কানাডার অবিশ্বাস্য হ্রদ

কানাডার অবিশ্বাস্য হ্রদ

কানাডা হ্রদের আধিক্যের আবাসস্থল, বিশেষ করে উত্তর আমেরিকার পাঁচটি মহান হ্রদ যা হল লেক সুপিরিয়র, লেক হুরন, লেক মিশিগান, লেক অন্টারিও এবং লেক এরি। কিছু হ্রদ মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মধ্যে ভাগ করা হয়। আপনি যদি এই সমস্ত হ্রদের জল অন্বেষণ করতে চান তবে কানাডার পশ্চিমে একটি জায়গা।

লেকগুলি যে নির্মলতা এবং প্রশান্তি দেয় তা অতুলনীয়, লেকসাইড কানাডায় দর্শনীয় দৃশ্য দেখায়। কানাডায় 30000 টিরও বেশি হ্রদ রয়েছে বলে অনুমান করা হয়। তাদের বেশিরভাগই আপনাকে প্যাডলিং, সাঁতার কাটা, ক্যানোইং এর মাধ্যমে তাদের জল অন্বেষণ করতে দেয় এবং শীতকালে আপনি কিছু হিমায়িত হ্রদে স্কি করতে পারেন।

উচ্চতর হ্রদ

অবস্থান – সুপিরিয়র
উচ্চতর হ্রদ

 লেক সুপিরিয়র কোস্টলাইন,

পাঁচজনের মধ্যে একজন উত্তর আমেরিকার গ্রেট লেকস এবং বৃহত্তম মহান হ্রদ. এর আয়তন 128,000 বর্গ কিলোমিটার। এটি বিশ্বের ভূপৃষ্ঠের 10% মিঠা পানি ধারণ করে। এটি উত্তরে অন্টারিও, কানাডা এবং অন্যান্য দিকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্যগুলি দ্বারা ভাগ করা হয়েছে। এই হ্রদটি বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির হ্রদও বটে। নীল জল এবং বালুকাময় উপকূল আপনাকে একটি সৈকতের অবস্থান ভুল করতে পারে।

সেখানে লেকের কাছেই অনেক পার্ক কোথায় পর্যটকরা হাইক নিতে এবং ঘুরে দেখতে পছন্দ করে. হোয়াইটফিশ পয়েন্টের চারপাশের হ্রদের দক্ষিণ অংশটি হিসাবে পরিচিত মহান হ্রদের কবরস্থান এলাকায় বিপুল সংখ্যক জাহাজডুবির কারণে।

লেক অন্টারিও

অবস্থান – অন্টারিও

সার্জারির উত্তর আমেরিকার বড় হ্রদের মধ্যে সবচেয়ে ছোট কানাডিয়ান প্রদেশ থেকে এর নাম পায়। বাতিঘর এই হ্রদের তীরে ডন. দ্য হ্রদের উৎস নায়াগ্রা নদী এবং এটি অবশেষে আটলান্টিক মহাসাগরের সাথে মিলিত হয়। লেক অন্টারিওর তীরে ছোট ছোট দ্বীপ রয়েছে। লেকের জলের প্রশংসা করার সময় অন্টারিওর বিশাল স্কাইলাইন দেখার জন্য হ্রদটি কেবল পর্যটকদের দ্বারা নয়, স্থানীয়রাও ঘন ঘন আসে।

লেক লুইস

অবস্থান – আলবার্তা
লেক লুইস

 লেক লুইস, ব্যানফ ন্যাশনাল পার্ক

লেকটি ছোট মাছের হ্রদ হিসাবে বিখ্যাত। হ্রদটি লেফ্রয় হিমবাহ দ্বারা খাওয়ানো হয়। হ্রদটি তার জল পায় হিমবাহ থেকে যা আলবার্টার পর্বত থেকে গলে যায়। অ্যাকোয়া ব্লু রঙ আপনার বিশ্বাসের একটি বিভ্রম হতে পারে যে হ্রদটি গ্রীষ্মমন্ডলীয় কিন্তু জলের মধ্যে কয়েক সেকেন্ড আপনার জন্য যথেষ্ট যে হ্রদটি সারা বছর বরফে পরিণত হয়। ফেয়ারভিউ পর্বত থেকে লেকের একটি স্টার ভিউ দেখা যায়। 1 বর্গ মাইলের কম এলাকা জুড়ে থাকা সত্ত্বেও হ্রদটি কানাডার অন্যতম সেরা। পাথুরে পর্বতগুলি হ্রদের পটভূমিতে স্থাপন করায় লেকটিকে মনোরম করে তোলে।

