের মধ্যে পঞ্চম স্থানে রয়েছেন তিনি।

বৃহস্পতিবার প্রকাশিত ‘ওয়ার্ল্ড গ্রেটেস্ট লিডার’ শিরোনামে ২০১৬ সালের এই তালিকায় শীর্ষ ৫০ জন নেতার মধ্যে ২৩ জনই নারী। ‘গেম-চেঞ্জিং’ ভূমিকার জন্য শীর্ষ ৫০ নেতার তালিকায় স্থান পেয়েছেন তারা।

তালিকার এক নম্বর আসনটি দখল করেছেন অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা জেফ বেজোস। তারপরেই আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি আছেন তিন নম্বরে। রোমান ক্যাথলিক খ্রিস্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস চার নম্বর স্থানটি দখল করেছেন।

পাঁচ নম্বরে আছেন অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক। ‘শো মি’ ক্যাম্পেইনের কর্মী জন লিজেন্ড আছেন ছয় নম্বরে। জাতিসংঘের ফ্রেমওয়ার্ক কনভেনশন অন ক্লাইমেট চেঞ্জের নির্বাহী কর্মকর্তা ক্রিস্টিয়ানা ফিগুরেস সাত নম্বরে আছেন।

প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে তালিকায় স্থান দেয়ার কারণ হিসেবে বলা হয়েছে, ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে একমাত্র নারী নেতা হিসেবে শেখ হাসিনা দক্ষতার সঙ্গে ইসলামী ঐতিহ্য ও নারী অধিকার প্রতিষ্ঠায় কাজ করছেন।

নারীদের আইনি সুরক্ষা নিশ্চিত করা, শিক্ষায় আরো সহায়তা দেয়া, আর্থিক স্বাধীনতা এবং রাজনৈতিক ক্ষমতায়নে কাজ করছেন তিনি।

ব্যবসা, সরকার, মানবসেবা ও শিল্পকলা এবং সারা বিশ্বের নারী ও পুরুষদের অনুপ্রাণিত করতে অবদান রাখায় ফরচুন সাময়িকী প্রতি বছর এই তালিকা করে করে থাকে। ওএনবি/ এএম

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.