আইস হকি – কানাডার প্রিয় খেলা

আইস হকি – কানাডার প্রিয় খেলা

কানাডার জাতীয় শীতকালীন খেলা এবং সমস্ত কানাডিয়ানদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় খেলা, আইস হকি 19 শতকের দিকে ফিরে যেতে পারে যখন যুক্তরাজ্য এবং কানাডার আদিবাসী সম্প্রদায়ের বিভিন্ন স্টিক এবং বলের খেলা একটি নতুন খেলাকে প্রভাবিত করেছিল অস্তিত্ব. এটি কানাডায় একটি খেলা এবং বিনোদন উভয় ক্ষেত্রেই সব বয়সের মানুষের মধ্যে জনপ্রিয়, কারণ ক্রিকেট এবং ফুটবলের মতো খেলা বিশ্বের অন্য কোথাও রয়েছে। সময়ের সাথে সাথে এটি আন্তর্জাতিকভাবেও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এবং এমনকি একটি অলিম্পিক খেলা . এবং এমন একটি দেশে যা অনেক বৈচিত্র্যময় মানুষ, সংস্কৃতি এবং ভাষাতে পূর্ণ, হকি হল এক ধরনের ঐক্যবদ্ধ শক্তি যা সবাইকে একত্রিত করে।

এটি কানাডার জাতীয় পরিচয়ের পাশাপাশি দেশের সমৃদ্ধ সংস্কৃতির একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আপনি যদি কানাডায় যান এবং সম্ভবত একটি আইস হকি খেলায় যাওয়ার পরিকল্পনা করছেন এবং এখনও আপনি গেমটি সম্পর্কে অনেক কিছু জানেন না, তবে আমরা আপনাকে এতে সাহায্য করতে পারি! এখানে কানাডার অফিসিয়াল খেলা আইস হকির একটি বিস্তৃত নির্দেশিকা রয়েছে যার জন্য এটি বিশ্বব্যাপী পরিচিত।

কানাডার আইস হকি ইতিহাস

কানাডার আইস হকি এমন একটি খেলা যা ইউরোপীয় বসতি স্থাপনকারীরা বিভিন্ন অন্যান্য খেলার অংশ ব্যবহার করে উদ্ভাবন করেছিল। এটি মূলত সমগ্র ইউরোপে খেলা বিভিন্ন ধরণের ফিল্ড হকি থেকে উদ্ভূত হয়েছে, বিশেষ করে ইংল্যান্ডে, এবং ল্যাক্রোস-সদৃশ লাঠি এবং বলের খেলা থেকে যা উদ্ভূত হয়েছিল কানাডার মেরিটাইমস প্রদেশের মিকমাক আদিবাসী. হকি শব্দটি নিজেই এসেছে ফরাসি শব্দ ‘হকেট’ থেকে যার অর্থ মেষপালকের লাঠি, একটি বস্তু যা 18 শতকে স্কটিশ খেলায় ব্যবহৃত হয়েছিল।

এই সমস্ত প্রভাব একত্রিত করার জন্য কানাডিয়ান আইস হকির সমসাময়িক রূপ, যা 1875 সালে কানাডার মন্ট্রিলে প্রথম ঘরের ভিতরে খেলা হয়েছিল . খোদ মন্ট্রিলে বার্ষিক আইস হকি চ্যাম্পিয়নশিপও 1880-এর দশকে শুরু হয়েছিল এবং স্ট্যানলে কাপ, যা উত্তর আমেরিকার ক্রীড়াগুলির মধ্যে প্রাচীনতম ট্রফি পুরস্কার, শীর্ষ আইস হকি দলে পুরস্কৃত করা শুরু. বিংশ শতাব্দীর মধ্যে পেশাদার আইস হকি লীগ গঠিত হয়েছিল, এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রেও। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি আজও একটি বড় পেশাদার লিগ, একশ বছর পরেও, এবং উত্তর আমেরিকার পাশাপাশি বিশ্বের বাকি অংশে হকির জন্য সবচেয়ে শক্তিশালী এবং বৃহত্তম সংস্থা হল কানাডার জাতীয় হকি লীগ.

কানাডিয়ান আইস হকি খেলা হয় কীভাবে?

কানাডিয়ান আইস হকির বেশিরভাগ ফর্ম জাতীয় হকি লীগ বা NHL দ্বারা প্রণীত নিয়ম অনুসারে খেলা হয়। গেমটি 200×85 ফুট রিঙ্কে খেলা হয় যা বৃত্তাকার কোণ সহ একটি আয়তক্ষেত্রের মতো আকৃতির। রিঙ্কে তিনটি বিভাগ আছে – নিরপেক্ষ অঞ্চল মাঝখানে যেখানে খেলা শুরু হয় এবং the আক্রমণ এবং প্রতিরক্ষা অঞ্চল নিরপেক্ষ অঞ্চলের উভয় পাশে। সেখানে একটি 4×6 ফুট গোল খাঁচা এবং একটি লক্ষ্য তখন ঘটে যখন একটি শট গোল খাঁচার সামনে বরফের উপরে প্রশস্ত স্ট্রাইপযুক্ত গোল রেখাটি সাফ করে।

হকি স্টিক সহ স্কেটে দুটি দল রয়েছে যা দিয়ে রাবার পাককে গোলের খাঁচায় বা প্রতিপক্ষ দলের জালে ছুঁড়তে হয়। দ্য ছানা বিভিন্ন দলের খেলোয়াড়দের মধ্যে পাস করা হয় এবং প্রতিটি দলের কাজ শুধুমাত্র একটি গোল করাই নয় বরং প্রতিপক্ষ দলকে গোল করতে বাধা দেওয়াও। খেলা গঠিত 3 বিশ মিনিটের সময়সীমা এবং খেলা শেষে, যে দল সবচেয়ে বেশি গোল করেছে তারাই জিতবে, এবং যদি ড্র হয় তাহলে খেলা ওভারটাইমে চলে যায় এবং এই অতিরিক্ত সময়ে একটি গোল করা প্রথম দলটি জয়ী হয়।

প্রতিটি দলে রয়েছে ক সর্বোচ্চ 20 জন খেলোয়াড় যার মধ্যে মাত্র 6 জন একবারে বরফের উপর খেলতে পারে এবং বাকিরা বিকল্প যারা প্রয়োজনে আসল ছয়টি প্রতিস্থাপন করতে পারে। যেহেতু খেলাটি বেশ নৃশংস এবং হিংসাত্মক হতে পারে কারণ খেলোয়াড়রা প্রতিপক্ষের খেলোয়াড়দের শারীরিক শক্তি দিয়ে গোল করা থেকে বিরত রাখতে পারে, গোলরক্ষক বা টেন্ডার সহ প্রতিটি খেলোয়াড়ের প্রতিরক্ষামূলক সরঞ্জাম এবং প্যাডিং রয়েছে। গোল টেন্ডার ব্যতীত যাকে অবশ্যই তার অবস্থানে থাকতে হবে, আউটফিল্ডের বাকি খেলোয়াড়রা তাদের অবস্থান থেকে সরে যেতে পারে এবং তাদের পছন্দ মতো বরফের মাঠে ঘুরে বেড়াতে পারে। খেলোয়াড়দের শাস্তি দেওয়া হতে পারে যদি তাদের লাঠি দিয়ে প্রতিপক্ষকে ট্রিপ দেয়, এমন কোনো খেলোয়াড়ের শরীর পরীক্ষা করে যার পাক নেই, মারামারি হয় না বা প্রতিপক্ষ খেলোয়াড়দের গুরুতর আঘাত করে।

সূত্রঃ canada-visa-online

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.