লেক লুইসকে রয়্যালটি হিসেবে বিবেচনা করা হয় কানাডার হ্রদের মধ্যে এবং ঘটনাক্রমে রানী ভিক্টোরিয়ার মেয়ের জন্য নামকরণ করা হয়েছিল।

হাইকার, ওয়াকার এবং সাইকেল চালনা উত্সাহীদের জন্য লেক লুইসের আশেপাশে যাওয়ার জন্য প্রচুর ট্র্যাক রয়েছে। আপনি যদি শিথিল করতে চান এবং হ্রদের কাছাকাছি থাকতে চান, ফেয়ারমন্ট চ্যাটো লেক লুইস সেই জায়গাটি আপনার যেতে হবে।

পাইটো লেক

অবস্থান – আলবার্তা

হ্রদটি আইসফিল্ডস পার্কওয়েতে ব্যানফ ন্যাশনাল পার্কে পাওয়া যায়। এটি আরও একটি হিমবাহী হ্রদ যা শেষ বিকেলে বা সন্ধ্যার প্রথম দিকে পরিদর্শন করা যায়। আপনি হ্রদ থেকে বো সামিটের আইসফিল্ডস পার্কওয়ের সর্বোচ্চ পয়েন্টের একটি ছবি তুলতে পারেন। হ্রদটি কানাডার মিস্তায়া নদীর উৎপত্তিস্থল।

মোড়াইন লেক

অবস্থান – আলবার্তা
মোড়াইন লেক

 বনফ জাতীয় উদ্যানের আরেকটি মনোরম হ্রদ মোরাইন লেক

বিখ্যাত লেক লুইসের খুব কাছে দশটি চূড়ার উপত্যকার ব্যানফ ন্যাশনাল পার্কে হ্রদটি পাওয়া যায়। এটি লেক লুইসের মতো একই আদিম এবং ঝকঝকে রঙ শেয়ার করে। হ্রদটিতে নীল জলরাশি রয়েছে যা আপনাকে সারা দিন এটি দেখার জন্য কাটিয়ে দিতে চাইবে। মোরাইন লেক প্রায় 50 ফুট গভীর এবং প্রায় 120 একর আয়তনের। পাহাড় এবং আলপাইন বনের মনোরম পটভূমি এই হ্রদের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। তুষারপাতের কারণে রাস্তা বন্ধ থাকায় এবং লেকটিও বরফ হয়ে যাওয়ায় শীতকালে লেকে যাওয়া যায় না। মোরাইন হ্রদ সবচেয়ে ছবি তোলা স্থান এবং কানাডিয়ান মুদ্রায়ও দেখা যায়.

এখানে একটি লজও রয়েছে যা আপনাকে হ্রদ উপেক্ষা করে রাতারাতি থাকতে দেয় যা মে মাসের শেষ থেকে নভেম্বরের শুরুর দিকে মৌসুমী খোলা থাকে।

আব্রাহাম লেক

অবস্থান – আলবার্তা

হ্রদটি তার নীল-হিমবাহের মতো চেহারা সত্ত্বেও উত্তর সাসকাচোয়ান নদীর বাঁধের কারণে তৈরি হয়েছিল। এটা মানবসৃষ্ট হ্রদ যেটি বিঘোর্ন বাঁধ নির্মাণের কারণে গঠিত হয়েছিল। হ্রদটি উত্তর সাসকাচোয়ান নদীর সাথে মিলিত হয়েছে এবং যখন হ্রদের বরফ বুদবুদগুলিকে স্পর্শ করে তখন এটি সাক্ষী হওয়ার জন্য একটি জাদুকরী দৃশ্য তৈরি করে। শীতের মাসগুলিতে এটি সবচেয়ে ভাল দেখা যায়।

মালিগনে লেক

অবস্থান – আলবার্তা
মালিগনে লেক

 শীতকালে ম্যালিগনে লেক

হ্রদটি ম্যালিগন পাহাড়ের গোড়ায় জ্যাসপার পার্কে অবস্থিত। এটি পার্কের বৃহত্তম হ্রদ এবং কানাডিয়ান রকিসের দীর্ঘতম হ্রদ. হ্রদটি আপনাকে ঘিরে থাকা হিমবাহের পাহাড়গুলির দর্শনীয় দৃশ্য দেয় এবং হ্রদের কাছাকাছি তিনটি হিমবাহের জন্য একটি দৃষ্টিকোণ।

