কানাডার জাতীয় নির্বাচনে একমাত্র বাংলাদেশি প্রার্থী খালিছ আহমেদ

Filed under: কমিউনিটি খবর,কানাডার খবর,জাতীয়,ফিচার |

albarta-190x118কানাডার আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তেলসমৃদ্ধ ক্যালগেরি সিগনাল হিল নির্বাচনী এলাকায় এনডিপির প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন নেওয়াজ খালিছ আহমেদ। বুধবার এনডিপি তাকে প্রার্থী হিসাবে আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

তিনি এবারের জাতীয় নির্বাচনে মনোনয়ন পাওয়া একমাত্র বাংলাদেশি প্রার্থী আর নির্বাচনে বিজয়ী হলে তিনিই হবেন কানাডার প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ফেডারেল এমপি।

স্কুল কলেজে আহমেদের পরিচিতি ছিলো অন্তর্মুখী পড়ুয়া হিসাবে আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন বন্ধুরা ভাবতো ‘ক্যারিয়ারিস্ট’। অন্তর্মুখী পড়ুয়া ‘তমাল’ নামের তরুণটিই বিদেশ বিভূঁইয়ে এসে হয়ে উঠেছেন রাজনীতিবিদ। তাও আবার কানাডার মূলধারার রাজনীতিতে। কানাডার জাতীয় সংসদ নির্বাচনের ‘মোস্ট ফেভারিট’ দলের মনোনয়নও পেলেন তিনি।

মাগুরার মোহাম্মদপুরের আর এইচ কে এইচ ইন্সটিটিউশনের সাবেক শিক্ষার্থী নেওয়াজ খালিছ পড়াশুনা করেছেন রাজবাড়ী কলেজে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ভূতত্বে স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে পিএইচডি করতে নরওয়ে যান। সেখানে আরেক দফা এমএ ডিগ্রি নিয়ে চলে আসেন কানাডার ক্যালগেরিতে। সেখানে তেল কোম্পানিতে ভূতত্ববিদ হিসেবে ক্যারিয়ার গড়ে তুলেন। পরে তিনি মূলধারার রাজনীতিতে জড়িয়ে পড়েন।

তিনি যে নির্বাচনী এলাকাটি থেকে এনডিপির মনোনয়ন পেয়েছেন, সেই এলাকায় বসবাসরত বাংলাদেশিদের সংখ্যা খুবই কম।

কানাডার আসন্ন নির্বাচনে এনডিপিকে ‘হট ফেভারিট’ হিসাবে বিবেচনা করা হচ্ছে। সর্বশেষ জনমত জরিপগুলোর তথ্য বলছে, আসন্ন নির্বাচনে এনডিপি সংখ্যাগরিষ্ঠতা নিয়েই সরকার গঠন করতে যাচ্ছে। সারা দেশে একধরনের এনডিপি জোয়ারও বইছে ভোটের বাতাসে।

মনোনয়ন পাওয়ার আগে সামাজিক যোগযোগের মাধ্যম ফেইসবুকে দেওয়া এক পোস্টে নেওয়াজ খালিছ আহমেদ লিখেছিলেন, “আগামী কালের জন্য অপেক্ষা করছি, যখন আমি একটি প্রতিশ্রুতি সবার কাছে ছড়িয়ে দিতে পারবো। প্রতিশ্রুতিটা হচ্ছে – সিগনাল হিল এলাকার উৎসাহী মানুষদের কাছে পেছনে পড়ে থাকা নাগরিকদের সহায়তা, নিম্নমধ্যবিত্ত মানুষদের জীবনযাত্রার মানোন্নয়ন আর কানাডার ভবিষ্যৎ প্রজন্মের সম্ভাবনা কাজে লাগানোর প্রতিশ্রুতি। –বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।