বিউটিশিয়ান কানিজ আলমাসের পরামর্শ

বিউটিশিয়ান কানিজ আলমাসের পরামর্শ

20 handbags

বার অন্য বিষয় নিয়ে একটা কথা বলি। কারণ, আমার কাছে তা গুরুত্বপূর্ণ মনে হয়েছে। আমাদের দৈনন্দিন জীবনের বিশেষ অনুষঙ্গ হ্যান্ডব্যাগ। এটা ছাড়া আমরা বলতে গেলে অচল। এটি ফ্যাশন আর স্টাইল স্টেটমেন্টের অংশও বটে। এটি ব্যবহারের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে আপনার শরীরের পরিচ্ছন্নতা আর সুস্থতাও। কারণ, অনেক সময় আমরা ব্যাগটা যেখানে-সেখানে রেখে দিই। তারপর আবার সেটা তুলে নিই। অথচ একবারও কি ভাবি, এ থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণ ঘটতে পারে? আর তাতে দেখা দিতে পারে ত্বকের সমস্যা, অ্যালার্জি, পেটের অসুখ।

অফিস, অনুষ্ঠান, শপিং, আউটিং, সবখানেই আপনার সঙ্গী কিন্তু এই ব্যাগ। এমনকি ওয়াশরুমেও। সেটি ঘুরছে এক জায়গা থেকে অন্য জায়গায়। অথচ অনবধানতার ফলে এতে ঢুকছে ব্যাকটেরিয়া। যেখানেই আমরা যাই, বেশির ভাগ ক্ষেত্রেই ব্যাগের স্থান হয় মেঝে, নয়তো কাউন্টারে। রাখার সময় আমরা ভাবি না, যেখানে রাখা হচ্ছে সে জায়গা পরিচ্ছন্ন কি না।

এবিসি নিউজের সাম্প্রতিক অনুসন্ধানে প্রকাশ, প্রতিটি ব্যাগ অসংখ্য জীবাণুর আশ্রয়। এগুলোর একটি হলো কলিফর্ম ব্যাকটেরিয়া। অথচ ভেবে অবাক হবেন, এই ব্যাকটেরিয়া থাকে মূলত মানুষ ও পশুর বর্জ্য! একবার ভাবুন তো বিষয়টা? আসলে কি জানেন, আমরা পাবলিক ট্রান্সপোর্ট, পাবলিক টয়লেট, ফাস্টফুড কাউন্টার, ফ্লোর, চেয়ার, এমনকি রিকশার পাদানিতেও ব্যাগ রাখি। আর এসবই হলো জীবাণুর আস্তানা। এ কারণে কেবল কলিফর্মই নয়, ই-কোলি প্রজাতির ব্যাকটেরিয়াও আপনার ব্যাগে চড়ে বসছে অহরহ; যা প্রত্যক্ষ ও  পরোক্ষভাবে ছড়াচ্ছে সংক্রমণ। পাশাপাশি বিভিন্ন ধরনের ফাঙ্গাসও আশ্রয় নিচ্ছে ব্যাগে। এসব জীবাণু যে কেবল ব্যাগেই থেকে যাচ্ছে, তা কিন্তু নয়। ছড়াচ্ছে আপনার এবং আপনার পরিবারের সদস্যদের শরীরে। অন্যদিকে ব্যাগের পাশাপাশি সেলফোন, বিজনেস কার্ড, ওয়ালেট, চশমা, রোদচশমা, টিস্যু, মেকআপ, পেন, ক্রেডিট কার্ড এবং টাকাপয়সাও সংক্রমিত করতে পারে যে-কাউকে।

এই সমস্যা এড়ানোর উপায় আর কিছুই নয়, সতর্কতা অবলম্বন। সেজন্য চাই সচেতনতা। এখন থেকেই। সবচেয়ে ভালো হয় হাঁটু সমান উঁচুতে ব্যাগ রাখলে। বাস ও টয়লেটের মেঝে, রিকশার পাদানি কিংবা বাথরুম কাউন্টারে ব্যাগ রাখবেন না কখনো। অনন্যোপায় না হলে এসব জায়গায় ব্যাগ সঙ্গে নেবেন না। সময় পেলেই পরিষ্কার করে নিন। কেবল বাইরে নয়, ভেতরেও। রোদে শুকিয়ে নিন। স্যাঁতস্যাঁতে জায়গায় রাখবেন না। আরেকটা পরামর্শ: জীবাণু কম সংক্রমিত হয় এমন মেটেরিয়ালের ব্যাগ ব্যবহার করুন। এ ক্ষেত্রে সুতি ব্যাগের চেয়ে চামড়া, সোয়েড আর প্লাস্টিকই শ্রেয়।

তবে যেখানেই যান না কেন, ব্যাগ আপনার সঙ্গী হোক বা না হোক, হাত ধুয়ে নেবেন সময় পেলেই।

 

সময়ের কথায় প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Facebook fan page

Leave a Reply

Your email address will not be published.