হ্রদটির উপকূলের কাছে একটি ছোট দ্বীপ আছে যাকে বলা হয় স্পিরিট আইল্যান্ড যেখানে পর্যটকরা প্যাডেল করতে পারে অথবা দেখার জন্য একটি নৌকা ভাড়া।

পান্না লেক

অবস্থান – ব্রিটিশ কলম্বিয়া
পান্না লেক

 পান্না লেক

হ্রদটি ইয়োহো ন্যাশনাল পার্কে অবস্থিত এবং পার্কে পাওয়া 61টি হ্রদের মধ্যে এটি বৃহত্তম। পান্না হ্রদটি পাথরের নামানুসারে নামকরণ করা হয়েছে কারণ গুঁড়ো চুনাপাথরের অত্যন্ত সূক্ষ্ম কণা হ্রদটিকে এর প্রাকৃতিক সবুজ বর্ণ দেয়। লেকের চারপাশ ঘন সবুজে ঢাকা। এটি পাহাড় দ্বারা বেষ্টিত যা জলের প্রতিফলনের মাধ্যমে দেখা যায়। এই হ্রদটি পর্যটকদের জন্য ডিঙ্গি এবং জলের অন্বেষণের জন্য উন্মুক্ত। মধ্যে শীতের সময়, দ্য হ্রদ ক্রস কান্ট্রি স্কিইং এর জন্য একটি জনপ্রিয় স্থান.

একটি ট্রেইল লেকের চারপাশে হাইকারদের দৃশ্য উপভোগ করতে এবং কিছু ব্যায়াম করার জন্য। আপনি যদি শিথিল করতে চান এবং একটি দ্রুত কামড় ধরতে চান বা হ্রদের কাছাকাছি থাকতে চান তবে এমারল্ড লেক লজটি জলের ধারে একটি রিসর্ট।

লেকের পান্না রঙ উজ্জ্বল হয় এবং জুলাই মাসে সবচেয়ে সুন্দর হয় কারণ হ্রদটি সাধারণত জুন পর্যন্ত হিমায়িত থাকে। জুলাই এমারাল্ড হ্রদ দেখার সেরা সময়.

গরীবালদি লেক

অবস্থান – ব্রিটিশ কলম্বিয়া

গ্যারিবাল্ডি লেক গারিবাল্ডি প্রাদেশিক পার্কে অবস্থিত। হ্রদটি আপনাকে এটিতে যাওয়ার জন্য প্রচেষ্টা করতে বাধ্য করে কারণ লেকে পৌঁছানোর জন্য আপনাকে 9 কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। এই হাইকটি সম্পূর্ণ হতে প্রায় 5-6 ঘন্টা সময় লাগে। গ্রীষ্মকালে ফুলে ভরা বন এবং তৃণভূমির মধ্য দিয়ে আপনি একটি চড়াই-উৎরাই পাবেন। অনেক পর্যটকরা রাতারাতি গরীবালদীতে ক্যাম্প করতে পছন্দ করেন কারণ ফিরে যাওয়া একদিনে করা বেশ ক্লান্তিকর। হ্রদ তার নীল ছায়া পায় হিমবাহ গলে যাকে বলা হয় হিমবাহের ময়দা।

তবে আপনি যদি হাইক করার জন্য প্রস্তুত না হন তবে আপনি ফিরে বসতে পারেন এবং একটি প্রাকৃতিক ফ্লাইটে বিশ্রাম নিতে পারেন যাতে লেকের পাখির চোখের দৃশ্য দেখতে পাওয়া যায়।

স্পট লেক

অবস্থান – ব্রিটিশ কলম্বিয়া
স্পট লেক

 স্পট লেক

হ্রদটি সিমিলকামিন উপত্যকার ওসোয়োস শহরের কাছাকাছি। স্পটেড লেকের নামটি হ্রদে দৃশ্যমান সবুজ এবং নীলের ‘দাগ’ থেকে পেয়েছে। এই হ্রদের খনিজ বৈশিষ্ট্যগুলি গ্রীষ্মের সময় লবণাক্ততা তৈরি করতে সক্ষম করে এবং এটি দাগ সৃষ্টি করে। দাগ দেখার সেরা সময় হল গ্রীষ্মকাল।

এটি একটি সুরক্ষিত এবং পরিবেশগতভাবে সংবেদনশীল এলাকা হওয়ায় হ্রদে কোনো কার্যক্রমের অনুমতি নেই। স্পটেড লেক একটি পবিত্র স্থান ওকানাগান জাতি.

সূত্রঃ canada-visa-online

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.